scorecardresearch
 

Gastric Headache: গ্যাসের জন্যও মাথা যন্ত্রণা হয়, তুলসী-লেবুর ঘরোয়া টোটকায় মুক্তি

Gastric Headache: গ্যাসের কারণে হওয়া মাথাব্যথা খুবই যন্ত্রণাদায়ক বলে প্রমাণিত হয়। কারণ এতে একই সঙ্গে মাথাব্যথা ও গ্যাসের সমস্যায় ভুগতে হয়। এমন পরিস্থিতিতে যদি সময়মতো গ্যাস এবং মাথাব্যথার চিকিৎসা না করা হয়, তাহলে এই সমস্যা আরও বাড়তে পারে এবং আপনাকে অনেক সমস্যায় পড়তে হতে পারে। জেনে নিন গ্যাস্ট্রিক মাথাব্যথা কীভাবে নিরাময় করা যায়।

Advertisement
পেটের সমস্যা। প্রতীকী ছবি পেটের সমস্যা। প্রতীকী ছবি
হাইলাইটস
  • গ্যাসের জন্যও মাথা যন্ত্রণা হয়
  • তুলসী-লেবুর ঘরোয়া টোটকায় মুক্তি
  • জানুন বিস্তারিত তথ্য

Gastric Headache: মাথাব্যথা অনেক কারণে হতে পারে। পেটে গ্যাস তৈরি হওয়ার কারণে মাথাব্যথার সমস্যাও হয়। গ্যাস্ট্রিকের সমস্যা ও অ্যাসিডিটির কারণেও অনেককে মাথাব্যথার সমস্যায় পড়তে হয়। গ্যাসের কারণে হওয়া মাথাব্যথা খুবই যন্ত্রণাদায়ক বলে প্রমাণিত হয়। কারণ এতে একই সঙ্গে মাথাব্যথা ও গ্যাসের সমস্যায় ভুগতে হয়। এমন পরিস্থিতিতে যদি সময়মতো গ্যাস এবং মাথাব্যথার চিকিৎসা না করা হয়, তাহলে এই সমস্যা আরও বাড়তে পারে এবং আপনাকে অনেক সমস্যায় পড়তে হতে পারে। জেনে নিন গ্যাস্ট্রিক মাথাব্যথা কীভাবে নিরাময় করা যায়।

মাথাব্যথা দূর করার ঘরোয়া উপায়

লেবু- লেবু মাথাব্যথা থেকে মুক্তি পাওয়ার একটি দুর্দান্ত উপায়। একটি লেবুর রস হালকা গরম জলে মিশিয়ে পান করুন। এটি গ্যাসের কারণে হওয়া মাথাব্যথা প্রতিরোধে সাহায্য করে।

বাটারমিল্ক- পেটে গ্যাস তৈরির কারণে যদি আপনার মাথাব্যথা হয়, তাহলে দিনে দুবার বাটারমিল্ক খেলে অনেকটাই আরাম পাওয়া যায়।

হাইড্রেটেড থাকুন- মাথাব্যথার সবচেয়ে বড় কারণ হল পর্যাপ্ত জল পান না করা। শরীরে জলের অভাবে মাথাব্যথা হয়। এমন পরিস্থিতিতে আপনি যদি মাথাব্যথা এড়াতে চান তাহলে অবশ্যই প্রতিদিন ১০ থেকে ১২ গ্লাস জল খান।

তুলসি পাতা চিবিয়ে নিন- প্রতিদিন ৭-৮টি তুলসি পাতা চিবিয়ে খেলে মাথাব্যথা কমে যায় এবং আপনার পেশী শিথিল হয়। তুলসী পাতায় ব্যথানাশক গুণ রয়েছে, যা আপনার জন্য খুবই উপকারী প্রমাণিত হয়।

গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়

এই পানীয়গুলি পান করুন- কিছু পানীয় আপনাকে গ্যাস, অ্যাসিড রিফ্লাক্স এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। যেমন শসার রস, লেবুপাতা, আদা জল, নারকেলের জল, আজওয়াইনের জল এবং মৌরি জল। এই পানীয় পাকস্থলীর কোষ নিরাময়ে সাহায্য করে।

Advertisement

রসুনের দুধ- রসুনের দুধে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে এবং এটি গ্যাস, ফোলাভাব এবং বদহজম কমাতে সাহায্য করে। কেউ যদি হৃদরোগ বা আর্থ্রাইটিসের সমস্যাতে ভোগেন, তিনিও রসুনের দুধ খেতে পারেন।

পুদিনা- পুদিনা অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণে ভরপুর। এটি আপনার পেট এবং গলার জ্বালাপোড়াকে প্রশমিত করে। তবে এমন কোনও সমস্যা হলে প্রথমেই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

Advertisement