scorecardresearch
 

Good Breakfast For Cholesterol : কোলেস্টেরল নিয়ন্ত্রণে ব্রেকফাস্টে রাখুন এই ৪ খাবার, হার্টও থাকবে সুস্থ

সকালে অফিসে যাওয়ার আগে স্বাস্থ্যকর খাবার খান। এটি রক্তে ব্যাড কোলেস্টেরল কমাতে সাহায্য করবে। অন্যদিকে সকালের নাস্তা বাদ দিলে লিপোপ্রোটিন (এলডিএল) বেড়ে যেতে পারে। যার জেরে আপনি উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের মতো মারাত্মক রোগের শিকার হতে পারেন। তাই ব্রেকফাস্টে খাবার রাখা উচিত খুব ভেবেচিন্তে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ব্রেকফাস্টে কী কী খাবেন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ব্যাড কোলেস্টেরল খুবই ক্ষতিকর
  • তার থেকে থাকে আরও বিভিন্ন ঝুঁকি
  • ব্রেকফাস্ট করুন যত্ন নিয়ে

স্বাস্থ্যকর ব্রেকফাস্ট সকলের জন্যই প্রয়োজন। স্বাস্থ্যকর ব্রেকফাস্ট সুস্থ থাকার জন্য খবই প্রয়োজনীয়। তাই কাজের তাড়াহুড়োয় ব্রেকফাস্ট কখনওই বাদ দেবেন না। সকালে অফিসে যাওয়ার আগে স্বাস্থ্যকর খাবার খান। এটি রক্তে ব্যাড কোলেস্টেরল কমাতে সাহায্য করবে। অন্যদিকে সকালের নাস্তা বাদ দিলে লিপোপ্রোটিন (এলডিএল) বেড়ে যেতে পারে। যার জেরে আপনি উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হার্টের মতো মারাত্মক রোগের শিকার হতে পারেন। তাই ব্রেকফাস্টে খাবার রাখা উচিত খুব ভেবেচিন্তে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ব্রেকফাস্টে কী কী খাবেন।

এই জিনিসগুলো খেলে কোলেস্টেরল কমে যাবে
১. ওটমিল (Oatmeal)
ওটমিল প্রাতঃরাশের জন্য খুবই আবশ্যক। কারণ এতে দ্রবণীয় ফাইবার রয়েছে, যা আপনার পরিপাকতন্ত্রে এলডিএল কোলেস্টেরলকে ষুক্ত করে এবং সেটিকে শরীর থেকে অপসারণ করতে সাহায্য করে। এতে এক টুকরো আপেল, নাশপাতি বা কিছু রাস্পবেরি বা স্ট্রবেরি যোগ করুন। এটি করার ফলে ফাইবার বৃদ্ধি পেতে পারে।

২. কমলালেবু (Orange)
কমলালেবু খুবই পরিচিত একটি ফল। এর রস ভিটামিন সি-এর একটি সমৃদ্ধ উৎস হিসাবে বিবেচিত হয়। এতে শরীর প্রচুর পরিমাণে ফাইবার পায় এবং খারাপ কোলেস্টেরল হ্রাস করে। এছাড়া এর রস পান করলেও প্রচুর উপকার পাওয়া যায়।

৩. স্মোকড সালমন (Smoked Salmon)
স্যামন মাছ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের সমৃদ্ধ উৎস। এগুলি হেলদি ফ্যাট এবং গুড কোলেস্টেরল বাড়াতে পারে এবং রক্তে উপস্থিত ট্রাইগ্লিসারাইডের পরিমান কমাতে পারে। এর জন্য, আপনি টমেটো, কেপার্স এবং তিলের মতো অন্যান্য টপিংয়ের সঙ্গে ধূমপান করা স্যামন উপভোগ করতে পারেন। যা স্বাস্থ্যের দিক থেকে খুবই উপকারী।

৪. ডিমের সাদা অংশ (Egg White)
আপনি যদি একটি পুষ্টিকর প্রাতঃরাশের বিকল্প খোঁজেন, তাহলে ডিমের সাদা অংশটি বেছে নিন। এটি খেলে কোলেস্টেরল বাড়ে না এবং প্রোটিনও ভাল পরিমাণে পাওয়া যায়। এতে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকাংশে কমে যায়।

Advertisement

আরও পড়ুন - JioCinema নিয়ে বড় খবর, লঞ্চ হল প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্ল্যান; কত খরচ?

 

Advertisement