scorecardresearch
 

Good Food For Lungs : ফুসফুসকে সতেজ রাখবে এই ৫ খাবার, এড়ানো যাবে ক্যান্সারের ঝুঁকিও

ফুসফুস হল এক জোড়া বাতাসে ভরা অঙ্গ যা বুকের দুপাশে অবস্থিত। যদিও এটি শরীরের সেই অংশগুলির মধ্যে একটি যা স্বয়ংক্রিয়ভাবে বিষাক্ত জিনিসগুলিকে নির্মূল করে। তবে অনেক সময় অন্যান্য রোগের কারণে দুর্বল হতে শুরু করে ফুসফুস। যদিও কিছু স্বাস্থ্যকর খাবার রয়েছে যা সবসময় ফুসফুসকে সুস্থ সবল  রাখে (Good Food For Lungs)। আজ ২৫ সেপ্টেম্বর ২০২২-এ বিশ্ব ফুসফুস দিবস (World Lung Day 2022) উপলক্ষে চলুন সেই খাবারগুলোর বিষয়ে জেনে নেওয়া যাক।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ ফুসফুস
  • ভাল রাখতে চাই বিশেষ কিছু খাবার
  • জেনে নিন সেই তালিকা

ফুসফুস (Lungs) মানব দেহের শ্বাসযন্ত্রের অন্যতম প্রধান অঙ্গ, যা মানুষকে শ্বাসপ্রশ্বাস নিতে সাহায্য করে। ফুসফুস হল এক জোড়া বাতাসে ভরা অঙ্গ যা বুকের দুপাশে অবস্থিত। যদিও এটি শরীরের সেই অংশগুলির মধ্যে একটি যা স্বয়ংক্রিয়ভাবে বিষাক্ত জিনিসগুলিকে নির্মূল করে। তবে অনেক সময় অন্যান্য রোগের কারণে দুর্বল হতে শুরু করে ফুসফুস। যদিও কিছু স্বাস্থ্যকর খাবার রয়েছে যা সবসময় ফুসফুসকে সুস্থ সবল  রাখে (Good Food For Lungs)। কার্যত সুপার ফুডের (Superfood For Lungs) কাজ করে। আজ ২৫ সেপ্টেম্বর ২০২২-এ বিশ্ব ফুসফুস দিবস (World Lung Day 2022) উপলক্ষে চলুন সেই খাবারগুলোর বিষয়ে জেনে নেওয়া যাক।

রসুন - রসুনের যে অনেক উপকার, তা বলার অপেক্ষা রাখে না। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে এটিকে ভেষজেরও মর্যাদাও দেয়। NCBI-এর মতে, খাদ্যে কাঁচা রসুনের ব্যবহার ফুসফুসের ক্যান্সার হওয়ার সম্ভাবনা ৪৪% পর্যন্ত কমাতে পারে। ফুসফুস সুস্থ রাখার পাশাপাশি হার্ট, রক্তচাপ, ইনফেকশন ও হাড়ের জন্যও রসুন উপকারী।

আদা - NIH জানাচ্ছে, আদা একটি শক্তিশালী ভেষজ। এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যে সমৃদ্ধ হওয়ায় ফুসফুসকে সুস্থ রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষভাবে সাহায্যে করে। আদা ফুসফুসের কফ, ব্রঙ্কাইটিস এবং হাঁপানির মতো অনেক দীর্ঘস্থায়ী রোগ সারাতে কার্যকরী বলে প্রমাণিত।

আপেল - ফুসফুসের অন্যতম বন্ধু আপেল। আপেল কোয়ারসেটিন নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা ফুসফুসকে বিভিন্ন দূষণ থেকে রক্ষা করে। কয়েকটি গবেষণায় বলা হয়েছে, ফুসফুসের ক্যান্সার প্রতিরোধেও কোয়ারসেটিন অত্যন্ত উপকারী।

ডালিম - অনেক বিশেষজ্ঞ বলেন, ক্যানসারের রোগীদের ডালিম খাওয়ানো একটি বিকল্প চিকিৎসা। খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ, ডালিম এমন একটি ফল যা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্থোসায়ানিনের শক্তিশালী উৎস। ফুসফুসের ক্যান্সার ছাড়াও, ডালিম প্রোস্টেট, স্তন, কোলন এবং ত্বকের ক্যান্সারে আক্রান্ত ব্যক্তিদের জন্যও সহায়ক। তাই ফুসফুস ভাল রাখেত ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন ডালিম।

Advertisement

হলুদ - ব্যাকটেরিয়ারোধী বৈশিষ্ট্যের জন্য হলুদ বিশ্বব্যাপী পরিচিত। যাঁরা ফুসফুসের ক্যান্সার (Lung Cancer) বা ফুসফুসের অন্য কোনও দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত তাঁদের জন্য হলুদ খুবই উপকারী।  

আরও পড়ুনমহালয়ায় কোন জেলায় কেমন বৃষ্টি? শপিংয়ে যাওয়ার আগে জেনে নিন

 

Advertisement