scorecardresearch
 

Siliguri Bengal Safari Park: আরও আকর্ষণীয় বেঙ্গল সাফারি, পার্কে বাড়ছে গাড়ি-রাইড

Siliguri Bengal Safari Park: পার্কে সাফারির জন্য এখন মাত্র ৭-৮টি গাড়ি রয়েছে। গাড়ি কম থাকায় অনেক পর্যটককে ফিরে যেতে হয়। বিশেষ করে ছুটির দিনে ভিড় এত থাকে, যে অর্ধেক লোকও সাফারি করতে পারেন না। অনলাইনেও বুকিং আগেই শেষ হয়ে যায়। গাড়ি ও রাইড বাড়লে আরও পর্যটকরা যেতে পারবেন।

Advertisement
বেঙ্গল সাফারি পার্কে বাড়ছে গাড়ি-রাইড বেঙ্গল সাফারি পার্কে বাড়ছে গাড়ি-রাইড
হাইলাইটস
  • বেঙ্গল সাফারি পার্কে বাড়ছে গাড়ি-রাইড
  • সাফারি পার্কে আসছে নতুন ৩০টি গাড়ি
  • আসবে জলহস্তি, জেব্রা ও সিংহও

Bengal Safari Park Safari Increasing: বেঙ্গল সাফারি পার্কে এখন ঘুরতে এসে বা সাফারির জন্য অনলাইন বুকিং করে রিজেক্ট হওয়ার সমস্য়া থাকবে না। কারণ? কারণ অত্যন্ত সহজ। সাফারির জন্য গাড়ি বাড়ছে। তাও এক-দুটো নয় একবারে ৩০ টি নতুন গাড়ি আনার পরিকল্পনা করছে বন দফতর। বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক পার্ক ঘুরে এটিকে বিশ্বের অন্যতম সেরা এই ক্যাটেগরির পার্কে পরিণত করতে রাজ্য সব রকম পরিকল্পনা করছে বলে জানান। খুব দ্রুত এই গাড়িগুলি পার্কে এসে পৌঁছবে।

আরও পড়ুনঃ বাসমতির নামে নকল চাল খাচ্ছেন? যেভাবে চিনবেন

কেমন এই গাড়ি বা বাস?

শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে নতুন ৩০টি বাস পাঠাচ্ছে বনদফতর। চারিদিকে নেট দেওয়া বেশি নিরাপদ বাসগুলি আগের গাড়ি থেকে আরও আকর্ষণীয় হবে বলে দাবি করছেন বনকর্তারা। নতুন এই গাড়িগুলিতে রিভলবিং চেয়ার বসানো হবে। ফলে পিছনের দিক থেকে জন্তু জানোয়ার এলেও সিটে বসেই শুধু মাথা ঘুরিয়ে সেটি দেখা যাবে অনায়াসে।

পার্কে সাফারির জন্য এখন মাত্র ৭-৮টি গাড়ি রয়েছে। গাড়ি কম থাকায় অনেক পর্যটককে ফিরে যেতে হয়। বিশেষ করে ছুটির দিনে ভিড় এত থাকে, যে অর্ধেক লোকও সাফারি করতে পারেন না। অনলাইনেও বুকিং আগেই শেষ হয়ে যায়। যেহেতু গাড়ির সংখ্যা সীমিত, তাই নতুন ৩০টি গাড়ি আনার পরিকল্পনা করা হয়েছে। বিদেশের চিড়িয়াখানায় যে ধরনের গাড়ি ব্যবহার করা হয় সাফারির জন্য, সেরকম গাড়ি আনার ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। গাড়ি এলে পার্কের সাফারির সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানা গিয়েছে।

নিরাপত্তা বাড়াতে বন্দোবস্ত

পাশাপাশি সাফারি পার্কের নিরাপত্তা বানানো হচ্ছে পার্ক জুড়ে বৈদ্যুতিক ফেন্সিং এর ব্যবস্থা হচ্ছে একাধিক এলাকায় ফেনসিং বানানো হবে। সম্প্রতি রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক সাফারি পার্ক পরিদর্শন করেন এবং বৈঠকের পরেই তার এই সিদ্ধান্ত জানিয়েছেন। অল্প ভোল্টের বিদ্যুৎ বাহিত ফেন্সিং থাকলে বাইরের কোন প্রাণী সহজে পার্কের ভেতরে ঢুকতে পারবে না বলেই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এর মধ্যেই বেশ কিছু বার এমন ঘটনা ঘটেছে। এর আগে একটি দাঁতাল হাতি ফেনসিং ভেঙে পার্কের ভেতরে ঢুকে গিয়েছিল। এই ধরনের ঘটনা যাতে বারবার না ঘটে সেজন্য এই সিদ্ধান্ত নেওয়ার কথা চিন্তাভাবনা করা হয়েছে।

Advertisement

সাফারি পার্কে এখন হরিণ, বাঘ, লেপার্ড, ছাড়াও হিমালয়ান ব্ল্যাক বিয়ার, গন্ডার, বিভিন্ন ধরনের পাখি, হাতি, ঘরিয়াল, বাঘরোল, বনবিড়াল, সম্বর সহ নানা প্রাণী রয়েছে। রয়েছে কৃষ্ণসার হরিণ, হগ ডিয়ারও। এসবের মাঝে প্রস্তুতি শুরু হয়েছে জেব্রা, জিরাফ এবং জলহস্তী আনার। আসার কথা রয়েছে সিংহও। 

 

Advertisement