scorecardresearch
 

Google Doodle Pani Puri: ফুচকা নিয়ে বিশেষ ডুডল গেম তৈরি গুগলের, কীভাবে খেলবেন? জানুন...

Google Doodle: আজ, ১২ জুলাই, একটি বিশেষ ডুডল তৈরি করেছে গুগল। যা দেখে দারুণ খুশি ফুচকাপ্রেমীরা। গুগল ডুডলে একটি অ্যানিমেটেড গেম খেলা যাচ্ছে। যেখানে ব্যবহারকারীকে পছন্দের ফুচকা বেছে নিতে হবে। 

Advertisement
ফুচকা নিয়ে বিশেষ ডুডল গেম তৈরি গুগলের ফুচকা নিয়ে বিশেষ ডুডল গেম তৈরি গুগলের

Google Doodle on Pani Puri: ফুচকার এমন এক খাবার, যার নাম শুনলেই বহু মানুষের জিভে জল চলে আসে। বর্তমানে খাদ‍্যরসিকদের চাহিদা অনুযায়ী শুধু মাত্র আলুর পুরে থেমে নেই ফুচকা। রকমারি ফুচকা পাওয়া যায় বাজারে। সার্চ ইঞ্জিন গুগলে বিভিন্ন উৎসবে দেখা যায় বিশেষ ডুডল। আজ, ১২ জুলাই, একটি বিশেষ ডুডল তৈরি করেছে গুগল। যা দেখে দারুণ খুশি ফুচকাপ্রেমীরা। গুগল ডুডলে একটি অ্যানিমেটেড গেম খেলা যাচ্ছে। যেখানে ব্যবহারকারীকে পছন্দের ফুচকা বেছে নিতে হবে। 

ডুডলে অ্যানিমেটেড ফুচকা গেম তৈরি করেছে গুগল

বিশ্ব রেকর্ড গড়তে, গুগল আজ একটি বিশেষ ডুডল তৈরি করে দক্ষিণ এশিয়ার রাস্তার খাবার 'ফুচকা' উদযাপন করছে। এই অ্যানিমেটেড গেমে বিভিন্ন স্বাদের ফুচকা তৈরি করা যাচ্ছে। গুগল ডুডলে ক্লিক করার সঙ্গে সঙ্গে  আপনার সামনে ২ টি অপশন আসবে। একটি 'টাইমড' এবং অন্যটি 'রিল্যাক্সড'। যে কোনও একটি অপশনে ক্লিক করার পর এই গেমটি শুরু হয়ে যাবে। এতে আপনি আপনার সামনে অনেক স্বাদের ফুচকা দেখতে পাবেন। বিভিন্ন ইমোজির ফুচকা গুগল আপনাকে দেখাবে। এটিতে ক্লিক করে, স্কোর বাড়াতে হবে।

আরও পড়ুন

 

google doodle on pani puri phuchka google celebrates india famous street food

 

কিছু জায়গায়, ফুচকা মটর দিয়ে পরিবেশন করা হয়। আবার অনেক জায়গায় ছোলা এবং আলু দিয়ে খাওয়া হয় এবং টক জল দিয়ে পরিবেশন করা হয়। আবার কিছু জায়গায় ফুচকার মধ্যে দেওয়া হয় মিষ্টি চাটনি। মধ্যপ্রদেশের একটি রেস্তোরাঁ ৫১টি স্বাদের ফুচকা বিক্রি করে। তারা সর্বোচ্চ সংখ্যক ফুচকা বিক্রি করে বিশ্ব রেকর্ড গড়েছে।

বিভিন্ন স্বাদের ফুচকার নাম

ফুচকার স্বাদের সঙ্গে নামও আলাদা। মহারাষ্ট্র এবং অন্ধ্র প্রদেশে ফুচকাতে সেদ্ধ ছোলা, সাদা মটর, টক এবং মশলাদার জলের মিশ্রণ দিয়ে পরিবেশন করা হয়। পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তরপ্রদেশ এবং অন্যান্য উত্তর-ভারতীয় রাজ্যগুলিতে আলু এবং ছোলা ভর্তি ফুচকা জলজিরার জলে ডুবিয়ে খাওয়ানো হয়। এই রাজ্যগুলিতে একে গোলগাপ্পা বলা হয়। ফুচকা নামটি পশ্চিমবঙ্গ, বিহার ও ঝাড়খণ্ডের কিছু অংশে ব্যবহৃত হয়।

Advertisement

ফুচকা তৈরির রেসিপি 

* ১ কাপ ময়দা এবং ৩ টেবিল চামচ সুজি প্রথমে মিশিয়ে নিন।

* অল্প অল্প করে জল দিয়ে শক্ত করে ময়দা মেখে নিন।

* ময়দা মাখার সময় তেল যোগ করবেন না, এটি ফুচকাকে নরম করে তুলবে এবং মুচমুচে করবে না।

* ময়দা একটি ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন আধ ঘণ্টা। খেয়াল রাখবেন, ময়দা শুকিয়ে গেলে ফুচকা তৈরি করা কঠিন হবে। আপনি যত বেশি ময়দাটা মাখবেন, ফুচকা তত ভাল হবে।

* ছোট ছোট করে বলের মতো কেটে হাত দিয়ে চ্যাপ্টা করে নিন।

* এবার বলগুলিকে ভেজা কাপড় দিয়ে ঢেকে কিছুক্ষণ রাখুন।

* আপনি ফুচকা যত পাতলা রাখবেন, ততই ফুলে উঠবে।

* ফুচকা ভাজার সময় আঁচ বাড়াবেন না, এতে পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

 

Advertisement