scorecardresearch
 

Green Chilli Benefits : হজম ও চোখের জন্য খুবই উপকারী কাঁচা লঙ্কা, রয়েছে আরও গুণাগুণ

কাঁচা লঙ্কার উপকার জানেন? কাঁচা লঙ্কা ভিটামিন এ, বি৬, সি, আয়রন, কপার, পটাসিয়াম, প্রোটিন এবং কার্বোহাইড্রেটের মতো অনেক পুষ্টিগুণে ভরপুর। আর শুধু তাই নয়, বিটা ক্যারোটিন, ক্রিপ্টোক্সানথিন, লুটেইন-জেক্সানথিনের মতো স্বাস্থ্যকর উপাদানও রয়েছে কাঁচা লঙ্কায়। মূলত কাঁচালঙ্কা খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয়, তবে অনেক গবেষণায় দাবি করা হয়েছে যে এটি খেলে শরীরের অনেক সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত। 

কাঁচা লঙ্কা কাঁচা লঙ্কা
হাইলাইটস
  • কাঁচা লঙ্কা শরীরের অনেক সমস্যা থেকে মুক্তি দেয়
  • রক্তে শর্করার পরিমাণ কমাতে কার্যকরী
  • মুড বুস্টার হিসাবেও পরিচিত

ঝাল খেতে পারেন না বলে অনেকই কাঁচা লঙ্কা এড়িয়ে যান। কিন্তু কাঁচা লঙ্কার উপকার জানেন? কাঁচা লঙ্কা ভিটামিন এ, বি৬, সি, আয়রন, কপার, পটাসিয়াম, প্রোটিন এবং কার্বোহাইড্রেটের মতো অনেক পুষ্টিগুণে ভরপুর। আর শুধু তাই নয়, বিটা ক্যারোটিন, ক্রিপ্টোক্সানথিন, লুটেইন-জেক্সানথিনের মতো স্বাস্থ্যকর উপাদানও রয়েছে কাঁচা লঙ্কায়। মূলত কাঁচালঙ্কা খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয়, তবে অনেক গবেষণায় দাবি করা হয়েছে যে এটি খেলে শরীরের অনেক সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত। 

১. কাঁচা লঙ্কার মধ্যে থাকে পর্যাপ্ত পরিমাণে থাকে ভিটামিন সি। এটি অন্যান্য ভিটামিনকে শরীরে ভালভাবে শোষিত হতে সাহায্য করে।

২. কাঁচা লঙ্কা অ্যান্টি-অক্সিডেন্টের ভাল উৎস। এতে থাকে প্রচুর পরিমাণে  Dietary Fibre, যা হজম প্রক্রিয়া মসৃণ করে। 

কাঁচা লঙ্কা
কাঁচা লঙ্কা

৩. ভিটামিন এ সমৃদ্ধ কাঁচা লঙ্কা চোখ ও ত্বকের জন্যও খুবই উপকারী।

৪. কিছু গবেষণায় দেখা গিয়েছে, কাঁচা লঙ্কা রক্তে শর্করার পরিমাণ কমাতেও কার্যকরী।

৫. কাঁচা লঙ্কা মুড বুস্টার হিসাবেও পরিচিত। এটি মস্তিষ্কে এন্ডোরফিন প্রেরণ করে, যা মেজাজকে অনেকাংশে খুশি রাখতে সাহায্য করে।

কাঁচা লঙ্কা
কাঁচা লঙ্কা

৬. অনেক গবেষণায় ফুসফুসের ক্যান্সার প্রতিরোধে কাঁচা লঙ্কার ব্যবহারকে কার্যকরী বলে দাবি করা হয়েছে। তবে এখনও পর্যন্ত এর কোনও নিশ্চিত প্রমাণ পাওয়া যায়নি। 

৭. কাঁচা লঙ্কার মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে, যার কারণে শরীর ব্যাকটেরিয়ামুক্ত থাকে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকেও শক্তিশালী করতে সাহায্য করে।

আরও পড়ুনসুস্থ ত্বক থেকে শক্ত হাড়, উপকারিতা জানলে আর আলু এড়িয়ে যাবেন না