scorecardresearch
 

Green Chilli Pickle Recipe: ১০ মিনিটে বানান লঙ্কার আচার, চাউমিন বা ডাল-ভাতের সঙ্গে দারুণ জমবে

সারা বছর তো আর আমের আচার তৈরি করা যায় না। সেক্ষেত্রে যাঁরা ঝাল খেতে পছন্দ করেন তাঁরা কাঁচালঙ্কার আচার বানিয়ে ফেলতে পারেন। এই রেসিপি ভিনদেশি। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের রেসিপি। বিদেশি আচার শুনেই আঁতকে উঠবেন না। বাড়িতেই ১০ মিনিটে বানিয়ে ফেলতে পারবেন লঙ্কার আচার।  

Advertisement
লঙ্কার আচার। লঙ্কার আচার।
হাইলাইটস
  • লঙ্কার আচার বানান ১০ মিনিটে।
  • রইল রেসিপি।

খাবারের সঙ্গে আচার খেতে অনেকেই পছন্দ করেন। গরমকালে অনেকের বাড়িতে আমের আচার ছাড়া চলে না। তবে সারা বছর তো আর আমের আচার তৈরি করা যায় না। সেক্ষেত্রে যাঁরা ঝাল খেতে পছন্দ করেন তাঁরা কাঁচালঙ্কার আচার বানিয়ে ফেলতে পারেন। এই রেসিপি ভিনদেশি। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের রেসিপি। বিদেশি আচার শুনেই আঁতকে উঠবেন না। বাড়িতেই ১০ মিনিটে বানিয়ে ফেলতে পারবেন লঙ্কার আচার।  

কীভাবে লঙ্কার আচার তৈরি করবেন ১০ মিনিটে, চলুন জেনে নেওয়া যাক। উপকরণ হিসেবে যা যা লাগবে- ১। প্রথমেই লাগবে ২৫০ গ্রাম কাঁচা লঙ্কা। লঙ্কা একটু মোটা নেবেন। আর ঝাল যেন কম হয়। আবার সবুজ লঙ্কাই চলবে এমনটা নয় লাল লঙ্কাও নিতে পারেন। 

২। রসুনের ৫টি কোয়া নিন ৩। ২ কাপ ভিনিগার ৪। ৫ চামচ চিনি ৬। ২ চামচ নুন। ৭। ২ চামচ গোটা সাদা জিরে।

কীভাবে তৈরি করবেন লঙ্কার আচার? 

যে কাঁচের শিশিতে আচার রাখবেন, সেটি গরম জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। 

প্রথমে কাঁচা লঙ্কা ভাল করে ধুয়ে নেবেন। গরম জলেও ধুতে পারেন। এরপর খানিকক্ষণ জল ঝরে যাওয়ার জন্য রেখে দিন। এরপর পাতলা করে কেটে নিন। 

একটি কড়া নিন। তাতে ভিনিগার, চিনি, রসুন, সাদা জিরে ও রসুন দিয়ে দিন। অল্প আঁচে গরম করে নিন। এটাই আচারের চাটনি।
এই মিশ্রণটি ফুটতে শুরু করলে গ্যাস নিভিয়ে কেটে রাখা কাঁচা লঙ্কা ঢেলে দিন। সেটি রেখে দিন স্বাভাবিক তাপমাত্রায়। ধীরে ধীরে এই মিশ্রণ রং বদলাতে দেখবেন। লঙ্কার রং হবে আচারের মতো। 

একেবারে ঠান্ডা হয়ে গেলে ধুয়ে রাখা শিশিতে ঢেলে দিন মিশ্রণটি। লঙ্কা কুঁচি যেন ওই তরলে থাকে। ফ্রিজে রেখে দিন এই আচার। মিষ্টি, টক, ঝালের স্বাদ পাবেন। এই আচার চাউমিন ম্যাগি, ডাল-ভাতের সঙ্গে খেতে পারেন। খাবারের স্বাদ বহুগুণে বাড়িয়ে দেবে। 
 

Advertisement

আরও পড়ুন- মাত্রা ছাড়িয়েছে ইউরিক অ্যাসিড? এই পানীয়তে চুমুক দিলেই হবে জব্দ 

Advertisement