scorecardresearch
 

Green Light Will Relief Chronic Pain: শরীরের ক্রনিক ব্যথা দূর করবে সবুজ আলো, কীভাবে জেনে রাখুন

Green Light Will Relief Chronic Pain: ক্রনিক ব্যথা কমাতে পারে গ্রিন লাইট বা সবুজ আলো।আমেরিকার ডিউক ইউনিভার্সিটির এক গবেষণায় জানা গিয়েছে গ্রিন লাইট থেরাপির মধ্য দিয়ে পুরনো ব্যথা কমানো বা দূর করা যায়। আসুন জেনে নিই, কী সেই থেরাপি এবং কেমন করে তা কাজ করে?

Advertisement
শরীরের ক্রনিক ব্যথা দূর করবে সবুজ আলো, কীভাবে জেনে রাখুন শরীরের ক্রনিক ব্যথা দূর করবে সবুজ আলো, কীভাবে জেনে রাখুন
হাইলাইটস
  • শরীরের ক্রনিক ব্যথা দূর করবে সবুজ আলো

Green Light Will Relief Chronic Pain: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে, হাঁটুর ব্যথা, গাঁটের ব্যথার মতো সমস্যা দেখা দেয় অনেকেরই। শীতের সময় এই সমস্যা আরও বেড়ে যায়। পরিস্থিতি এতটাই সঙ্গিন হয়ে ওঠে, অনেকে নিয়মিত ওষুধ খেয়ে ব্যথা নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। আবার মাসল পেনের মলম সাময়িক মুক্তি দেয় ব্যথা থেকে। কিন্তু ওষুধ খেয়ে গেলে পরবর্তীতে তা সাইড এফেক্ট ঘটাতে পারে। তাহলে বিকল্প কী? বিকল্প আছে। দীর্ঘদিনের ব্যথা কমানোর জন্য় বিশেষ থেরাপি রয়েছে, যা আধুনিক চিকিৎসায় ভীষণভাবে কার্যকর।

আয়ু কয়েক বছর বাড়াতে চান? তালিকা থেকে বাদ দিন এই খাবারগুলি

আমেরিকার ডিউক ইউনিভার্সিটির এক গবেষণায় জানা গিয়েছে গ্রিন লাইট থেরাপির মধ্য দিয়ে পুরনো ব্যথা কমানো বা দূর করা যায়। আসুন জেনে নিই, কী সেই থেরাপি এবং কেমন করে তা কাজ করে?

গ্রিন লাইট

কী এই গ্রিন লাইট (Green Light Therapy)?

এই থেরাপিতে, রোগী বা ব্যথায় আক্রান্ত মানুষকে সবুজ আলোযুক্ত ঘরে সময় কাটানোর পরামর্শ দেওয়া হয়। ব্য়স, আর কিছু নয়। এই থেরাপির কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও গবেষণায় ধরা পড়েনি। এই থেরাপি মানুষের উপর দুই সপ্তাহ ধরে গবেষণা করে প্রকাশ করা হয়েছিল। এতে মানুষকে প্রতিদিন ৪ ঘন্টা করে লাল, সবুজ ও কালো বিভিন্ন রঙের চশমা পরতে দেওয়া হয়। গবেষণায় জানা গেছে, সবুজ রঙের চশমা যাঁরা পরেন, তাদের ব্যথা কমে যায়।

সবুজ আলো কীভাবে ব্যথা কমায়?

সবুজ আলোর উপকারিতার বিষয়টিও জানিয়েছেন গবেষকরা। গবেষকদের মতে, সবুজ আলো মানুষের চোখ থেকে স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে যায়। এই প্রক্রিয়া চলাকালীন কিছু ব্যথা কমাতে কাজ করে। চোখের মেলানোপসিন অ্যাসিড, যা ব্যথা নিয়ন্ত্রণের জন্য মস্তিষ্কে সংকেত পাঠায়, এই অনুশীলনে ব্যথাকে বারবার আঘাত করা হয় এবং এটি কমতে থাকে।

Advertisement

আরও পড়ুনঃ 

যে কেউ এই থেরাপি গ্রহণ করতে পারেন

রিপোর্টে বলা হয়েছে, যে কেউ বাড়িতে গ্রিন লাইট ব্যবহার করে সমস্যা কমাতে পারেন। এতে কোনও সাইড এফেক্ট নেই। তাই ক্ষতির সম্ভাবনাও কম।ডিউক ইউনিভার্সিটিতে একটি গবেষণায় প্রকাশিত যে গ্রিন লাইট থেরাপির মাধ্যমে এটি ব্যথা উপশম করতে সহায়তা করে। কাজ না থাকলে অবসর সময় চোখে সবুজ কাচের চশমাও পরে থাকতে পারেন। তবে কাচের মান যেন ভাল হয় সেটি নজরে রাখতে হবে।

 

Advertisement