scorecardresearch
 

Guava Leaf Benefits : দূর হবে ব্রণ, কমবে ওজন, ডায়বেটিস; এই পাতা মিরাকল

Guava Leaf Benefits : পেয়ারা পাতা ওজন কমাতে এবং হাই কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পেয়ারা পাতায় পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায় সাহায্য করতে পারে। এর মধ্যে প্রচুর পরিমাণে থাকে ভিটামিন সি। তাই এটির ব্যবহার কোলেস্টেরল, রক্তে শর্করা এবং ওজন কমাতে সাহায্য করে। তাহলে চলুন জেনে নেওয়া যাক পেয়ারা পাতা কোন কোন রোগ নিরাময়ে সাহায্য করে।

Advertisement
দূর হবে ব্রণ, কমবে ওজন, ডায়বেটিস, এই পাতা সহজলভ্য দূর হবে ব্রণ, কমবে ওজন, ডায়বেটিস, এই পাতা সহজলভ্য
হাইলাইটস
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে
  • বাঁচায় সর্দি থেকে
  • পেয়েরা পাতার প্রচুর উপকার

Guava Leaf Benefits : ওজন বৃদ্ধি এবং হাই কোলেস্টেরলের সমস্যা বর্তমান যুগে দ্রুত বৃদ্ধি পাচ্ছে। কারণ আমাদের জীবনযাত্রায় এবং খাদ্যাভাসে কিছু উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। আজকের দিনে বেশিরভাগ মানুষেরই খাদ্যাভ্যাস খারাপ। সঙ্গে রয়েছে শারীরিক পরিশ্রমের অভাবও। অতিরিক্ত পরিমাণে তেল, চিনি এবং প্রক্রিয়াজাত খাবার খাওয়া ব্যাড কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। তাছাড়া আধুনিক জীবনযাত্রায় মানসিক চাপ, স্ট্রেস ও টেনশানের পরিমান অনেকটাই বেড়েছে। এই চাপ ফুড হ্যাবিট এবং দেহের ওজনকে প্রভাবিত করে। 

এক্ষেত্রে পেয়ারা পাতা ওজন কমাতে এবং হাই কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পেয়ারা পাতায় পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট স্বাস্থ্য সংক্রান্ত সমস্যায় সাহায্য করতে পারে। এর মধ্যে প্রচুর পরিমাণে থাকে ভিটামিন সি। তাই এটির ব্যবহার কোলেস্টেরল, রক্তে শর্করা এবং ওজন কমাতে সাহায্য করে। তাহলে চলুন জেনে নেওয়া যাক পেয়ারা পাতা কোন কোন রোগ নিরাময়ে সাহায্য করে।

ডায়াবেটিস
ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা খুবই জরুরি। এই পরিস্থিতিতে ডায়াবেটিস রোগীরা পেয়ারা পাতা খেতে পারেন। এতে অনেক ধরনের এনজাইম পাওয়া যায়, যা শরীরে চিনির মাত্রা বাড়তে বাধা দেয়। ডায়াবেটিস রোগীরা পেয়ারা চা বানিয়ে পান করতে পারেন।

আরও পড়ুন

ব্রণ
পেয়ারা পাতা মুখের ব্রণও দূর করতে পারে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা ব্রণ দূর করে। এর পাশাপাশি এতে থাকা অ্যাস্ট্রিনজেন্ট বৈশিষ্ট্য ত্বকের গঠন উন্নত করে। তাই আপনি যদি দীর্ঘদিন ধরে মুখে ব্রণর সমস্যায় ভোগেন তাহলে ঘরোয়া এই পদ্ধতি অবলম্বন করে দেখতে পারেন। 

ঘন ঘন সর্দি
সর্দি কাশির সমস্যায় অনেকেই ভোগেন। বিশেষত সিজন চেঞ্জের সময় এই সমস্যা বেশি করে দেখা দেয়। পেয়ারা পাতায় এমন বৈশিষ্ট্য রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যার কারণে ঠাণ্ডা এবং ফ্লুর মতো ভাইরাল সংক্রমণ দূরে থাকে। এর পাশাপাশি পেয়ারা পাতা দিয়ে শ্বাসনালিও পরিষ্কার রাখা যায়।

Advertisement

 

Advertisement