scorecardresearch
 

H3N2 Influenza A Virus: দেশে H3N2 ভাইরাসে প্রথম মৃত্যু, জানুন রোগের লক্ষণ-চিকিৎসা

ইতিমধ্য়েই এই ভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে প্রথম মৃত্যু কর্নাটকে হয়েছে। উত্তর ভারতেও অনেক মানুষ এই ভাইরাসে আক্রান্ত বলে জানা যাচ্ছে।

Advertisement
H3N2 ভাইরাসের লক্ষণ-চিকিৎসা H3N2 ভাইরাসের লক্ষণ-চিকিৎসা
হাইলাইটস
  • H3N2 ভাইরাস এক ধরনের ইনফ্লুয়েঞ্জা ভাইরাস
  • যাকে বলা হয় ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাস

প্রতিটি ঘরে ঘরে কেউ না কেউ সর্দি-কাশিতে ভুগছেন। বেশিরভাগ মানুষই ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের H3N2 সাবটাইপে আক্রান্ত হচ্ছে। ইতিমধ্য়েই এই ভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে প্রথম মৃত্যু কর্নাটকে হয়েছে। উত্তর ভারতেও অনেক মানুষ এই ভাইরাসে আক্রান্ত বলে জানা যাচ্ছে। চিকিৎসকরা জানাচ্ছেন, ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের (Influenza virus) স্ট্রেনের লক্ষণগুলি আগের থেকে কিছুটা আলাদা এবং কিছুটা বেশি গুরুতর। অনেকই টানা কাশির অভিযোগ করছেন, কখনও কখনও জ্বর সেরে যাওয়ার পরেও কাশি হয়েই যাচ্ছে। এই ধরনের সমস্যা H3N2 ভাইরাস দ্বারা সৃষ্ট হয়, যা মারাত্মক। কিন্তু মারাত্মক H1N1 ভাইরাসের (সোয়াইন ফ্লু) মতো মহামারী প্রকৃতির নয়।

H3N2 ভাইরাস কী?

H3N2 ভাইরাস এক ধরনের ইনফ্লুয়েঞ্জা ভাইরাস, যাকে বলা হয় ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাস। এটি একটি শ্বাসযন্ত্রের ভাইরাল সংক্রমণ। যা প্রতি বছর অসুস্থতার কারণ হয়। ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসের এই সাবটাইপটি ১৯৬৮ সালে মানুষের মধ্যে আবিষ্কৃত হয়েছিল। ভাইরাসটি ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসের প্রোটিন স্ট্রেন থেকে তৈরি হয়েছে। হেমাগ্লুটিনিন (HA) এবং নিউরামিনিডেস (NA)। HA-এর ১৮টিরও বেশি বিভিন্ন সাব-টাইপ রয়েছে, প্রতিটির সংখ্যা H1 থেকে H18 এবং NA-তে ১১টি ভিন্ন সাব-টাইপ রয়েছে, প্রতিটি সংখ্যা N1 থেকে N11। H3N2 হল ইনফ্লুয়েঞ্জা A ভাইরাসের দুটি প্রোটিন স্ট্রেইনের সংমিশ্রণ।

আরও পড়ুন: Influenza A Virus Subtype H3N2: সর্দি-কাশিকে উপেক্ষা করবেন না, এই মারণ ভাইরাসে আক্রান্ত অনেকেই

H3N2 ভাইরাসের লক্ষণগুলি কী কী?

H3N2 ভাইরাসের লক্ষণগুলির মধ্যে রয়েছে কাশি, সর্দি বা নাক বন্ধ হওয়া, গলা ব্যথা, মাথাব্যথা, শরীরে ব্যথা, জ্বর, ঠান্ডা লাগা, ক্লান্তি, ডায়রিয়া, বমি এবং শ্বাসকষ্ট।

H3N2 ভাইরাস এড়াতে আপনার কী কী সতর্কতা অবলম্বন করা উচিত?

Advertisement

যে কোনও ধরনের ভাইরাল সংক্রমণ প্রতিরোধ করার জন্য সতর্কতার মধ্যে রয়েছে প্রথমে টিকা নেওয়া। নিয়মিত সাবান দিয়ে হাত ধুয়ে আপনার চারপাশ স্যানিটাইজ করুন। যারা অসুস্থ বা মাস্ক পরেন, তাঁদের সংস্পর্শ এড়িয়ে চলুন। আপনি যদি হাঁচে বা কাশেন, তবে আপনার মুখ ঢেকে রাখার পরামর্শ দেওয়া হয়।

H3N2 ভাইরাসের চিকিৎসা কী?

H3N2 ভাইরাসের চিকিৎসা বেশ জটিল। বেশি করে তরল খাবার গ্রহণ করা উচিত এবং নিজেদেরকে হাইড্রেটেড রাখা উচিত। জ্বর, কাশি বা মাথাব্যথার জন্য সাধারণ ওষুধগুলিই খাওয়া যেতে পারে। ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বছরে একবার টিকা দেওয়া উচিত। লক্ষণগুলি গুরুতর হলে, একজন ডাক্তারের কাছে যেতে হবে।

 

Advertisement