scorecardresearch
 

H3N2 Virus: H3N2 ভাইরাসের বাড়বাড়ন্ত নিয়ে মুখ খুলল কেন্দ্র, কী জানাল ?

সরকারি সূত্রে দাবি করা হয়েছে, এটা মরসুমি রোগ এবং আক্রান্তের সংখ্যা বৃদ্ধি স্বাভাবিক। শ্বাসযন্ত্রের ভাইরাল সংক্রমণের কারণে ভারতে এখনও পর্যন্ত ৬ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে।

Advertisement
H3N2 ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাস H3N2 ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাস
হাইলাইটস
  • শ্বাসযন্ত্রের ভাইরাল সংক্রমণের কারণে ভারতে এখনও পর্যন্ত ৬ জনের মৃত্যু
  • এর উপসর্গগুলি হল জ্বর, কাশি, ঠান্ডা লাগা, গলা ব্যাথা, নাক দিয়ে জল পড়া ইত্যাদি

H3N2 ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসের (H3N2 Influenza A Virus) সাব-টাইপে আক্রান্ত হয়ে দেশে ৬ জনের মৃত্যু হয়েছে। সরকারি সূত্রে দাবি করা হয়েছে, এটা মরসুমি রোগ এবং আক্রান্তের সংখ্যা বৃদ্ধি স্বাভাবিক। শ্বাসযন্ত্রের ভাইরাল সংক্রমণের কারণে ভারতে এখনও পর্যন্ত ৬ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। H3N2 এর উপসর্গগুলি হল জ্বর, কাশি, ঠান্ডা লাগা, গলা ব্যাথা, নাক দিয়ে জল পড়া ইত্যাদি।

সূত্র জানিয়েছে যে H3N2 এবং অন্যান্য ইনফ্লুয়েঞ্জা সংক্রমণ ঋতুগত এবং সরকার সংক্রমণ নিয়ন্ত্রণের ব্যবস্থাগুলি মনিটারিং করছে। ICMR সম্প্রতি এই ইনফ্লুয়েঞ্জার প্রাদুর্ভাবের ক্ষেত্রে ডাক্তার না দেখিয়ে ওষুধ খাওয়া এবং অ্যান্টিবায়োটিক ব্যবহার এড়াতে পরামর্শ দিয়েছে। ফ্লু ভ্যাকসিনের দামের বিষয়ে সরকার এখনই ভাবছে না বলেও সূত্র দাবি করেছে।

আরও পড়ুন: H3N2 Virus Symptoms: H3N2 ভাইরাসের লক্ষণগুলি জানেন? শিশু-গর্ভবতী ও বয়স্কদের কিন্তু আলাদা

H3N2-এর মতো ইনফ্লুয়েঞ্জা ভাইরাস প্রতি বছর পরিবর্তনশীল ঋতুতে হানা দেয়। তবে এবারের ভেরিয়েন্টটি আরও বিপজ্জনক বলা হচ্ছে। এই ভাইরাসের লক্ষণগুলো করোনার মতো। করোনার ভ্যাকসিন তৈরি হয়েছে। এই ভাইরাস প্রতিরোধে কোনও ভ্যাকসিন নেই। এটি প্রতিরোধ করার জন্য, এর লক্ষণগুলি শনাক্ত (H3N2 Virus Symptoms) করা প্রয়োজন। শিশু, বয়স্ক এবং গর্ভবতী মহিলাদের মধ্যে এই ভাইরাসের লক্ষণগুলি ভিন্নভাবে দেখা যায়। শিশু, বয়স্ক এবং গর্ভবতী মহিলাদের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে সংবেদনশীল বলে মনে করা হয়। এমতাবস্থায়, তাঁদের মধ্যে উদ্ভূত লক্ষণগুলি অবিলম্বে শনাক্ত করা উচিত।

 

Advertisement