scorecardresearch
 

Hair Fall -Baldness Reasons: কম বয়সেই টাক! রোজকার এই খাবারগুলিই কারণ নয় তো?

Baldness- Hair Loss: কিছু খাবার সরাসরি প্রভাব ফেলে চুলে। সেক্ষেত্রে খাদ্যাভ্যাসের প্রতি বিশেষ যত্ন নেওয়া এবং খাদ্যতালিকায় সঠিক জিনিস অন্তর্ভুক্ত করা জরুরি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

বয়স বাড়লে চুল পড়া খুবই সাধারণ। কিন্তু অল্প বয়সে চুল পড়লে তা চিন্তার বিষয় হয়ে দাঁড়াতে পারে। গবেষণা বলছে, প্রতি ২ জনের মধ্যে ১ জনকে ৪০ বছর বয়সে পৌঁছে টাকের সমস্যায় পড়তে হয়। খাবারের অভাব এবং অতিরিক্ত মানসিক চাপের কারণে মূলত চুল সংক্রান্ত নানা সমস্যার সম্মুখীন হতে হয়। সেই সঙ্গে কিছু খাবার আছে, যা খেলে চুল অনেক বেশি ওঠে। 

কিছু খাবার সরাসরি প্রভাব ফেলে চুলে। সেক্ষেত্রে খাদ্যাভ্যাসের প্রতি বিশেষ যত্ন নেওয়া এবং খাদ্যতালিকায় সঠিক জিনিস অন্তর্ভুক্ত করা জরুরি। জানুন চুল পড়া রোধ করতে, কোন খাবারগুলি ত্যাগ করা বা কমানো খুব জরুরি। 

* উচ্চ শর্করাযুক্ত খাবার

আরও পড়ুন

চিনিযুক্ত খাবার খাওয়ার ফলে প্রদাহ, হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয়। যা, চুলের উপর খুব খারাপ প্রভাব ফেলে।

* প্রক্রিয়াজাত খাবার

প্রক্রিয়াজাত খাবারে অস্বাস্থ্যকর চর্বি, চিনি ব্যবহার করা হয়। চুলের ফলিকলে খুব খারাপ প্রভাব পড়ে এগুলি।

* ফাস্ট ফুড

ফাস্ট ফুডে অস্বাস্থ্যকর চর্বি, সোডিয়ামের পরিমাণ খুব বেশি এবং পুষ্টি উপাদান খুব কম। এই জিনিসগুলি খেলে চুলের বৃদ্ধিতে খারাপ প্রভাব পড়ে।

* অ্যালকোহল

অত্যধিক অ্যালকোহল সেবনের কারণে, শরীরকে অনেক ভিটামিন এবং খনিজ উপাদানের ঘাটতি সহ ডিহাইড্রেশনের মুখোমুখি হতে হয়। যা, চুলের উপর খুব খারাপ প্রভাব ফেলে।

* কম প্রোটিন

প্রোটিন চুলের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এক্ষেত্রে কম প্রোটিনযুক্ত খাবার খেলে চুল দুর্বল হয় ও ডগা ফেটে যায়।

* আয়রনের ঘাটতি 

চুল পড়ার অন্যতম প্রধান কারণ হল শরীরে আয়রনের ঘাটতি। সেক্ষেত্রে ডায়েটে আয়রন সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা প্রয়োজন।
 

Advertisement

Advertisement