scorecardresearch
 

Hair Growth Foods: চুল ঘন- লম্বা হবে প্রাকৃতিক ভাবে, শুধু রোজ খান এসব খাবার

চুল লম্বা, ঘন ও মজবুত করতে অনেক কিছুই উপকারী। তবে বাজারজাত জিনিস বা চুলে লাগানোর জিনিস এড়িয়ে, কিছু জিনিস খেলে বেশি উপকার।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

লম্বা ও ঘন চুল সবাই চায়। কিন্তু যাদের চুল পাতলা, তারা সব সময় চিন্তায় থাকে এবং বিভিন্ন প্রতিকারের চেষ্টা করে। চুল লম্বা, ঘন ও মজবুত করতে অনেক কিছুই উপকারী। তবে বাজারজাত জিনিস বা চুলে লাগানোর জিনিস এড়িয়ে, কিছু জিনিস খেলে বেশি উপকার। এই জিনিসগুলি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে, চুল অভ্যন্তরীণভাবে বৃদ্ধি পায়। সেই সঙ্গে চুলের বৃদ্ধির জন্য শরীর প্রয়োজনীয় সমস্ত পুষ্টি পায়। 

ডিম

আপনার চুলে পর্যাপ্ত প্রোটিন সরবরাহ করতে ডিম খেতে পারেন। প্রোটিন সমৃদ্ধ ডিম ডায়েটে অন্তর্ভুক্ত করা সহজ এবং চুলের জন্যও ভাল। প্রতিদিন ব্রেকফাস্টে ডিম খেতে পারেন। চাইলে সন্ধ্যায়ও ডিম খান।

পালং শাক

পালং শাক খাওয়া চুলের জন্য উপকারী। কারণ পালং শাক আয়রন সমৃদ্ধ। শরীরে আয়রনের অভাবে চুল পড়া শুরু হয়। অতএব,  খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে আয়রন গ্রহণ করা জরুরি।

ড্রাই ফ্রুটস

ভাল চুলের বৃদ্ধির জন্য ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড খাওয়া ভাল। বাদাম এবং আখরোটের মতো ড্রাই ফ্রুটসের মধ্যে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে পাওয়া যায়। আপনি চাইলে স্ন্যাক্সে ফ্ল্যাক্স সিডও খেতে পারেন।

সাইট্রাস ফল

ভিটামিন সি শরীরকে আয়রন শোষণ করতে সাহায্য করে। তাই ডায়েটে সাইট্রাস ফল অন্তর্ভুক্ত করা উপকারী। এছাড়াও ভিটামিন সি স্ক্যাল্পের জন্যও ভাল। কমলালেবু এবং মৌসুম্বী লেবু ডায়েটে অন্তর্ভুক্ত করা ভাল।

গাজর

ভিটামিন এ সমৃদ্ধ গাজর চুলের বৃদ্ধির ডায়েটে অন্তর্ভুক্ত করা যেতে পারে। ভিটামিন এ স্ক্যাল্পে প্রাকৃতিক সিবাম তৈরি করতে সাহায্য করে এবং চুলের গোড়াকে সুস্থ রাখে।


 

Advertisement
Advertisement