scorecardresearch
 

Haringhata Live! মুরগি বেছে নিন, কাটাকুটি হবে বিজ্ঞানসম্মত উপায়ে

Haringhata Live: পরিস্থিতির বদলের জন্য উদ্যোগ নিয়েছে রাজ্য প্রাণীসম্পদ বিকাশ দফতর (ARD বা Animal Resources Development)। তারা হরিনঘাটা লাইভ (Haringhata Live) নামে নতুন এক প্রকল্প এনেছে।

Advertisement
রাজ্য সরকারের নতুন প্রকল্প হরিণঘাটা লাইভ (প্রতীকী ছবি) রাজ্য সরকারের নতুন প্রকল্প হরিণঘাটা লাইভ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • দোকানে গিয়ে মুরগির মাংস হামেশাই কেনা হয়
  • তবে সেই মুরগি কাটাকুটি বিজ্ঞানসম্মত ভাবে হয় কিনা, তা নিয়ে প্রশ্ন রয়েছে ঢের
  • একই জলে ধোওয়া হচ্ছে, একই জায়গায় কাটা হচ্ছে। স্বাস্থ্যবিধি মানা হয় না বলে অভিযোগ

Haringhata Live: দোকানে গিয়ে মুরগির মাংস হামেশাই কেনা হয়। তবে সেই মুরগি কাটাকুটি বিজ্ঞানসম্মত ভাবে হয় কিনা, তা নিয়ে প্রশ্ন রয়েছে ঢের। একই জলে ধোওয়া হচ্ছে, একই জায়গায় কাটা হচ্ছে। স্বাস্থ্যবিধি মানা হয় না বলে অভিযোগ। মানুষের মনে এ ব্যাপারে সচেতনতার অভাব রয়েছে।

স্বাস্থ্যসম্মত উপায়ে জোর
পরিস্থিতির বদলের জন্য উদ্যোগ নিয়েছে রাজ্য প্রাণীসম্পদ বিকাশ দফতর (ARD বা Animal Resources Development)। তারা হরিনঘাটা লাইভ (Haringhata Live) নামে নতুন এক প্রকল্প এনেছে। বাজারে তাদের ফ্রোজেন, চিলড মিট বিক্রি করা হয়। দফতর সূত্রে জানানো হচ্ছে, বাজারে ওপেন কাউন্টারে লাইভ বার্ড বা মুরগি কাটা হয়। তবে সেগুলি বিজ্ঞানসম্মত কাটা হয় না। 

এ ব্য়াপারে মানুষকে সচেতন করা হবে। তাদের কাছে সেই বার্তাই দেওয়া। তারা খুলেছে গ্রাহকের সামনে মুরগি কেটে বিক্রির ব্যবস্থা। খোলা হয়েছে কাউন্টার। সেখানে ছোট যন্ত্র রাখা হয়েছে। ক্রেতার সামনেই তা কেটেকুটে কাছে তুলে দেওয়া হচ্ছে। নতুন এই প্রকল্পে নাম হরিনঘাটা লাইভ (Haringhata Live)।

Haringhata_Live_Chicken_ARD_or_Animal_Resources_Department_introduces_new_project_for_abk হরিণঘাটা লাইভ

অবিজ্ঞানসম্মত উপায় বন্ধ করতে
এখন বাজারের প্রায় সব জায়গায় দেখা যায়, মুরগি কাটার পর একই বালতিতে চোবাচ্ছে। যে কাঠের ওপর রেখে কাটা হয়, সারাদিন অরক্ষিত অবস্থায় থাকে। এগুলি ঠিক পদ্ধতি নয়। তবে চলে আসছে। সেগুলি বদল করতেই এই উদ্যোগ।

দাম থাকবে নিয়ন্ত্রণে
এর পাশাপাশি আরও একটি লক্ষ্য হল বাজারে মুরগির মাংসের দাম নিয়ন্ত্রণে রাখা। প্রাণীসম্পদ উন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টর গৌরীশঙ্কর কোনার জানান, তারা কৃষককে দিয়ে মুরগি বড় করাচ্ছেন। আর এখানে কাটাচ্ছেন। অনেকগুলো হাত ঘুরছে না। ফলে দাম থাকবে অনেক কম।

Haringhata_Live_Chicken_ARD_or_Animal_Resources_Department_introduces_new_project_for_abk হরিণঘাটা লাইভ চিকেন

এই কাউন্টার (Haringhata Live)-এ বিজ্ঞানসম্মত উপায়ে কাটা হবে মুরগি। কৃষকদের আরও বেশি উপার্জন হবে। যিনি কাটছেন, তিনিও নিগমের ফ্র্যাঞ্চাইজি নিয়েছেন। ফলে তিনি লাভ পাবেন। 

Advertisement

কোথায় কোথায় রয়েছে?
আপাতত কলকাতায় ১০টি জায়গায় হরিনঘাটা লাইভ (Haringhata Live)-এর কাউন্টার খোলা হয়েছে। পার্ক স্ট্রিট, নরেন্দ্রপুর, পার্ক সার্কাস, বেহালা, ল্যান্সডাউন, বাংশদ্রোণীতে। পাইলট প্রজেক্ট হিসেবে শুরু হয়েছে। তাদের লক্ষ্য, কলকাতা পুরসভা বাজারগুলিতে একটি করে দোকান করা। মানুষ তাহলে ফারাক বুঝতে পারবেন। দক্ষিণ ২৪ পরগণার নরেন্দ্রেপুরে শুরু হয়েছে এই প্রকল্পের জন্য মুরগি পালন।

দাম ঠিক করবে নিগম
তাদের দাবি, পোলট্রি ফেডারেশনের বেঁধে দেওয়া দর থেকে কম থাকবে। সেদিন যা উৎপাদন খরচ হবে, সেই হিসেবে দাম ঠিক হবে। তাই দাম নির্দিষ্ট থাকবে না। যখন বাজারে ২২০ টাকা কেজি মুরগি বিক্রি হবে, তখন নিগমের কাউন্টার (Haringhata Live)-এ এই মাংস বড় জোর ১৭০ টাকা প্রতি কেজি হতে পারে। 

কর্তৃপক্ষের বক্তব্য
প্রাণীসম্পদ উন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টর গৌরীশঙ্কর কোনার জানান, হরিণঘাটা লাইভ (Haringhata Live)-এ দাম আমরা ঠিক করে দেব। গোটা এবং কাটা দু'টোই থাকছে। ক্রেতার যতটা প্রয়োজন ততটাই নেব। বিজ্ঞানসম্মত উপায়ে মুরগি কেটে বিক্রি করাই লক্ষ্য। মানুষকে এ ব্য়াপারে সচেতন করা যাবে। কৃষকের আয়ও বাড়বে। মুরিগর মাংসের দাম নাগালে থাকবে।

 

Advertisement