scorecardresearch
 

Sugar Free Side Effects: ডায়াবিটিসে সুগার ফ্রি খাচ্ছেন? অজান্তেই বাড়ছে হার্টের সমস্যা, স্ট্রোকের ঝুঁকি

Sugar Free Side Effects: ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, যারা দীর্ঘদিন ধরে চিনির পরিবর্তে সুগার ফ্রি বা ওই জাতিয় জিনিস খাচ্ছেন, তাদের কার্ডিওভাসকুলার রোগ এবং ব্রেন স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে। আর কী বলছে গবেষণা, জেনে নিন...

Advertisement
ডায়াবিটিসে সুগার ফ্রি খাচ্ছেন? অজান্তেই বাড়ছে হার্টের সমস্যা, স্ট্রোকের ঝুঁকি! ডায়াবিটিসে সুগার ফ্রি খাচ্ছেন? অজান্তেই বাড়ছে হার্টের সমস্যা, স্ট্রোকের ঝুঁকি!
হাইলাইটস
  • যারা চিনির পরিবর্তে সুগার ফ্রি বা ওই জাতিয় জিনিস খাচ্ছেন, তাদের কার্ডিওভাসকুলার রোগ এবং ব্রেন স্ট্রোকের ঝুঁকি বেশি।
  • গবেষণায় বলা হয়েছে, যাঁরা সুগার ফ্রি বা এ ধরনের মানুষের হৃদরোগের ঝুঁকি ৯ শতাংশ বেশি।

Sugar Free Side Effects: আজকাল মানুষ চিনিমুক্ত পণ্য অনেক বেশি ব্যবহার করতে শুরু করেছে। চিনি-মুক্ত প্যাকেটজাত খাবারকে স্বাস্থ্যকর বলে মনে করা হয়। কিন্তু এগুলোর অত্যধিক ব্যবহার আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, যারা দীর্ঘদিন ধরে চিনির পরিবর্তে সুগার ফ্রি বা ওই জাতিয় জিনিস খাচ্ছেন, তাদের কার্ডিওভাসকুলার রোগ এবং ব্রেন স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে। এমন পরিস্থিতিতে, ভারতের মতো দেশে, যেখানে কোটি কোটি মানুষ সুগার ফ্রি ব্যবহার করে, তাদের সচেতন হওয়া দরকার।

সুগার ফ্রি যে সব রোগের ঝুঁকি বাড়ায়:
ফ্রান্সে প্রায় ৯ বছর ধরে ১ লাখ মানুষের উপর পরিচালিত একটি ফলো-আপ গবেষণায় এটি সামনে এসেছে। যার মধ্যে ডায়াবেটিস রোগীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। গবেষণায় বলা হয়েছে, যাঁরা সুগার ফ্রি বা এ ধরনের মানুষের হৃদরোগের ঝুঁকি ৯ শতাংশ বেশি। একই সময়ে, এই ধরনের লোকেদের ব্রেন স্ট্রোকের ঝুঁকি ১৮ শতাংশ বেশি। আসলে, চিনিমুক্ত পণ্যগুলিতে কৃত্রিম সুইটনার ব্যবহার করা হয়। কৃত্রিম সুইটনার ৩টি লবণ মিশিয়ে প্রস্তুত করা হয়। এই তিনটি লবণই স্থূলতা, হার্ট, ডায়াবেটিস এবং ব্রেন স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। 

এসব জিনিসে সুগার ফ্রি পাওয়া যায়:
মানুষ ফিটনেস এবং কম ক্যালরি গ্রহণের জন্য এই খাবারগুলি ব্যবহার করে। সাদা চিনির বদলে চিনিমুক্ত পণ্যের দিকে ঝুঁকছেন স্বাস্থ্য সচেতন মানুষ। যদিও এখনও ভারতে সুগার ফ্রি ব্যবহারকারীর সংখ্যা খুবই কম। এর পরিমাণ এবং বর্ডারলাইন ডায়াবেটিস সুগার ফ্রি এর পার্শ্বপ্রতিক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Advertisement