scorecardresearch
 

Fig Multiple Benefits: অনিদ্রা দূর করে, কমায় ওজনও, শুধু রোজ পাতে রাখুন এই ফল

Fig Multiple Benefits: আপনিও যদি নিজেকে সুস্থ ও ফিট রাখতে চান (Benefits of Figs) তাহলে আজ থেকেই আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় ডুমুর (Figs) অন্তর্ভুক্ত করুন। ডুমুর ওজন কমাতে, হজমশক্তির উন্নতি, কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি অনেক রোগের প্রতিষেধক। এছাড়া এটি শরীরের অনেক উপকার করে।

Advertisement
পুষ্টির খনি ডুমুর পুষ্টির খনি ডুমুর
হাইলাইটস
  • অনিদ্রা দূর করে, কমায় ওজনও
  • শুধু রোজ পাতে রাখুন এই ফল

Fig Multiple Benefits: আপনিও যদি নিজেকে সুস্থ ও ফিট রাখতে চান (Benefits of Figs) তাহলে আজ থেকেই আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় ডুমুর (Figs) অন্তর্ভুক্ত করুন। ডুমুর ওজন কমাতে, হজমশক্তির উন্নতি, কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি অনেক রোগের প্রতিষেধক। এছাড়া এটি শরীরের অনেক উপকার করে।

আপনি নিশ্চয়ই আপনার চারপাশে অনেক লম্বা ডুমুর গাছ দেখেছেন যেগুলো থেকে পড়ে থাকা ডুমুর মাঝে মাঝে ময়লা ছড়ায়। কিন্তু যখন আমাদের শরীরের ময়লা পরিষ্কার করার কথা আসে, তখন জুড়ি মেলা ভার। বাইরে থেকে পেঁয়াজের মতো দেখতে এই ফলটি মিষ্টি ও রসালো। আয়ুর্বেদও এর বৈশিষ্ট্যগুলির কারণে এটিকে প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করার পরামর্শ দেয়। এখানে আমরা আপনাকে এমন কিছু উপায় বলছি যার মাধ্যমে আপনি সহজেই আপনার ডায়েটে ডুমুর অন্তর্ভুক্ত করতে পারেন এবং এর বৈশিষ্ট্যগুলির সুবিধা নিতে পারেন। চিকিৎসকরা বলছেন যে সকালে খালি পেটে আপনার প্রাতঃরাশের মধ্যে ডুমুর অন্তর্ভুক্ত করা ভালো। প্রতিদিন দুই থেকে তিনটি ডুমুর খাওয়া যেতে পারে।

আরও পড়ুনঃ নাম ছিল খর্সং, দার্জিলিং সাজাতে গিয়ে তৈরি হল এই শহর, জানুন কার্শিয়াঙের ইতিহাস

অন্যান্য ফলের মত কেটে খান

ডুমুর খাওয়ার প্রথম উপায় হল সবচেয়ে সহজ। আপনি শুধু কিছু তাজা ডুমুর কিনুন এবং বাড়িতে আনুন এবং সেগুলি কেটে খান। সকালে দুই-তিনটি ডুমুর খেতে পারেন। এই ফলটিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা আপনাকে দীর্ঘক্ষণ পরিপূর্ণ রাখে এবং ওজন কমাতেও সাহায্য করে। শুকনো ডুমুর সারা বছর পাওয়া যায় তবে এতে চিনি এবং ক্যালোরি বেশি থাকে, তাই আপনি যদি ওজন কমাতে চান, তাহলে শুকনো ডুমুর খাওয়া এড়িয়ে চলুন। শুকনো ডুমুর সারারাত ভিজিয়ে খেলে এর উপকারিতা দ্বিগুণ হয়ে যায়।

Advertisement
ডুমুর

দুধের সাথে ডুমুর খান, অনেক উপকার পাবেন

আপনি দুধে এক থেকে দুটি ডুমুর সিদ্ধ করুন, তারপরে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী পানীয় প্রস্তুত। এইভাবে, ডুমুরের সঙ্গে দুধের উপকারিতাও এতে অন্তর্ভুক্ত রয়েছে, যা শরীরের রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা বাড়ায় এবং বিভিন্ন ধরণের ভাইরাসের সঙ্গে লড়াই করতে সহায়তা করে। আপনি রাতে এই দুধ পান করুন, এটি আপনার ঘুমের উন্নতিতে সাহায্য করবে।

ডুমুর থেকে তৈরি সুস্বাদু এবং স্বাস্থ্যকর মিষ্টি

শক্ত টেক্সচারের কারণে ডুমুর সব ধরনের মিষ্টিতে চিনির স্বাস্থ্যকর বিকল্প হতে পারে, তাই আপনি সহজেই পুডিং, জ্যাম এবং পাই তৈরি করতে পারেন। আপনি ডুমুর থেকে কেক, মাফিন বা বরফিও তৈরি করতে পারেন যা ডায়াবেটিস রোগীরাও খেতে পারেন। এতে ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

ডুমুরকে প্রাতঃরাশের একটি অংশ করুন

আপনি যদি সিরিয়াল বা ওটস খান তবে আপনি এতে ডুমুর অন্তর্ভুক্ত করতে পারেন। বাটিতে ওটস বা মুসলির সঙ্গে কিছু বাদাম, ফল এবং ডুমুর যোগ করে পুষ্টি আরও বাড়ানো যেতে পারে।

দুপুরের খাবারে ডুমুরের সালাদ খান

আপনি যদি আপনার সালাদে কিছু শুকনো ডুমুর যোগ করেন, তাহলে এতে জলের পরিমাণ বাড়বে এবং একই সঙ্গে আপনার সালাদও কুড়কুড়ে হয়ে যাবে। আপনার দুপুরের খাবারের জন্য ডুমুর সালাদ একটি দুর্দান্ত বিকল্প। এটি আপনাকে প্রচুর পুষ্টিও দেবে।

 

Advertisement