scorecardresearch
 

Benefits Of Chia Seeds: পুষ্টিগুণে ভরপুর চিয়া বীজ, নিয়মিত খেলে নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ-সুগার

চিয়া বীজ (Chia Seeds) পুদিনা পরিবারের একটি উদ্ভিদের ভোজ্য বীজ। একে সালবা চিয়া বা মেক্সিকান চিয়াও বলা হয়। মেক্সিকো এবং গুয়াতেমালায় এটি ব্যাপকহারে ব্যবহার করা হয়। প্রাচীন অ্যাজটেক এবং মেসোআমেরিকান সংস্কৃতিতে এই বীজ গুরুত্বপূর্ণ ফসল ছিল।

Advertisement
পুষ্টিগুণে ভরপুর চিয়া বীজ খান নিয়মিত পুষ্টিগুণে ভরপুর চিয়া বীজ খান নিয়মিত
হাইলাইটস
  • জলে ভিজিয়ে চিয়া বীজ নিয়মিত খেতে পারলে শরীর থাকবে রোগহীন
  • শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি চমৎকার উৎস

চিয়া বীজ (Chia Seeds) পুদিনা পরিবারের একটি উদ্ভিদের ভোজ্য বীজ। একে সালবা চিয়া বা মেক্সিকান চিয়াও বলা হয়। মেক্সিকো এবং গুয়াতেমালায় এটি ব্যাপকহারে ব্যবহার করা হয়। প্রাচীন অ্যাজটেক এবং মেসোআমেরিকান সংস্কৃতিতে এই বীজ গুরুত্বপূর্ণ ফসল ছিল। বীজের ঔষধি প্রয়োগ ছিল এবং এটি মানুষের খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল। এখন মেক্সিকো, গুয়াতেমালা, পেরু, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ অনেক দেশে চিয়া বাণিজ্যিকভাবে চাষ করা হচ্ছে। পুষ্টিগুণের ভাণ্ডার চিয়া বীজের জনপ্রিয়তা দিনদিনই বাড়ছে। এই বীজ অনেক খাবারে ব্যবহার করা হয়। জলে ভিজিয়ে চিয়া বীজ নিয়মিত খেতে পারলে শরীর থাকবে রোগহীন।

স্বাস্থ্য উপকারিতা (Health Benefits Of Chia Seeds): চিয়া বীজ ভিটামিন, খনিজ এবং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি চমৎকার উৎস। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলির মধ্যে কয়েকটি হল-ক্যাফেইক অ্যাসিড, ক্লোরোজেনিক অ্যাসিড, কেম্পফেরল

রক্তচাপ নিয়ন্ত্রণ: চিয়া বীজে থাকা ‘ক্লোরোজেনিক অ্যাসিড’ নামক এক প্রকার অ্যান্টি-অক্সিড্যান্ট রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

জ্বালা কমে:  চিয়া বীজের ক্যাফেইক অ্যাসিড নামক অপর এক প্রকার অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। এটি জ্বালা-পোড়া কমাতে পারে।

হার্ট ভাল রাখে: চিয়া বীজে থাকা আলফা-লিনোলেনিক অ্যাসিড ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর। এই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হার্ট ভাল রাখতে সহায়তা করে। এই বীজে ফাইবারও বেশি রয়েছে, যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে। ফলস্বরূপ, আপনার হৃদরোগের ঝুঁকি কমাতে পারে।

ত্বকের যত্ন: চিয়া বীজে থাকা ফ্যাটি অ্যাসিডগুলি ত্বকের জ্বালা ভাব কমাতে সহায়তা করতে পারে। জলে ভিজিয়ে খেলে শরীরে জলের ঘাটতি দেখা দেওয়ার আশঙ্কাও কিছুটা কমে। ফলে ত্বক শুষ্ক হয় না ।

সুগার নিয়ন্ত্রণে রাখে: রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেও কাজে আসতে পারে চিয়া বীজ।

Advertisement

হজমে সহায়তা: চিয়া বীজে রয়েছে প্রচুর ফাইবার রয়েছে, যা পেট পরিষ্কার রাখে। নিয়মিত খাওয়া গেলে কোষ্টকাঠিন্যও দূর হবে।

 

Advertisement