scorecardresearch
 

Tips For Diabetic Patient: ডায়াবেটিস এড়াতে চিনির বদলে গুড় খাচ্ছেন, বিপদ বাড়ছে না তো?

Jaggery for Diabetes: মিষ্টি এড়িয়ে চলা প্রায়ই ডায়াবেটিস রোগীদের জন্য একটি চ্যালেঞ্জিং পরিস্থিতি হয়ে দাঁড়ায়। কিন্তু তারা কি চিনির পরিবর্তে গুড় ব্যবহার করতে পারেন? চলুন জেনে নেওয়া যাক এর উত্তর।

ডায়াবেটিসে ক্ষতি এড়াতে চিনির বদলে গুড় খাচ্ছেন? অজান্তে বিপদ বাড়ছে না তো ডায়াবেটিসে ক্ষতি এড়াতে চিনির বদলে গুড় খাচ্ছেন? অজান্তে বিপদ বাড়ছে না তো

Jaggery for Diabetes: মিষ্টি এড়িয়ে চলা প্রায়ই ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য একটি চ্যালেঞ্জিং পরিস্থিতি হয়ে দাঁড়ায়। ডায়াবেটিস রোগীদের জন্য উৎসবের মরশুমকে আরও আনন্দদায়ক করতে, এটা মনে  করা হয় যে পরিশোধিত চিনি বদলে গুড় ব্যবহার করা ভাল বিকল্প। এটি সুইটনারের অপরিশোধিত প্রকৃতির কারণে। যা পরিশোধিত চিনির চেয়ে বেশি পুষ্টি ধরে রাখে। কিন্তু সত্যিই কি তাই? আসুন জেনে নেওয়া যাক সত্যিটা।

পুষ্টিবিদরা বলেন  যে গুড় ব্যবহার করলে সুগার লেভেল বাড়তে পারে। এর উচ্চ গ্লাইসেমিক সূচকের কারণে, ডায়াবেটিস রোগীদের জন্য গুড় বিকল্প হতে পারে না। এই পরিসংখ্যানটি এত বেশি যে এটি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির জন্য ক্ষতিকারক হিসাবে বিবেচিত হতে পারে, যদিও এটি সরাসরি চিনি এবং গ্লুকোজের মতো বেশি নয়। তবে রক্ত প্রবাহ তা দ্রুত শোষণ করে।

গুড় কেন বিকল্প নয়?
যেহেতু গুড়ের খুব উচ্চ গ্লাইসেমিক সূচক রয়েছে, তাই ডায়াবেটিক রোগীদের খাদ্যতালিকায় গুড় অন্তর্ভুক্ত করা বাঞ্ছনীয় নয়। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের সাধারণত মিষ্টি কিছু খাওয়া থেকে বিরত থাকা উচিত, এমনকি চিনির বিকল্প দিয়ে তৈরি মিষ্টান্নও, কারণ তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে মিষ্টি জিনিসের প্রয়োজন নেই।

চিনি ও গুড় কি সমান ক্ষতিকর?
গুড় এবং চিনি উভয়ই খাওয়া আপনার রক্তে শর্করার মাত্রার উপর  প্রভাব ফেলে। অনেক লোক বিশ্বাস করে যে চিনির পরিবর্তে গুড় খাওয়া তাদের স্বাস্থ্যকর ব্লাড সুগারের মাত্রা বজায় রাখতে সহায়তা করবে। যাইহোক, এটি ভুল। গুড়ের মধ্যে রয়েছে সুক্রোজ, যা জটিল হওয়া সত্ত্বেও আমাদের শরীর দ্বারা শোষিত হলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। এর মানে হল যে গুড়ও অন্যান্য সুগারের মতোই বিপজ্জনক।

যাদের ডায়াবেটিস নেই তারা চিনির পরিবর্তে গুড় ব্যবহার করতে পারেন। এটা তাদের জন্য ভাল সিদ্ধান্ত। চিকিত্সকরা ডায়াবেটিস রোগীদের জন্য কম গ্লাইসেমিক সূচকযুক্ত খাবারের পরামর্শ দেন। সেজন্য গুড় তাদের খাওয়ার বিকল্প নয়। এটি মাথায় রাখবেন, আপনার যদি খুব ভাল স্বাস্থ্যে থাকে এবং রক্তে শর্করার কোনও সমস্যা না থাকে তবে সাদা চিনির জায়গায় গুড় ব্যবহার করা যেতে পারে। তবে, আপনার যদি ডায়াবেটিস থাকে, তবে গুড় সম্পূর্ণরূপে এড়িয়ে চলা উচিত।


(Disclaimer: এখানে দেওয়া তথ্য ঘরোয়া প্রতিকার এবং সাধারণ জ্ঞানের উপর ভিত্তি করে। এটি গ্রহণ করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)