scorecardresearch
 

Muskmelon Benefits In Summers: শরীর ঠান্ডা করে-অনিদ্রা সারিয়ে দেয়, এই ফল গ্রীষ্মের 'সুপারফুড'

Muskmelon Benefits: ফুটি যার আরেক নাম বাঙ্গি গ্রীষ্মের মরসুমে সহজলভ্য একটি ফল। এটি খরমুজ নামেও পরিচিত। ফুটি খেতে যতটা সুস্বাদু, স্বাস্থ্যের জন্যও ততটাই উপকারী বলে বিবেচিত হয়। এমন পরিস্থিতিতে চলুন জেনে নেওয়া যাক ফুটি খেয়ে কী কী রোগ নিরাময় করা যায়। এবং কীভাবে আপনি এটি ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন।

Advertisement
ফুটি খাওয়া ত্বকেও ভালো প্রভাব ফেলে ফুটি খাওয়া ত্বকেও ভালো প্রভাব ফেলে
হাইলাইটস
  • ফুটি খাওয়া ত্বকেও ভালো প্রভাব ফেলে
  • ফুটি একটি ভাল জলখাবার হিসাবে বিবেচিত হয়
  • গরমে শরীর ঠান্ডা রাখতে অবশ্যই খান ফুটি

Muskmelon Benifits: সবেমাত্র গ্রীষ্মকাল শুরু হয়েছে। এই মরসুমে বাজারে অনেক ধরনের ফল আসে যা আপনাকে সতেজ করার পাশাপাশি পুষ্টিগুণে ভরপুর। গ্রীষ্মকালে ফুটি বা বাঙ্গি প্রচুর পরিমাণে পাওয়া যায়। লোকেরা বাঙ্গি খুব পছন্দ করে কারণ এটি খেলে আপনি খুব সতেজ অনুভব করেন এবং এর সুগন্ধও খুব ভাল হয়। ফুটি  ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন এ এবং ভিটামিন সি সমৃদ্ধ। এটি কিডনি, রক্তচাপ এবং চোখের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটি ডায়াবেটিস রোগীদের জন্য একটি খুব ভালো খাবার হিসেবেও প্রমাণিত হয়।

 

 

ফুটিতে  (Muskmelon Benefits) GI-এর  মাত্রা কম থাকে, যার কারণে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যায় পড়তে হয় তাদের জন্যও ফুটি  খুবই উপকারী, কারণ এতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যাতে আপনাকে মলত্যাগের সময় সমস্যায় পড়তে হয় না। এছাড়াও ফুটি ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্টের একটি ভাল উৎস। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি এটি হৃদরোগ ও ক্যান্সার প্রতিরোধে খুবই উপকারী বলে প্রমাণিত হয়েছে।

 

 

আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ দীক্ষা ভাবসার সম্প্রতি তার ইনস্টাগ্রামে একটি পোস্ট শেয়ার করেছেন এবং ফুটির বিস্ময়কর উপকারিতার কথা বলেছেন।

ফুটি খাওয়ার উপকারিতা
ডাঃ দীক্ষার মতে, ইউটিআই (ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন) সমস্যায় ভুগছেন এমন লোকদের জন্য ফুটি বা খরমুজ  খুবই উপকারী। এটি খেলে শরীর থেকে সমস্ত টক্সিন সহজেই দূর হয়ে যায়। এর পাশাপাশি এটি খেলে পেটও ভালোভাবে পরিষ্কার হয়। গ্রীষ্মে বাঙ্গি খাওয়া ত্বকেও ভাল প্রভাব ফেলে। গ্রীষ্মে আপনাকে হাইড্রেটেড রাখার পাশাপাশি এটি কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি দেয়। ডাঃ ভাবসার বলেন যে ডায়াবেটিস রোগীরাও এটি খেতে পারেন, তবে মনে রাখবেন যে এটি কেবল এর ঋতুতেই খাওয়া উচিত।

Advertisement

ডায়েটে ফুটি বা খরমুজ  কীভাবে অন্তর্ভুক্ত করবেন 

খরমুজের রস- এর বীজ বের করে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এর পরে, একটি মিক্সারে ২ কাপ খরমুজ ব্লেন্ড করুন। এরপর ছেঁকে রস আলাদা করে নিন। ৬ মাসের বেশি বয়সী শিশুদের জন্য এই জুস খুবই উপকারী।

ফুটির  মিল্কশেক- ফুটিকে কিউব করে কেটে নিন। এরপর মিক্সারে দুধ, ক্রিম ও বরফ দিয়ে ব্লেন্ড করে নিন। আপনার ফুটি মিল্কশেক প্রস্তুত। 

ফুটির পুডিং- আপনি যদি গ্রীষ্মে একটি স্বাস্থ্যকর ডেজার্টের অপশন খোঁজেন, তাহলে আপনি ফুটির পুডিং খেতে পারেন। এজন্য দুধ, চিনি ও শুকনো ফল দিয়ে ফুটি রান্না করুন।

Advertisement