scorecardresearch
 

Health Tips: রোজ ১১ মিনিট করুন এই কাজ, ভাল থাকবে আপনার হার্ট

Health Tips: স্বাস্থ্য নিয়ে যতই সচেতন হোন না কেন তা যেন কমই মনে হয়। বিশেষ করে যখন হৃদযন্ত্রের বিষয় আসে। হার্ট বা হৃদযন্ত্র এমন এক জিনিস যার খেয়াল রাখা অত্যন্ত জরুরি। তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা সবসময়ই জানান যে স্বাস্থ্যকর জীবনযাপন মেনে চলুন।

Advertisement
১১ মিনিটের এই একটি কাজই আপনার হার্টকে ভাল রাখবে ১১ মিনিটের এই একটি কাজই আপনার হার্টকে ভাল রাখবে
হাইলাইটস
  • স্বাস্থ্য নিয়ে যতই সচেতন হোন না কেন তা যেন কমই মনে হয়।
  • বিশেষ করে যখন হৃদযন্ত্রের বিষয় আসে।
  • হার্ট বা হৃদযন্ত্র এমন এক জিনিস যার খেয়াল রাখা অত্যন্ত জরুরি।

স্বাস্থ্য নিয়ে যতই সচেতন হোন না কেন তা যেন কমই মনে হয়। বিশেষ করে যখন হৃদযন্ত্রের বিষয় আসে। হার্ট বা হৃদযন্ত্র এমন এক জিনিস যার খেয়াল রাখা অত্যন্ত জরুরি। তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা সবসময়ই জানান যে স্বাস্থ্যকর জীবনযাপন মেনে চলুন। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন মাত্র ১১ মিনিট সময় বের করে যদি এই কাজ করা হয়, তবে আপনার হৃদযন্ত্র খুব ভালোভাবে কাজ করতে শুরু করবে। 

১১ মিনিট হাঁটা
কেমব্রিজ ইউনিভার্সিটির এক গবেষণায় জানা গিয়েছে যে যদি প্রতিদিন ১১ মিনিট করে হাঁটান যায়, তাহলে হৃদরোগ সহ ক্যান্সারের মতো জটিল রোগের বিপদও কম হতে পারে। ব্রিটিশ জার্নাল অফ স্পোর্টস মেডিসিনে পাবলিশ হওয়া এক গবেষণায় বলা হয়েছে যে হাঁটার ফলে তাড়াতাড়ি মৃত্যুর আশঙ্কা রয়েছে এণন ১০ জনের মধ্যে একজনের ঝুঁকি কমানো যায়। তাই হাঁটাকে অভ্যাসে পরিণত করুন।  

রোজ হাঁটুন, হেলদি হার্ট পাবেন
কিছুক্ষণের শরীর চর্চা করলেই হার্ট সংক্রান্ত রোগ ও ক্যান্সারের ঝুঁকি কমে যেতে পারে। গবেষণায়, বেশ কিছু বয়স্ক মানুষকে সপ্তাহে ৭৫ মিনিট পর্যন্ত হালকা শরীরচর্চা করানো হয়। যার ফলে দেখা যায় যে তাঁরা অনেক সুস্থ রয়েছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কিছু না করার চেয়ে অন্তত কম সময়ের জন্যই শরীরচর্চা করা হোক। যদি আপনি সপ্তাহে ৭৫ মিনিট পর্যন্ত হালকা এক্সাসাইজ করেন তবে আপনি নিজেই তফাৎ বুঝতে পারবেন এবং ধীরে ধীরে এই সময় বাড়াতে থাকুন। 

আরও পড়ুন

শরীরচর্চার ফলে যা হয়
হৃদরোগে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়ে থাকে। বেশিরভাগ হার্ট সংক্রান্ত রোগ বিপজ্জনক হয়ে থাকে। ২০১৯ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে ১.৭৯ কোটি মানুষের মৃত্যু হয়েছে। অপরদিকে, ২০১৭ সালে ক্যান্সারে আক্রান্ত হয়ে ৯৬ লক্ষ লোকের মৃত্যু হয়েছে। এই গবেষণা অনুসারে, এক সপ্তাহে ৭৫ মিনিট শরীরচর্চার ফলে ১৭ শতাংশ হৃদরোগের ঝুঁকি ও ৭ শতাংশ ক্যান্সারের বিপদ কমে যেতে পারে।     
 

Advertisement

Advertisement