scorecardresearch
 

Healthy Breakfast To Boost Immunity: এই ৫ ব্রেকফাস্টের টিপস মেনে চললে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে বহুগুণ

Healthy Breakfast To Boost Immunity: সকালে পর্যাপ্ত এবং সঠিক খাবার, আপনাকে পর্যাপ্ত ফাইবার, প্রোটিন, চর্বি এবং পুষ্টি সরবরাহ করবে। আপনার অস্বাস্থ্যকর খাবার এড়ানো উচিত।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবারের মধ্যে অন্যতম হল ব্রেকফাস্ট। অনেকেই স্বাস্থ্যকর ব্রেকফাস্টে (Healthy Breakfast) কোনও গুরুত্ব দেয় না। সকালে পর্যাপ্ত এবং সঠিক খাবার, আপনাকে পর্যাপ্ত ফাইবার, প্রোটিন, চর্বি এবং পুষ্টি সরবরাহ করবে। আপনার অস্বাস্থ্যকর খাবার এড়ানো উচিত। নিয়মিত স্বাস্থ্যকর ব্রেকফাস্ট আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় (Boosts Immunity)।  

বিশেষত অতিমারীর পরে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রয়োজন প্রতিটি মানুষের। তাই প্রতিদিন, ডায়েটে এমন খাবার রাখুন, যা খেলে আপনার শরীর থাকবে একদম ফিট। রইল স্বাস্থ্যকর ব্রেকফাস্টের কিছু টিপস, যা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। 

* বাদাম এবং বীজ (Nuts & Seeds) 

বিভিন্ন  বাদাম এবং বীজে মজুত উপকারী চর্বি এবং পুষ্টি থেকে শরীরের ইমিউন সিস্টেম উপকৃত হয়। স্যান্ডউইচ, বীজ, প্যানকেক বা স্মুদির মতো যে কোনও খাবার অন্তর্ভুক্ত করুন দিনের একেবারে শুরুর খাদ্য তালিকায়।

* হলুদ (Turmeric)

আপনার সকালের পানীয়, যেমন দুধ চা, স্মুদি বা মিল্কশেকে সামান্য হলুদ যোগ করুন। রোগ থাকবে দূরে, দারুণ উপকার পাবেন। 

* চা (Tea)

এক কাপ গরম চা ছাড়া দিন শুরু করা সত্যিই কঠিন। এটাই বেশিরভাগ ভারতীয় করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সকালে খাওয়া প্রথম চায়ে আদা, লবঙ্গ, মৌরি এবং এলাচের মতো মশলা যোগ করুন।

* প্রোটিন (Protein

আপনি যদি সকালে ডিম খেতে ভালোবাসেন, তাহলে চিন্তা অনেক কম। এছাড়া সয়া, পনির, মসুর ডাল ইত্যাদির মতো প্রোটিন রাখুন ব্রেকফাস্টে। এছাড়া ওটস দিয়ে প্যানকেক তৈরি করতে পারেন, আপনার ওটস চিল্লায় পনির যোগ করুন। এছাড়া ছোলা বা কিডনি বিনস যোগ করতে পারেন স্যান্ডউইচে।

Advertisement

* স্মুদি (Smoothies) 

ব্রেকফাস্টের জন্য দই, দুধ বা উভয়ই বেছে নিয়ে প্রচলিত চিনির পরিবর্তে ফল, বাদাম এবং মধু দিয়ে মজাদার স্মুদি তৈরি করুন। আপনি এই সমস্ত খাবারগুলিকে মিশ্রিত করে একটি হালকা রাতের খাবার তৈরি করতে পারেন। এগুলি পুষ্টিতে ভরপুর যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে পারে।


 

Advertisement