scorecardresearch
 

Best Food for Long Life: এই সবজিটি ডায়েটে থাকলে আয়ু বাড়াতে পারে ১০০ বছর!

Best food for long life: দীর্ঘ জীবনযাপনের জন্য প্রয়োজন সুষম খাদ্য এবং সুস্থ শরীর। গবেষকদের মতে, যারা খুব সতর্কভাবে খাবারদাবার খান তাদের মধ্যে হৃদরোগে মৃত্যুর হার ১৭% হ্রাস পায় এবং ২৮% পর্যন্ত কম মৃত্যু হয়। গবেষকরা দীর্ঘায়ু পেতে হলে একটি নির্দিষ্ট খাবারের মধ্যে শক্তিশালী যোগসূত্র খুঁজে পেয়েছেন। সেটি হল বিনস।

Advertisement
দীর্ঘায়ু পেতে খান বিনস দীর্ঘায়ু পেতে খান বিনস
হাইলাইটস
  • দীর্ঘ জীবনযাপনের জন্য প্রয়োজন সুষম খাদ্য এবং সুস্থ শরীর
  • গবেষকরা দীর্ঘায়ু পেতে হলে একটি নির্দিষ্ট খাবারের মধ্যে শক্তিশালী যোগসূত্র খুঁজে পেয়েছেন, সেটি হল বিনস
  • বিনস (Beans) দীর্ঘায়ুর রহস্য হিসেবে বিবেচিত হয়

Best food for long life: দীর্ঘ জীবনযাপনের জন্য প্রয়োজন সুষম খাদ্য এবং সুস্থ শরীর। গবেষকদের মতে, যারা খুব সতর্কভাবে খাবারদাবার খান তাদের মধ্যে হৃদরোগে মৃত্যুর হার ১৭% হ্রাস পায় এবং ২৮% পর্যন্ত কম মৃত্যু হয়। গবেষকরা দীর্ঘায়ু পেতে হলে একটি নির্দিষ্ট খাবারের মধ্যে শক্তিশালী যোগসূত্র খুঁজে পেয়েছেন, সেটি হল বিনস। বিনস (Beans) দীর্ঘায়ুর রহস্য হিসেবে বিবেচিত হয়। বিনস ছাড়াও, রাজমা (Kidney Beans/ Rajma) এবং বিনসের একধরনের দানা যাকে 'ব্ল্যাক আইড পিস' (Black Eyed Peas) বলা হয়, তাও এর মধ্যে পড়ে। তাহলে জেনে নিন বিনস খেলে শরীরে কী কী উপকার হয়।

দীর্ঘায়ু পেতে খান বিনস

গবেষকরা বিশ্বের ব্লু জোনে (Blue Zone Countries) গিয়ে গবেষণা করেন। ব্লু জোন হল এমন এলাকা যেখানে মানুষ অন্তত ১০০ বছর বেঁচে থাকে।এদের মানুষের খাদ্যাভ্যাস ও জীবনযাত্রায় অনেক মিল পাওয়া গেছে। এর মধ্যে সবথেকে মিল পাওয়া গেছে যেটির, তা হল বিনস। 'দ্য আমেরিকান জার্নাল অফ লাইফস্টাইল মেডিসিন'-এর মতে, ডায়েট ছাড়াও, এই এলাকার মানুষদের অভ্যাস শারীরিক পরিশ্রম এবং পরিমিত পরিমাণে অ্যালকোহল পান করা, এগুলিতে জোর দেন। এনারা সবুজ শাকসবজি এবংবিনস খাওয়ার ওপর বেশি জোর দেয়।

বিনস (Beans) কেন গুরুত্বপূর্ণ

ব্লু জোন ডায়েটের গবেষকরা দেখেছেন, দীর্ঘকাল তাঁরাই বেঁচে রয়েছেন যাঁরা নিয়মিত এক কাপ করে ব্ল্যাক আইড পিস খান। একটু খুলেই ব্ল্যাক আইড পিস-এর সন্ধান আপনারা পেয়ে যাবেন। ব্ল্যাক আইড পিস-এর দানায় প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ এবং কোনও চর্বি এতে থাকে না। আমেরিকার জেরোন্টোলজিক্যাল সোসাইটি জানিয়েছে, পর্যাপ্ত ফাইবার গ্রহণ দীর্ঘ এবং স্বাস্থ্যকর জীবনের সঙ্গে জড়িত। এটি বিষণ্নতা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং ডিমেনশিয়ার ঝুঁকি হ্রাস করে। এতে পলিফেনল নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা স্বাস্থ্যকর উপায়ে বয়স বাড়াতে সাহায্য করে। অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ডায়াবেটিক হওয়ার পাশাপাশি এটি স্থূলতা এবং হৃদরোগের ঝুঁকিও কমায়।

Advertisement
ব্ল্যাক আইড পিস

ডায়েটে বিনস রাখুন এভাবে- গবেষকদের মতে, অনেক ধরনের বিনস রয়েছে। সবুজ ব্ল্যাক আইড পিস খান ছাড়াও, এগুলি রাজমা এবং ব্ল্যাক আইড পিস ছোট সাদা আকারের দানাও পাওয়া যায়। আরও প্রোটিন, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের জন্য আপনার ডায়েটে বিনস অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। এটি অবশ্যই আপনাকে দীর্ঘজীবী করে তুলবে। তরকারি, স্যালাড বা জুস হিসেবেও খেতে পারেন।

Advertisement