scorecardresearch
 

Healthy Heart Tips: এই ১০ উপায়ে সুস্থ রাখুন আপনার হার্ট, প্রয়োজন হবে না ডাক্তারের

Ways To Keep Heart Healthy: হার্টকে কীভাবে নিরাপদ রাখা যায় তার জন্য কিছু সহজ টিপস রয়েছে যা ফলো করা যেতে পারে। আপনি যদি হার্টকে সুস্থ রাখতে চান তাহলে এই লেখাটি পড়ুন।

Advertisement
How To Improve Heart Health: হার্টকে সুস্থ রাখতে কিছু বিষয়ে মেনে চলা উচিত How To Improve Heart Health: হার্টকে সুস্থ রাখতে কিছু বিষয়ে মেনে চলা উচিত
হাইলাইটস
  • কেউ বলতে পারে না যে ভবিষ্যতে আপনার হার্টের অসুখ হবে না
  • খাদ্যাভ্যাসের কারণে হৃদরোগের ঝুঁকি বাড়ছে
  • হার্টকে নিরাপদ রাখার কিছু সহজ টিপস রয়েছে

How To Keep Heart Healthy And Strong: হার্টের রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে এবং হার্ট অ্যাটাক অনেক যুবককেও গ্রাস করেছে। কেউ জানে না যে আপনার হৃদরোগ হবে কিনা। আজকের পরিবর্তিত খাদ্যাভ্যাসের কারণে হৃদরোগের ঝুঁকিও ক্রমাগত বাড়ছে, তবে আমরা বলব যে স্বাস্থ্যকর জীবনধারা বদলে হৃদরোগ অনেকাংশে প্রতিরোধ করা যেতে পারে। হার্ট সুস্থ রাখার উপায় বা অভ্যাস মেনে চললে হৃদরোগ থেকে আমরা সব সময় দূরে থাকব। হার্টকে কীভাবে রক্ষা করবেন কিছু সহজ টিপস আছে যা অনুসরণ করা যেতে পারে। আপনি যদি হার্টকে স্বাস্থ্যকর রাখার টিপস  জানতে চান তাহলে এই লেখাটি  পড়ুন।

 

 

 এই স্বাস্থ্যকর হার্ট টিপসগুলি আজ থেকেই মেনে চলুন  (Try These Healthy Heart Tips From Today)

 প্রতি সপ্তাহে অ্যাকটিভ থাকুন
ব্যায়াম করলে একজন মানুষের হার্ট সুস্থ থাকে। হার্টের স্বাস্থ্যের জন্য শারীরিক কার্যকলাপ অপরিহার্য। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন ভাল হার্টের স্বাস্থ্যের জন্য প্রতি সপ্তাহে কমপক্ষে ১৫০ মিনিট মাঝারি ব্যায়াম বা ৭৫ মিনিট জোরালো ব্যায়াম করার পরামর্শ দেয়। আপনি হাঁটুন বা দৌড়ান, খেলাধুলা করুন বা সাঁতার কাটুন, আপনার হার্ট সুস্থ থাকবে।

 

 

হেলদি ফ্যাট খান
চর্বি স্বাস্থ্যকর এবং অস্বাস্থ্যকর উভয়ই হয়। শাকসবজি, বাদাম, বিনস  এবং মাছের স্বাস্থ্যকর চর্বি হৃদরোগের ঝুঁকি কমাতে পারে, খারাপ কোলেস্টেরল কমাতে পারে এবং ভালো কোলেস্টেরল বাড়াতে পারে।

অলস  লাইফস্টাইল  ত্যাগ করুন
দীর্ঘক্ষণ বসে থাকা  আপনার হার্টের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। বসে থাকার মধ্যে  কম্পিউটারে কাজ করা, টেলিভিশন দেখা বা পড়ার মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত থাকতে পারে। গবেষণায় দেখা গেছে যে অলস জীবনযাপন হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

Advertisement

ধূমপান করবেন না 
ধূমপান আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে পরিচিত, কিন্তু আপনি কি জানেন যে এটি আপনার হার্টের জন্যও ক্ষতিকর? গবেষণায় দেখা গেছে যে ধূমপান করোনারি হৃদরোগের একটি প্রধান কারণ, যার কারণে  হার্ট অ্যাটাক হতে পারে।

 স্থূলতা
অতিরিক্ত ওজন আপনার হার্টের স্বাস্থ্যের শত্রু। এটি বেশ কিছু স্বাস্থ্য ঝুঁকি নিয়ে আসে। অতিরিক্ত ওজন আপনার ধমনীর দেওয়ালে অতিরিক্ত চাপ ফেলে এবং আপনার হৃদপিন্ডকে কঠিন করে তোলে। এটি আপনাকে এথেরোস্ক্লেরোসিসের মতো অন্যান্য রোগের বিকাশের ঝুঁকিতেও রাখে, যা উচ্চ রক্তচাপ, হৃদরোগ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণ হতে পারে।

অতিরিক্ত খাওয়া এড়িয়ে চলুন
আপনার খাদ্য আপনার হার্টের স্বাস্থ্যের জন্য ব্যাপকভাবে অবদান রাখে। অতিরিক্ত খাওয়া অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধির দিকে পরিচালিত করতে পারে, হৃদরোগের জন্য একটি বড় ঝুঁকি, তাই ডায়েট কন্ট্রোল করুন।

 

 

কোলেস্টেরল ফ্রেন্ডলি  খাবার খান
খারাপ কোলেস্টেরলের উচ্চ মাত্রা আপনার হার্টের স্বাস্থ্যের জন্য হুমকি। স্যাচুরেটেড ফ্যাটযুক্ত খাবার সীমিত করুন, যা আপনার কোলেস্টেরল বাড়াতে পারে। এর মধ্যে রয়েছে মাখন, চর্বি, চর্বিযুক্ত মাংস এবং পূর্ণ চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য।

গান শুনুন
আপনি হয়তো ইতিমধ্যেই জানেন যে সঙ্গীত শোনা আপনাকে মানসিক চাপ কমাতে সাহায্য করতে পারে, কিন্তু আপনি কি জানেন যে ধীর গতির সঙ্গীত আপনার রক্তচাপ কমাতে এবং আপনার হার্টের হারের পরিবর্তনশীলতাকে উন্নত করতেও সাহায্য করতে পারে।

আপনার দাঁতের যত্ন নিন
হৃৎপিণ্ড শরীরের অনেক কাজের সাথে জড়িত। আপনি শুনে অবাক হতে পারেন যে দাঁতের দুর্বল যত্ন আপনার হার্টের স্বাস্থ্যকে প্রভাবিত করে। গবেষণায় দেখা যায় যে মাড়ির রোগ হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে। আপনার দাঁতের যত্ন নেওয়া এবং মাড়ির রোগকে দূরে রাখা শরীরের প্রদাহজনক প্রতিক্রিয়াকেও কমিয়ে দেয়।

Disclaimer: পরামর্শ সহ এই উপাদান শুধুমাত্র সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা  এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement