scorecardresearch
 

Sushmita Sen Heart Blockage: ‘হার্ট ব্লক’ হয়েছিল অভিনেত্রী সুস্মিতা সেনের, আপনি সুস্থ থাকতে কী কী করবেন?

এখন পুরোপুরি ভাল আছেন এই অভিনেত্রী। সুস্মিতা ইনস্টাগ্রামে লাইভে এসে তাঁর সুস্থতার কথা সবাইকে জানিয়েছেন। সুস্মিতা ভক্তদের জানিয়েছেন যে তাঁর হার্টে ৯৫ শতাংশ অবধি ব্লকেজ (Heart Blockage) ছিল।

Advertisement
‘হার্ট ব্লক’ হয়েছিল অভিনেত্রী সুস্মিতা সেনের ‘হার্ট ব্লক’ হয়েছিল অভিনেত্রী সুস্মিতা সেনের
হাইলাইটস
  • কোনও সময়েই পেটভর্তি খাবার খাবেন না
  • রান্নায় ব্যবহৃত তেলের পরিবর্তে অলিভ অয়েল, নারকেল তেল বা ঘি ব্যবহার করুন

Clogged Arteries: সম্প্রতি হার্ট অ্যাটাকের শিকার হয়েছিলেন বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন (Sushmita Sen)। এই খবর সামনে আসতেই তাঁর ভক্তরা বেশ অবাক হয়েছেন। তবে এখন পুরোপুরি ভাল আছেন এই অভিনেত্রী। সুস্মিতা ইনস্টাগ্রামে লাইভে এসে তাঁর সুস্থতার কথা সবাইকে জানিয়েছেন। সুস্মিতা ভক্তদের জানিয়েছেন যে তাঁর হার্টে ৯৫ শতাংশ অবধি ব্লকেজ (Heart Blockage) ছিল। তবে তিনি জিম এবং ওয়ার্কআউটের মাধ্যমে অনেক সুবিধা পেয়েছেন।

অভিনেত্রী বলেন, আজকাল অনেক যুবকের হার্ট অ্যাটাক হচ্ছে। আমি তাঁদের সবাইকে বলতে চাই নিজেদের যত্ন নিতে এবং নিজেদের মনিটরিং করতে। কিন্তু সুস্মিতার যে হার্ট অ্যাটাক এসেছে তাও মানুষের মনে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। এমন পরিস্থিতিতে চলুন জেনে নেওয়া যাক কীভাবে হার্ট ব্লকেজ বন্ধ হওয়া রোধ করা যায়।

আরও পড়ুন: Cholestrol Bottle Gourd Juice: লাউয়ের রস খেলে কোলেস্টেরল কমবে হু হু করে, হজমের উন্নতিও; কীভাবে বানাবেন?

খাদ্য ও পানীয় নিয়ন্ত্রণ করুন: আপনি যদি খেতে ভালবাসেন, তবে আপনাকে কিছু জিনিসের যত্ন নিতে হবে। কোনও সময়েই পেটভর্তি খাবার খাবেন না। কম খাওয়ার ওপরে জোর দিন। বাঁধাকপি, শসা, বেগুন, গাজর, টমেটো ইত্যাদি নন-স্টার্চি সবজি দিয়ে তৈরি খাবার খান। প্রোটিনও খান।

চর্বিযুক্ত খাবার সাবধানে খান: রান্নায় ব্যবহৃত তেলের পরিবর্তে অলিভ অয়েল, নারকেল তেল বা ঘি ব্যবহার করুন। MUFA (মনস্যাচুরেটেড ফ্যাট) এবং PUFA (পলিআনস্যাচুরেটেড ফ্যাট) সমৃদ্ধ খাবার যেমন বাদাম, বীজ, সামুদ্রিক মাছ ইত্যাদি খান। মাখন, সালাদ ড্রেসিং, মিষ্টি ইত্যাদি এড়িয়ে চলুন। কারণ এগুলো কোলেস্টেরল এবং ট্রান্স ফ্যাট সমৃদ্ধ।

বিভিন্ন ধরনের প্রোটিন খান: মুরগির মাংস, ডিম, মাছ, তোফু, মটর, মসুর ডাল ইত্যাদি প্রোটিনের ভাল উৎস, যা হার্টের উপকার করে। মাছ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ এবং হার্টের অনেক সমস্যা কমাতে কাজ করে। প্রতিটি খাবারে এগুলি অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।

Advertisement

কার্বোহাইড্রেট অন্তর্ভুক্ত করুন: ওটস, ব্রাউন রাইস এবং কুইনোয়ার মতো পুরো শস্যের সঙ্গে বিভিন্ন ধরণের ফল এবং শাকসবজি ফাইবারের ভাল উৎস। এগুলো আপনার পেটকে দীর্ঘ সময়ের জন্য ভরা রাখে এবং রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। মিষ্টি খাবার এড়িয়ে চলুন, যার কারণে আপনার সুগারের মাত্রা বেড়ে যেতে পারে।

নুন খাওয়া কম করুন: বেশি নুন খাওয়া রক্তচাপের জন্য ক্ষতিকর। নুন সমৃদ্ধ আচার এবং ভাজা জিনিস খাওয়া এড়িয়ে চলুন। পরিবর্তে, আপনার খাবারকে সুস্বাদু করতে বিভিন্ন ধরণের মশলা এবং ভেষজ ব্যবহার করুন।

Advertisement