scorecardresearch
 

Heat Wave, Kidney Alert: প্রবল গরমে কিডনিও বিগড়ে যায়, বাঁচার উপায় কী?

Heat Wave, Kidney Alert: ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন (এনসিবিআই) দ্বারা পরিচালিত ২০১৪ সালের ইউএস সমীক্ষা-সহ বেশ কয়েকটি গবেষণা অনুসারে,গ্রীষ্মের তাপমাত্রা বৃদ্ধির ফলে শরীরে জলশূন্যতার সমস্যা বাড়তে শুরু করে। এমন পরিস্থিতিতে প্রচুর সংখ্যক মানুষের কিডনিতে পাথরের লক্ষণ বাড়তে পারে। গরমে শরীরে জলের প্রয়োজন বেশি হয়। পর্যাপ্ত জল পান না করলে শরীর ডিহাইড্রেট হয়ে যায়। পরে কিডনিতে পাথরের সৃষ্টি করে।

Advertisement
প্রবল গরমে কিডনিও বিগড়ে যায়, বাঁচার উপায় কী? প্রবল গরমে কিডনিও বিগড়ে যায়, বাঁচার উপায় কী?
হাইলাইটস
  • গরমে বিগড়ে যেতে পারে কিডনি
  • তাপপ্রবাহ থেকে শরীর বাঁচাতে, সুস্থ থাকতে জল খেতে হবে
  • কিছু জিনিস এখন খাওয়া চলবে না

Heat Wave, Heart-Kidney Failure: মাথার উপর আগুন ছড়াচ্ছে সূর্য। এপ্রিলের শুরু থেকেই ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহ চলছে ক’দিন ধরেই। প্যাচপ্যাচে গরমে অসুস্থ হয়ে পড়ছেন আট থেকে আশির সকলেই! গায়ে ফোসকা ধরানো উষ্ণ-আর্দ্র আবহাওয়ায় প্রচুর ঘাম হচ্ছে। ঘামের সঙ্গে শরীর থেকে অতিরিক্ত জল-লবণ বেরিয়ে যাওয়ায় অল্পতেই ক্লান্তি গ্রাস করছে।

ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন (এনসিবিআই) দ্বারা পরিচালিত ২০১৪ সালের ইউএস সমীক্ষা-সহ বেশ কয়েকটি গবেষণা অনুসারে,গ্রীষ্মের তাপমাত্রা বৃদ্ধির ফলে শরীরে জলশূন্যতার সমস্যা বাড়তে শুরু করে। এমন পরিস্থিতিতে প্রচুর সংখ্যক মানুষের কিডনিতে পাথরের লক্ষণ বাড়তে পারে। গরমে শরীরে জলের প্রয়োজন বেশি হয়। পর্যাপ্ত জল পান না করলে শরীর ডিহাইড্রেট হয়ে যায়। পরে কিডনিতে পাথরের সৃষ্টি করে।

গরমে কী কী খাবেন না?

চিনাবাদাম, পালং শাক, বিটরুট, চকোলেট, বেশি প্রোটিন খাওয়া, জাঙ্ক ফুড, টিনজাত খাবার, আস্ত শস্যদানা, টমেটো বীজ, বেগুন, কাঁচা চাল, বিউলি, ছোলা, ঠান্ডা পানীয়, মাংস, অতিরিক্ত লবণ।

কিডনিতে আক্রান্তের সংখ্যা বাড়ছে

আমাদের দেশে কিডনির অসুখে আক্রান্ত হওয়া মানুষের সংখ্যা কম নয়। এখন অবশ্য সংখ্যাটা দিন দিন বেড়েই চলছে! বিশেষ করে কিডনি স্টোন বা বৃক্কে পাথর জমার সমস্যা এখন প্রায়শই শোনা যায়। কিডনির সমস্যাগুলির মধ্যে অন্যতম হল এই সমস্যা। এই সমস্যা হলে প্রথমেই কিন্তু টের পাওয়া যায় না। পরে সমস্যা বাড়তে থাকে।

বিশেষজ্ঞদের মতে, মূত্রে ক্যালসিয়াম অক্সালেট বা ক্রিস্টাল একত্রে মিশে গেলে কিডনিতে পাথর হয়। এটি মূত্রনালির মধ্য দিয়ে যাওয়ার সময় তীব্র ব্যথার কারণ হতে পারে, তবে কোনও স্থায়ী ক্ষতি করে না। সাধারণত কম জলপান করলে পাথর হয়। জেনেটিক্সের কারণেও কিন্তু এই রোগের কারণ হতে পারে। ২০২২ সালে নেচারে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, কিডনিতে পাথর খনিজ ঘন ঘন হতে পারে। বিশেষজ্ঞদের মতে, কিডনিতে পাথর হলে আপনার মূত্রনালীর যে কোনও অংশকে প্রভাবিত করতে পারে। প্রস্রাবের রং হলুদ থেকে লালচে হলে বা বমি বমি ভাব দেখা দিলে কিন্তু কিডনি স্টোনের লক্ষণ। এরকম সমস্যা হলে আগেভাগেই সতর্ক হতে হবে।
 

Advertisement

 

Advertisement