scorecardresearch
 

Weight And Height Chart: উচ্চতা অনুযায়ী কতটা ওজন থাকলে আপনি সুস্থ? দেখে নিন ওয়েট চার্ট

Perfect Height And Weight: মহিলাদের ওজন উচ্চতা ও বয়স অনুযায়ী কত হওয়া উচিত? এই যেমন, সাড়ে পাঁচ ফুট উচ্চতার মহিলা চান যে তাঁর ওজন ৪০ কেজির মধ্যেই থাকুক। আপনি জানেন যে ওজন কমানোর এই মাপদণ্ড ঠিক নয়। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ চার্ট অনুযায়ী, বয়স এবং উচ্চতা অনুযায়ী ওজন থাকা উচিত। 

Advertisement
উচ্চতা অনুযায়ী কতটা ওজন থাকা উচিত? উচ্চতা অনুযায়ী কতটা ওজন থাকা উচিত?
হাইলাইটস
  • পুরুষের তুলনায় দ্রুত বাড়ে মহিলাদের ওজন।
  • কত উচ্চতায় কত ওজন থাকা উচিত?

কর্মব্যস্ত জীবন। খাওয়াদাওয়ায় অনিয়ম। যখন ইচ্ছা যা খেয়ে নেওয়া। মদ্যপান। নরম পানীয়ে গলা ভেজানো। বাইরে মশলাদার খাবার খাওয়া। সেই সঙ্গে চিনি দেওয়া চা ও কফি। সবমিলিয়ে শরীর আর আয়ত্তে থাকছে না। কম বয়সেই বেড়ে যাচ্ছে চর্বি। ৩০ পেরানোর আগে শরীর ভারী হয়ে উঠছে। দেশ ও বিশ্বে স্থূলতায় আক্রান্ত মানুষের সংখ্যা দ্রুত বাড়ছে। ওজন বৃদ্ধি মানুষকে নানা সমস্যায় ফেলে। স্থূলতা কমাতে স্বাস্থ্যকর জীবনযাত্রা, স্বাস্থ্যকর খাবার এবং নিয়মিত ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। গবেষণা বলছে, পুরুষের তুলনায় মহিলাদের ওজন দ্রুত বৃদ্ধি পায়। মহিলারা কীভাবে বুঝবেন কতটা ওজন তাঁদের জন্য সঠিক? সেই তালিকাই দেওয়া হল এই প্রতিবেদনে-  

ক্রমবর্ধমান ওজন নিয়ন্ত্রণে নারীরা নানা কৌশল অবলম্বন করেন। তার পরেও তাঁদের ওজন নিয়ন্ত্রণে থাকে না। কোমর, নিতম্ব ও পেটের মেদ কমাতেই বেশি কষ্ট করতে হয় মহিলাদের। বিজ্ঞানের মতে,নারী ও পুরুষের মধ্যে জেনেটিক ও জৈবিক পার্থক্যের কারণে ওজন কমাতে অসুবিধা হয়। অনেক সময় এমনও হয় যে মহিলারা ওজন কমানোর জন্য এতটাই আপ্রাণ চেষ্টা করেন যে তাঁরা বুঝতেও পারেন না , ওজন অতিরিক্ত কমে গিয়েছে। কঠিন ওয়ার্কআউট এবং ডায়েট নিয়ন্ত্রণ করে ওজন কমিয়ে ফেলেন। অধিকাংশ নারীই জানেন না তাঁদের উচ্চতা ও বয়স অনুযায়ী ওজন কত হওয়া উচিত।

মহিলাদের ওজন উচ্চতা ও বয়স অনুযায়ী কত হওয়া উচিত? এই যেমন, সাড়ে পাঁচ ফুট উচ্চতার মহিলা চান যে তাঁর ওজন ৪০ কেজির মধ্যেই থাকুক। আপনি জানেন যে ওজন কমানোর এই মাপদণ্ড ঠিক নয়। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ চার্ট অনুযায়ী, বয়স এবং উচ্চতা অনুযায়ী ওজন থাকা উচিত। 

মহিলাদের গড় ওজন কত? নারীদের উচ্চতা অনুযায়ী ওজন কত হওয়া উচিত? (What is the average weight for women?)

Advertisement
উচ্চতা স্বাভাবিক ওজন (কেজি)
৪ ফুট ১০ ইঞ্চি  ৪১ থেকে ৫২ 
৫ ফুট ৪৪ থেকে ৫৫.৭ 
৫ ফুট ২ ইঞ্চি  ৪৯ থেকে ৬৩
৫ ফুট ৪ ইঞ্চি  ৪৯ থেকে ৬৩
৫ ফুট ৬ ইঞ্চি  ৫৩ থেকে ৬৭
৫ ফুট ৮ ইঞ্চি  ৫৬ থেকে ৭১ 
৫ ফুট ১০ ইঞ্চি  ৫৯ থেকে ৭৫
৬ ফুট ৬৩ থেকে ৮০

 

আরও পড়ুন- ডায়াবেটিস বাসা বাঁধছে শরীরে? সকালে এই ৫ লক্ষণ দেখলেই সাবধান হোন

 

Advertisement