scorecardresearch
 

Herbal Colours for Holi: হোলির আগে বাড়িতে তৈরি করুন ভেষজ আবির, জানুন সহজ পদ্ধতি

Herbal Colours for Holi: বর্তমানে হোলিতে বহুবিধ বাজারজাত রং পাওয়া গেলেও আবিরই এই উৎসবের আসল। তবে আবিরের সঙ্গেও এখন বিভিন্ন রাসায়নিক ও সিন্থেটিক রঞ্জক মেশানো থাকে।

Advertisement
ভেষজ আবির বানানোর পদ্ধতি  ভেষজ আবির বানানোর পদ্ধতি

সামনেই হোলি (Holi) বা দোলযাত্রা (Dolyatra)। প্রতি বছর দেশজুড়ে পালিত হয় রঙের উৎসব। দোলযাত্রার জন্য সারা বছর মুখিয়ে থাকেন প্রায় সকলে। বর্তমানে হোলিতে বহুবিধ বাজারজাত রং পাওয়া গেলেও আবিরই এই উৎসবের আসল। তবে আবিরের সঙ্গেও এখন বিভিন্ন রাসায়নিক ও সিন্থেটিক রঞ্জক মেশানো থাকে। যা ত্বক ও পরিবেশের জন্য খুবই ক্ষতিকারক। 

এই সমস্যা এড়াতে বাড়িতেই বানিয়ে ফেলুন ভেষজ আবির। এটি একদিকে যেমন পরিবেশবান্ধক, অন্যদিকে সুগন্ধিও। জানুন সহজে কীভাবে বাড়িতেই বানিয়ে ফেলবেন রকমারি ভেষজ আবির (Herbal Colours)। 

হলুদ আবির 

হলুদ গুঁড়ো ও ময়দা ১:২ অনুপাতে মিশিয়ে হলুদ রঙা আবির বাড়িতেই তৈরি করতে পারেন। এছাড়া কাঁচা হলুদ শুকিয়েও তৈরি করতে পারেন আবির। হলুদ  গাঁদা ফুল মিশিয়েও সহজে বানানো যায় আবির।  

লাল আবির 

জবা ফুল শুকিয়ে গুঁড়ো করে লাল আবির বানাতে পারেন। এছাড়া লাল চন্দনের গুঁড়ো এর সঙ্গে মিশিয়ে বা আলাদা করেও তৈরি করতে পারেন। এটি যেমন ত্বকের জন্য ভাল, তেমন চন্দনের সুবাস থাকবে। 

গোলাপী আবির 

বিট ছোট ছোট করে কেটে তা শুকিয়ে নিন এবং এরপর বানিয়ে ফেলুন গোলাপী আবির। এছাড়াও গোলাপি রঙের গোলাপ ফুল শুকিয়েও সহজেই এটি বানানো যায়। 

কমলা আবির

কমলা গাঁদা ফুল কিংবা পলাশ ফুল শুকিয়ে গুঁড়ো করে নিন। এর সঙ্গে সামান্য ট্যালকম পাউডার মেশালেই কমলা আবির তৈরি হয়ে যাবে। 

নীল আবির

নীল রঙের আবির তৈরি করতে আপনি ব্যবহার করতে পারেন অপরাজিতা ফুলের গুঁড়ো।  

সবুজ আবির 

সবুজ রঙের আবির তৈরি করতে হেনা পাউডার ব্যবহার করতে পারেন। এটি ত্বক ও চুলের জন্য ভাল। এছাড়াও নিমপাতা শুকিয়ে গুঁড়ো করে বাড়িয়ে আবির তৈরি করা সম্ভব। বসন্তের এই সময়ে নিম শরীরের জন্য খুবই ভাল। 

Advertisement

এগুলি ছাড়াও ফুড কালার ব্যবহার করেও ভিন্ন রঙের আবির তৈরি করা যায় বাড়িতেই। সমস্ত আবির বাড়িতে তৈরি করার সময়ে যদি সে গন্ধ আপনার ভাল না লাগে তবে, সেখানে মেশাতে পারেন সামান্য এসেন্সিয়াল অয়েল।  

দোল ও হোলির তারিখ

এই বছর দোলযাত্রা পড়েছে ৭ মার্চ (বাংলায় ২২ ফাল্গুন)। এই দিনটিকে বসন্ত উৎসবও বলা হয়। হোলি সাধারণত দোলের পরের দিন পালিত হয়। এবছর হোলি পড়েছে ৮ মার্চ। 

দোল পূর্ণিমার সময়  

৬ মার্চ অপঃ ৪/১৮/৪৭ মিনিট থেকে ৭ মার্চ সন্ধ্যা ৬/০/৪০ মিনিট পর্যন্ত এই বছর পূর্ণিমা থাকবে। 

 

Advertisement