scorecardresearch
 

Herbs For Joint Pain: হাঁটুর ব্যথা সারাতে পারে ৫ ভেষজ ওষুধ, বাড়িতেই সহজে বানানো যায়

Herbs For Joint Pain: দুর্বল হাঁটুর একটি প্রধান কারণ হল ৪টি লিগামেন্টের ক্ষতি, যা হাঁটুকে একসাথে ধরে রাখে। এছাড়া আর্থ্রাইটিস, বাত এবং নানা ধরনের সংক্রমণের কারণেও হাঁটুতে ব্যথার সমস্যা দেখা দেয়। অনেক ধরনের ছোটখাটো হাঁটুর ব্যথা একটু যত্নে সারানো যায়।

হাঁটু ব্যথা। প্রতীকী ছবি হাঁটু ব্যথা। প্রতীকী ছবি
হাইলাইটস
  • হাঁটুর ব্যথা সারাতে পারে ৫ ভেষজ ওষুধ
  • বাড়িতেই সহজে বানানো যায়
  • জানুন বিস্তারিত তথ্য

Herbs For Joint Pain: হাঁটু ব্যথার সমস্যা বেশ সাধারণ। সব বয়সের মানুষকেই হাঁটুর ব্যথার সমস্যায় ভুগতে হয়। অনেক সময় আঘাতের কারণে হাঁটুতে ব্যথা হতে পারে। দুর্বল হাঁটুর একটি প্রধান কারণ হল ৪টি লিগামেন্টের ক্ষতি, যা হাঁটুকে একসাথে ধরে রাখে। এছাড়া আর্থ্রাইটিস, বাত এবং নানা ধরনের সংক্রমণের কারণেও হাঁটুতে ব্যথার সমস্যা দেখা দেয়। অনেক ধরনের ছোটখাটো হাঁটুর ব্যথা একটু যত্নে সারানো যায়। কিন্তু কিছু ক্ষেত্রে এমনকি হাঁটু অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে।

আপনি প্রতিদিন যে জিনিসগুলি খান, তা আপনার হাঁটু ব্যথার উপরও প্রভাব ফেলতে পারে। এমন অনেক খাবার আছে, যা আপনার হাঁটুর ব্যথা বাড়িয়ে দিতে পারে। সেই সঙ্গে কিছু জিনিস খেলে করে হাঁটুর ব্যথা কমাতে পারেন। জেনে নিন কিছু ভেষজ সম্পর্কে, যেগুলি ব্যবহার করে আপনার হাঁটুর ব্যথা সারাতে পারে। জেনে নিন সেই সম্পর্কে

হলুদ- হলুদ শুধুমাত্র খাবারকে একটি সুন্দর হলুদ রঙ দেয় না, তবে এটিতে প্রদাহবিরোধী বৈশিষ্ট্যও রয়েছে যা হাঁটুর ব্যথা এবং ফোলা কমাতে সাহায্য করতে পারে। এটিতে অ্যান্টিসেপটিক, অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অ্যালার্জিক বৈশিষ্ট্য রয়েছে। কয়েক শতাব্দী ধরে হলুদ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এছাড়াও, হলুদ আপনার ত্বক, লিভার এবং পাঁচটি সিস্টেমের জন্য খুব উপকারী বলে মনে করা হয়।

আদা- আদা চা স্ট্রেস কমাতে খুবই উপকারী বলে প্রমাণিত হয়। কিন্তু এর পাশাপাশি আদার মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যও পাওয়া যায়, যার কারণে এটি সহজেই ব্যথা নিরাময় করতে পারে। আয়ুর্বেদে আদা বহুকাল ধরেই ব্যবহৃত হয়ে আসছে। অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের কারণে এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।

ইউক্যালিপটাস – হাঁটু ব্যথা কমাতে ইউক্যালিপটাস তেল আপনার জন্য খুবই উপকারী প্রমাণিত হতে পারে। আপনি এটি সরাসরি ত্বকে লাগাতে পারেন এবং ম্যাসাজও করতে পারেন। এটি ক্রমাগত ব্যবহারে ব্যথা কমাতে আর্থ্রাইটিস এবং আর্থ্রাইটিসের ব্যথার জন্যও খুবই উপকারী বলে প্রমাণিত হয়।

দারুচিনি- খাবারে প্রচুর পরিমাণে দারুচিনি ব্যবহার করা হয়। খাবারে ভিন্ন টেস্ট আনার পাশাপাশি এটি আপনার হাঁটুর জন্যও উপকারী প্রমাণিত হতে পারে। দারুচিনি আপনার হার্টের স্বাস্থ্যের জন্য খুবই ভালো বলে মনে করা হয়। দারুচিনিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিডায়াবেটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা আপনার হাঁটুর ব্যথা এবং ফোলা কমায়। দই, পনির বা অন্যান্য জিনিসের সাথে মিশিয়ে খেতে পারেন।

অ্যালোভেরা- অ্যালোভেরা জেলে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। অতএব, আপনি এটি আপনার হাঁটুতেও ব্যবহার করতে পারেন। এটি কেবল হাঁটুর জন্যই নয়, ডায়াবেটিস এবং হাঁপানির চিকিৎসায়ও অত্যন্ত উপকারী বলে প্রমাণিত হয়। ইন্ডিয়ান জার্নাল অফ ডার্মাটোলজি অনুসারে, অ্যালোভেরার ভিটামিন এ, সি, ই এবং বি ১২ পাওয়া যায়। যাঁরা হাঁটু ব্যথা সমস্যায় নিয়মিত ভুগছেন, তাঁরা এটি প্রতিদিন ব্যবহার করতে পারেন।