scorecardresearch
 

হাঁসফাঁস গরমে সহজ ৫ উপায়ে নিজের শরীরকে সুপার Cool রাখুন এভাবে

গোটা দেশের সঙ্গে এ রাজ্যেও জেলায় জেলায় গরমে হাঁসফাঁস শুরু হয়ে গিয়েছে। তার মধ্যে চ্যালেঞ্জ, নিজেকে সুস্থ রাখা এবং শরীর ঠিক রাখা। যার সঠিক পদ্ধতি জানা না থাকলে সুরক্ষা কঠিন। তবে সঠিক পদ্ধতি আপনাকে করে তুলতে পারে সহজেই গরমে সুপার কুল Super Cool. জানুন ঘরোয়া উপায়ে শরীর ঠাণ্ডা রাখার পদ্ধতি। 

এই গরমে সুপার কুল থাকুন এই পাঁচ খাবারে এই গরমে সুপার কুল থাকুন এই পাঁচ খাবারে
হাইলাইটস
  • হাঁসফাঁস গরমে সহজ উপায়ে ঠাণ্ডা থাকুন
  • নিজের শরীরকে সুপার Cool রাখুন
  • ৫ উপায়ে নিজেকে কুল রাখার পদ্ধতি

গরম পড়ে গিয়েছে। গোটা দেশের সঙ্গে এ রাজ্যেও জেলায় জেলায় হাঁসফাঁস শুরু হয়ে গিয়েছে। তার মধ্যে চ্যালেঞ্জ নিজেকে সুস্থ রাখা এবং শরীর ঠিক রাখা। যার সঠিক পদ্ধতি জানা না থাকলে সুরক্ষা কঠিন। তবে সঠিক পদ্ধতি আপনাকে করে তুলতে পারে সহজেই গরমে সুপার কুল Super Cool. 

প্রচণ্ড তাপের এক্সপোজার, হিট স্ট্রোকের কারণ হতে পারে। যা হাইপোটেনশন (অস্বাভাবিকভাবে নিম্ন রক্তচাপ) হতে পারে। "প্রি-ডিসপোজড গ্রুপ, মানে যারা ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং যে কোনো হৃদরোগে ভুগছেন, তাদের ঝুঁকি বেশি। তাদের সরাসরি সূর্যালোকের সংস্পর্শে এড়ানোর পরামর্শ দেওয়া হচ্ছে," বলেছেন ডাঃ সালভে। তাপ এবং অতিরিক্ত ঘামের কারণে, জলের ক্ষয় বেশি হয় যা প্রায়শই ডিহাইড্রেশনের কারণ হয়। দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালের গ্যাস্ট্রোএন্টারোলজি অ্যান্ড হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান ডাঃ অনিল অরোরা বলেছেন, "মাঝে মাঝে, গুরুতর ডিহাইড্রেশন কিডনির কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে।" সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে দুর্বলতা, মাথা ঘোরা, ধড়ফড়, অলসতা এবং অজ্ঞান হয়ে যাওয়া।

খাদ্য নিরাপত্তা

গ্রীষ্মের সময়, খাদ্য নিরাপত্তা অনেক বেশি চ্যালেঞ্জিং হয়ে ওঠে। খাদ্যে ব্যাকটেরিয়া উচ্চ তাপমাত্রায় দ্রুত হারে বৃদ্ধি পেতে পারে। "হেপাটাইটিস A এবং E সাধারণত দূষিত খাবার খাওয়ার কারণে হয় এবং উষ্ণ মাসগুলিতে সংক্রমণ আরও দীর্ঘায়িত হতে থাকে," বলেছেন ডাঃ অরোরা৷ স্বাস্থ্যকর, গরম এবং তাজা রান্না করা খাবার খাওয়ার ক্ষেত্রে সবচেয়ে ভাল। "খাবার তৈরি হয়ে গেলে, এক ঘণ্টার মধ্যে খেয়ে ফেলুন। খাবারকে খোলা অবস্থায় রাখবেন না কারণ এটি ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সাহায্য করে এবং খাবারকে বিষাক্ত করে তোলে। এছাড়াও, ফ্রিজে দুই দিনের বেশি খাবার রাখবেন না," বলেছেন ডাঃ বন্দনা কেন্ট, সিনিয়র কনসালট্যান্ট, পেডিয়াট্রিক্স, রকল্যান্ড হাসপাতাল, নিউ দিল্লি।

বাচ্চাদের স্বাস্থ্য

বাচ্চারা তাদের অভ্যাসের ক্ষেত্রে খুব পরিষ্কার নয়, যা তাদের গ্রীষ্মকালীন স্বাস্থ্য সমস্যাগুলির জন্য আরও সংবেদনশীল করে তোলে। "নিশ্চিত করুন যে তারা পর্যাপ্ত জল পান করে। কারণ শিশুদের মধ্যে কম জল খাওয়ার কারণে মূত্রনালির সংক্রমণ খুবই সাধারণ ৷ খাবার খাওয়ার আগে হাত ধোওয়ার অভ্যাস গড়ে তুলুন," বলেছেন ডক্টর কেন্ট ৷ আপনি যদি মনে করেন আপনার শিশু ডিহাইড্রেশনে ভুগছে, তাহলে অবিলম্বে ওরাল রিহাইড্রেশন দিন। ডক্টর কেন্ট বলেন, "ডাব্লুএইচও সুপারিশ করেছে ওআরএস সবচেয়ে ভালো। গ্লুকোজ পাউডার দেবেন না কারণ এতে চিনির পরিমাণ বেশি এবং এতে কোনো লবণ নেই।" বাচ্চাদের জন্য, তাপমাত্রা বেড়ে যাওয়ার সাথে সাথে ঠান্ডা জল বা আইসক্রিম খাওয়ার প্রলোভন প্রতিরোধ করা কঠিন। কিন্তু আপাতদৃষ্টিতে নিরীহ আইসক্রিম শুধু তাদের গলা ব্যথা করে না, মাঝে মাঝে এটি হেপাটাইটিস এ-এরও উৎস হতে পারে।

ক্যালোরি নিয়ন্ত্রণ

গরমের দিনে লম্বা গ্লাস আইসক্রিম শেকের মতো কিছুই নেই। কিন্তু আপনার এটা এড়ানো উচিত। কেন? কারণ এগুলোর বেশিরভাগই তৈরি করা হয় সুইটনার এবং ফ্লেভারিং সিরাপ দিয়ে। "কোলা এবং অন্যান্য মিষ্টি পানীয়ের একটি অস্থায়ী শীতল প্রভাব রয়েছে," বলেছেন ওজন ব্যবস্থাপনা পরামর্শক কবিতা দেবগন ৷ নারকেল জল এবং টাটকা লেবুজল চমৎকার তৃষ্ণা নিবারক। "অত্যধিক চিনিযুক্ত পানীয়, ক্যাফেইন বা উচ্চ-গ্লাইসেমিক খাবার গ্রহণ আপনার রক্তে শর্করার মাত্রা এবং ক্যালোরি গ্রহণের পরিমাণ বাড়িয়ে দিতে পারে," বলেছেন পুষ্টিবিদ লভনীত বাত্রা৷ শসা, টমেটো, তরমুজ এবং পেপারমিন্ট ইত্যাদির মতো প্রকৃতির দ্বারা অভ্যন্তরীণভাবে শীতল খাবারগুলিতে মনোনিবেশ করুন।

সবজি মিশ্রিত জল

এক টেবিল চামচ সবজা (তুলসি) বীজ ১৫ মিনিটের জন্য জলে ভিজিয়ে রাখুন, যতক্ষণ না সেগুলি ফুলে যায়। কয়েক টুকরো চুন এবং কুমকোয়াট যোগ করুন বা বিকল্পভাবে কমলার টুকরো যোগ করুন (ত্বক অপসারণ করবেন না)। কোয়ার্টার্ড স্ট্রবেরি, তাজা পুদিনা পাতা, অর্ধেক কেপ আমলকি যোগ করুন। এক দিনের মধ্যে ব্যবহার করুন। প্রথম ঘন্টায় স্বাদগুলি মৃদু হয় এবং যতক্ষণ ভেজানো থাকবে তা আরও শক্তিশালী হয়। আপনি অন্যান্য ফল যেমন তরমুজ এবং কিউই ব্যবহার করতে পারেন।

(পরামর্শ দিয়েছেন ফুড বোগার দিবা রাজপাল)

গরমে এই পাঁচটি নিয়মিত খান, আর থাকুন সুপার কুল

বাটার মিল্ক

বাটারমিল্ক এবং লস্যি

গ্রীষ্মের জনপ্রিয় পানীয়। এবং কেন হবে না? এগুলো আপনাকে ভারী না করে পেট ভরায়। "দুগ্ধ প্রকৃতিতে নিরপেক্ষ, যার অর্থ ক্ষারীয় বা অম্লীয় প্রকৃতির নয়," ওজন ব্যবস্থাপনা পরামর্শক কবিতা দেবগন বলেছেন ৷ দুধের প্রোটিনের ধার্মিকতায় ভরপুর, এগুলি নিখুঁত গ্রীষ্মকালীন পানীয় তৈরি করে।

গুলকন্দ

গুলকন্দ:

গোলাপের পাপড়ি থেকে তৈরি, গুলকন্দ একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং পুনরুজ্জীবনকারী। এটি হজমের উন্নতি, অম্লতা কমাতে এবং হিট স্ট্রোক থেকে রক্ষা করতেও পরিচিত। এটি স্নায়ুতন্ত্রের উপর একটি শান্ত প্রভাব ফেলে এবং তাই চাপ কমাতে সাহায্য করে। "গ্রীষ্মকালে আপনার মিল্ক শেক বা স্মুদিতে মাত্র এক চা চামচ যোগ করুন," দেবগন বলেছেন৷

তুলসি

তুলসি বীজ:

তুলসি বীজ অত্যন্ত পুষ্টিকর এবং শরীরে পর্যাপ্ত ফাইবার সরবরাহ করে, যা কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সাহায্য করে। "এক চা চামচ সবজি নিন এবং আধা কাপ জলে ভিজিয়ে রাখুন। ১৫-২০ মিনিট ধরে রাখুন। এবার কাপে অর্ধেক লেবুর রস, এক চিমটি কালো লবণ, এক চা চামচ মধু এবং কিছু ঠাণ্ডা পানি দিন" দেবগন।

করলা

করলা:

শীতল খাবারের তালিকায় করলা দেখে অবাক হচ্ছেন? ফাইবার বেশি থাকায় এটি হজমশক্তি বাড়ায়, কোষ্ঠকাঠিন্য নিরাময় করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। "তিক্ত খাবারগুলি প্রায়শই আমাদের খাদ্য তালিকার বাইরে রাখা হয় তবে সেগুলি সুষম খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ৷ করলা লিভারের জন্য ভাল এবং রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে পরিচিত," বলেছেন দেবগন৷

পুদিনা

পুদিনা

ভারতীয় গ্রীষ্ম পুদিনা পাতা ছাড়া অসম্পূর্ণ। ঐতিহ্যগতভাবে, পুদিনার চাটনি বাড়িতে তৈরি করা হয় এবং গরম মরশুমে খাওয়া হয়। আপনি আপনার লেমনেড এবং চায়ে পুদিনা পাতা যোগ করতে পারেন বা এটির সাথে সাধারণ জল মিশাতে পারেন। "পুদিনা পাতা শরীরের উপর তাত্ক্ষণিক শীতল প্রভাব ফেলে, এবং ফ্রি র্যাডিকেলগুলির সাথে লড়াই করতে সাহায্য করে," দেবগন বলেছেন ৷

 

 
; ; ;