scorecardresearch
 

Hibiscus Benefits: ব্রণ থেকে অকাল পক্কতা দূর করতে জবা দারুণ উপকারী, রয়েছে আরও গুণাগুণ

Hibiscus Benefits Bengali: প্রায় সব বাঙালি হিন্দু বাড়িতেই নিত্য পুজোয় জবা ফুল লাগে। এই ফুল যেমন দেখতে সুন্দর, তেমন উপকারীও বটে। জবার অনেক প্রাকৃতিক গুণ আছে, যা ত্বক ও চুলকে সুন্দর করে তোলে। 

Advertisement
জবা ফুলের উপকারিতা জবা ফুলের উপকারিতা

মা কালীর সবচেয়ে প্রিয় ফুল জবা। এই ফুলের নানা ধরন রয়েছে। প্রায় সব বাঙালি হিন্দু বাড়িতেই নিত্য পুজোয় জবা ফুল লাগে। এই ফুল যেমন দেখতে সুন্দর, তেমন উপকারীও বটে। জবার অনেক প্রাকৃতিক গুণ আছে, যা ত্বক ও চুলকে সুন্দর করে তোলে। 

চুলের জন্য উপকারী

চুল কালো করতে জবা ফুল খুবই কার্যকরী। বাদামের মতো এটিও দ্রুত চুল লম্বা করতে সহায়ক। এই ফুলের সাহায্যে, প্রাণহীন চুল পুষ্টি পায় এবং রোদে ক্ষতিগ্রস্ত চুল মেরামত করতে কাজ করে। জবা তেলও চুলের জন্য বিশেষ উপকারী। এটি চুলের অকাল পক্কতা হতে দেয় না। এর পাশাপাশি চুল পড়া রোধেও এটি গুরুত্বপূর্ণ। জবার পাপড়ি স্ক্যাল্পে ময়েশ্চারাইজ করার কাজ করে। এছাড়াও এই ফুল খুব ভাল কন্ডিশনার এবং ময়েশ্চারাইজার।

ত্বকের জন্য উপকারী

জবা ফুল, চুলের পাশাপাশি ত্বকের জন্যও খুবই উপকারী। এটি ব্রণ, সান-ট্যান এবং ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে বিশেষভাবে কার্যকরী। ত্বকের কালচে ভাব দূর করে ফর্সা করতেও ব্যবহৃত হয়।  ত্বকের বলিরেখা দূর করতে কাজ করে জবা।

জবা, বোটক্স উদ্ভিদ নামেও পরিচিত। কারণ এটির প্রাকৃতিক বোটক্স প্রভাব রয়েছে। ত্বক ও চুলের যত্নের পাশাপাশি জবা পাতার চা স্বাস্থ্যের জন্য থেকেও বেশ উপকারী। এটি অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ যা রক্তচাপ নিয়ন্ত্রণে কাজ করে এবং টাইপ-২ ডায়াবেটিসেও উপকারী। 

জবা ফুলের রয়েছে আরও নানা গুণ। আয়রনের ঘাটতি দূর করতে, ত্বকের বার্ধক্য দূর করতে, ওজন কমাতে , উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে ও কিডনির সমস্যা সমাধানেও জবা ফুলের জাদুকরী গুণ আছে।  

 

Advertisement
TAGS:
Advertisement