scorecardresearch
 

Hibiscus Gardening Tips: ৪ ঘরোয়া টোটকায় তাড়ান পোকামাকড়, ফুলে ফুলে ভরে উঠবে বাগানের জবাগাছ

Hibiscus Gardening Tips: বাড়ির ছাদ বাগান অথবা বারান্দায় অন্যান্য ফুলগাছের সঙ্গে জবা গাছ থাকেই। আর জবাগাছে লাল, হলুদ, গোলাপি অথবা সাদা ফুল দেখতে কে না ভালোবাসে। এই জবা গাছে প্রচুর য় একটাইফুল ফোটে কিন্তু এই গাছ পিঁপড়ে ও সাদা পোকা সহজেই ছেঁকে ধরে। সেই কারণেই বন্ধ হয়ে যায় ফুল ফোটা এবং গাছের বৃদ্ধি।

Advertisement
গার্ডেনিং টিপস গার্ডেনিং টিপস
হাইলাইটস
  • বাড়ির ছাদ বাগান অথবা বারান্দায় অন্যান্য ফুলগাছের সঙ্গে জবা গাছ থাকেই।

বাড়ির ছাদ বাগান অথবা বারান্দায় অন্যান্য ফুলগাছের সঙ্গে জবা গাছ থাকেই। আর জবাগাছে লাল, হলুদ, গোলাপি অথবা সাদা ফুল দেখতে কে না ভালোবাসে। এই জবা গাছে প্রচুর য় একটাইফুল ফোটে কিন্তু এই গাছ পিঁপড়ে ও সাদা পোকা সহজেই ছেঁকে ধরে। সেই কারণেই বন্ধ হয়ে যায় ফুল ফোটা এবং গাছের বৃদ্ধি। কিন্তু জানেন কী ঘরোয়া কিছু টোটকা ম্যাজিকের মতোই তাড়ায় সেই পোঁকা? জেনে নিন সেই ম্যাজিক রেসিপি।  

যাঁরা গার্ডেনিং করেন তাঁদের বাড়িতে জবা গাছ থাকবে না এমনটা হতেই পারে না। এই জবা ফুল পুজোর কাজেও ব্যবহৃত হয়। মানুষ গাছের পরিচর্যা করতে কোনও কসুর রাখেন না, তবুও সাদা রঙের একপ্রকার পোকা ও পিঁপড়ে এই গাছের ডালে ও কুঁড়িতে প্রবেশ করে, যা গাছের বৃদ্ধি বন্ধ করে দেয় এবং কুঁড়ি ফুটতে দেয় না। তাই আসুন জেনে নিই মেলি বাগ বা সাদা পোকা থেকে মুক্তি পেতে পারেন।

প্রতিকার ১
জবা ফুল থেকে মেলিবাগ অপসারণ করতে 'এই' ঘরোয়া তরল সাবান ব্যবহার করুন: নিম তেল তরল সাবান বেকিং সোডা।

আরও পড়ুন

প্রতিকার ২
সাদা কৃমি মারার সমাধান কীভাবে তৈরি করবেন:একটি মগে দুই চা চামচ নিমের তেল, ৪ চা চামচ তরল সাবান এবং ২ চা চামচ বেকিং সোডা মেশান। এক কাপ জল যোগ করুন এবং একটি চামচ দিয়ে মেশান। ভাল ভাবে মেশানোর পর একটি স্প্রে বোতলে ভরে নিন। সন্ধ্যায় জবা গাছের শাখাগুলিতে এই তরল মিশ্রণটি পুঙ্খানুপুঙ্খভাবে স্প্রে করুন। সপ্তাহে দুবার এই তরল সাবান লাগান, এটি শীঘ্রই আপনার ডাল থেকে বাজে পোকাগুলি সরিয়ে ফেলবে। 

প্রতিকার ৩
৪৭০ মিলি মিনারেল অয়েলে ১০-১৫ টি লবঙ্গ এবং ৫-১০ চামচ গুঁড়ো রসুন মিশিয়ে ২৪ ঘণ্টা রেখে দিন। ২৪ ঘণ্টা পর, তেল থেকে রসুন এবং লবঙ্গ সরান এবং একটি বোতলে তেল সংরক্ষণ করুন। এক লিটার জলে ৪-৫ চামচ খনিজ তেল মেশান এবং ভালভাবে মেশানোর পরে, হিবিস্কাসের শাখাগুলিতে যোগ করুন। সন্ধ্যায়, এই খনিজ তেলটি জলে মিশিয়ে জবা গাছের শাখা, পাতা এবং কুঁড়িতে ঢেলে দিন।এই মিশ্রণটি সপ্তাহে ৩ বার যোগ করুন, যাতে যত তাড়াতাড়ি সম্ভব জবা গাছের ডাল থেকে মেলি বাগ বা সাদা পোকা মারা যায়।

Advertisement

প্রতিকার ৪
ডেটল হ্যান্ডওয়াশ ব্যবহার করুনএটি একটি খুব সহজ পদ্ধতি, এর জন্য এক লিটার জলে ৫-৬ চামচ ডেটল হ্যান্ডওয়াশ মেশান এবং ভালভাবে মেশান। হ্যান্ড ওয়াশ দ্রবণটি জলের সঙ্গে মিশ্রিত করার পরে, এটি জবা গাছের শাখাগুলিতে পুঙ্খানুপুঙ্খভাবে ঢেলে দিন। হ্যান্ড ওয়াশটি ভাল ভাবে জলে মিশিয়ে নিলে তাৎক্ষণিকভাবে বাজে পোকাগুলি মারা যাবে।যত তাড়াতাড়ি সম্ভব মিলি বাগ থেকে মুক্তি পেতে, সপ্তাহে দুই-তিনবার স্প্রেতে দ্রবণটি প্রয়োগ করতে থাকুন।


 

Advertisement