scorecardresearch
 

মানুষের মতো ইচ্ছেমতো লিঙ্গ পরিবর্তন করে সাধের ইলিশও! কী বলছে গবেষণা?

মানুষের মতো ইচ্ছেমতো লিঙ্গ পরিবর্তন করে সাধের ইলিশও! জানতেন কী? কী বলছে গবেষণা? ইলিশ ছাড়াও আরও কয়েকটি পরিচিত মাছ লিঙ্গ পরিবর্তন করে। আসুন জেনে নিই...

ইলিশও বদলায় নিজের লিঙ্গ ইলিশও বদলায় নিজের লিঙ্গ
হাইলাইটস
  • ইচ্ছেমতো লিঙ্গ পরিবর্তন করে ইলিশ!
  • কী বলছে গবেষণা? জানেন?
  • ভেটকি, চন্দনাও বদলায় নিজের লিঙ্গ

Transgender Fish: শুধু মানুষ নয়, লিঙ্গ পরিবর্তন করে মাছও। কোন মাছ? আপনার-আমার সাধের ইলিশ মাছ তার মধ্যে অগ্রগামী। ইলিশের সঙ্গে আরও কয়েকটি মাছ এভাবে লিঙ্গ পরিবর্তন করতে পারে। তবে ইলিশ সবচেয়ে বেশি পুরুষ থেকে মহিলা হয়ে যায়।

ইলিশ নিজের লিঙ্গ পরিবর্তন করে?

সম্প্রতি বাংলাদেশে একটি গবেষণা প্রতিবেদনের রিপোর্ট প্রকাশ্যে এসেছে। সেখানে এই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশিত। এর আগেও এমন গবেষণা হয়েছে অবশ্য। এই রিপোর্ট ইলিশের লিঙ্গ পরিবর্তনের থিওরিকে সমর্থন করেছে। যদিও সরাসরি তারা এমন কোনও প্রমাণ দেখাতে পারেননি। তবে ইলিশের সমগোত্রীয় চন্দনা মাছ, যাকে অনেকেই ভুল করে ইলিশ মাছ বলে কেনেন, সেই মাছের পুরুষ থেকে মহিলা হয়ে যাওয়ার প্রমাণ রয়েছে। তাই যেহেতু একই গোত্রীয় মাছ তাই ইলিশও লিঙ্গ পরিবর্তন করে বলে মনে করা হচ্ছে।

ইলিশ

ইলিশের ঝাঁকে পুরুষ ইলিশ পাওয়া যায় না

চাঁদপুর মৎস্য গবেষণা কেন্দ্রের আধিকারিকরা সে দেশের সংবাদমাধ্যমে জানিয়েছেন, ইলিশ প্রাকৃতিক সম্পদ। এ সম্পদ রক্ষার কাজ করা হচ্ছে। এটা বাংলাদেশের জাতীয় অর্থকরী ফসলও বটে। তাঁরা জানান, গবেষণায় দেখা গিয়েছে, যখন ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ধরা পরে, তখন সেখানে স্ত্রী মাছ থাকে শুধু। পুরুষ মাছ থাকে না।থাকলেও তার সাইজ ছোটো। এ থেকেই ধারণা করা হচ্ছে পুরুষ মাছ হয় সেক্স পরিবর্তন করে স্ত্রী হয়ে যায়, অথবা তাদের আয়ুষ্কাল কম। এ বিষয়ে গবেষণা প্রয়োজন। তবে আয়ুষ্কাল কমটা খুব একটা বিশ্বাসযোগ্য হয়নি গবেষকদের কাছে। তাই প্রথম ধারণাটাই বদ্ধপরিকর হচ্ছে। যেখানে সমগোত্রীয় মাছের হাতেগরম উদাহরণ রয়েছে।

প্রমাণ বদ্ধপরিকর করার জন্য আরও গবেষণা প্রয়োজন

এ বিষয়ে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পরিচালকরা জানিয়েছেন পুরুষ ইলিশ মাছ যে সেক্স পরিবর্তন করতে পারে বা করে এর কোনও প্রমাণ এখনও তাঁদের কাছে নেই। তবে অনেক প্রজাতির সামুদ্রিক মাছ রয়েছে, যারা তাদের সেক্স পরিবর্তন করতে পারে। তাই এ বিষয়ে আরও গবেষণা প্রয়োজন বলেও জানিয়েছেন।

 

ভেটকি এবং চন্দনাও লিঙ্গ পরিবর্তন করে

ইলিশ বিশেষজ্ঞরা জানাচ্ছেন ইলিশের সঙ্গে সামঞ্জস্য রয়েছে ‘চন্দনা ইলিশ’ যেটি নির্দিষ্ট সময় পরে সেক্স পরিবর্তন করে। যা প্রমাণিত হয়েছে। এ কারণে ধারণা করা হচ্ছে ইলিশ মাছও সেক্স পরিবর্তন করে। তবে এ বিষয়ে পূর্ণাঙ্গ গবেষণা রিপোর্ট প্রয়োজন বলে মনে করা হয়েছে। গবেষণায় ভেটকি এবং ইলিশের মতো চন্দনা পুরুষ থেকে স্ত্রী মাছে রূপান্তরিত হয়।

ইলিশের পুরুষ এবং স্ত্রী মাছের অনুপাতে ভারসাম্য নেই

ইলিশ মাছের প্রজনন বিষয়ে বলা হয়েছে, ইলিশ মাছের পুরুষ এবং স্ত্রী মাছের অনুপাতে ভারসাম্য নেই। বিএফআরআই-এসিআইএআর হতে দেখা গিয়েছে ৩০ সেন্টিমিটার এর উপরে অধিকাংশ এবং ৪০ সেমির উপরে প্রাপ্ত প্রায় সকল মাছই স্ত্রী। ১০ থেকে ২৫ সেমি. সাইজের মধ্যে পুরুষ মাছ বেশি। অর্থাৎ স্ত্রী মাছের সংখ্যা খুবই কম। পুরুষ ও স্ত্রী ইলিশের আনুপাতিক হারে অসামঞ্জস্যতা দেখা গেছে। ফলে প্রশ্ন দেখা দিয়েছে, পুরুষ মাছের আযুষ্কাল কি কম?

 

 
; ; ;