scorecardresearch
 

Hilsa Cooking Mistake: জমিয়ে রেঁধেও ইলিশের স্বাদ ও গন্ধ ফিকে, রান্নার কোন ভুলে হচ্ছে সর্বনাশ?

Hilsa Cooking Mistake: মোটা টাকা খসিয়ে বাড়িতে ইলিশ নিয়ে এলেন। জমিয়ে রাঁধাও হল। কিন্তু পাতে তোলার সময় এ কী! ইলিশের স্বাদ ও গন্ধ উধাও! তাহলে কী নকল ইলিশ নিয়ে এলেন? না আসলে রান্না ও রান্নার প্রক্রিয়ার ভুলে সাড়ে সর্বনাশ ঘটে গিয়েছে ইলিশের মেনুতে। তাই পরেরবার রান্নার আগে আর এ ভুল করবেন না।

Advertisement
জমিয়ে রেঁধেও ইলিশের স্বাদ ও গন্ধ ফিকে, রান্নার কোন ভুলে হচ্ছে সর্বনাশ? জমিয়ে রেঁধেও ইলিশের স্বাদ ও গন্ধ ফিকে, রান্নার কোন ভুলে হচ্ছে সর্বনাশ?
হাইলাইটস
  • জমিয়ে রেঁধেও ইলিশের স্বাদ ও গন্ধ ফিকে লাগছে
  • রান্নার কোন ভুলেই হচ্ছে এমন সর্বনাশ
  • ইলিশ রান্নার সময় এই ভুলগুলি করা যাবে না

ইলিশের জন্য হাপিত্যেশের দিন শেষ। আপাতত বাজার ভরা ইলিশ। এপার বাংলা থেকে ওপার, ইলিশের আঁতুরঘর হোক কিংবা প্রবাসের হেঁশেল, ইলিশ ঠিক পৌঁছে যাচ্ছে কর্তা-গিন্নীর যোগসাজশে। উৎসবের মরশুমে এ রাজ্যের বাজারে ঢুকেছে বাংলাদেশের ইলিশও। এ ছাড়াও দিঘা, কোলাঘাট, ডায়মন্ডহারবার, ওড়িশা সব ইলিশের স্বাদই সুলভ এখন। ফলে পুজোর উৎসবেও জমিয়ে খেতে পারেন নানা পদের ইলিশ।

আরও পড়ুনঃ Hilsa Egg: ইলিশের পেটে ডিম আছে কী না, কীভাবে বুঝবেন?

ইলিশ রান্নার পর স্বাদ ও গন্ধ তেমন মিলছে না

কিন্তু গোল বেধেছে অন্য় জায়গায়। ইলিশ তো রান্না করছেন, পাকা ইলিশ নিয়েও আসছেন, কিন্তু অনেকেরই অভিযোগ আগের মতো ইলিশের গন্ধ নেই। স্বাদও যেন আগের চেয়ে অনেকটা ক্লিশে। পকেট খসিয়ে এত দাম দিয়ে ইলিশ আনার পর মন মেজাজ খারাপ করে বসে থাকছেন? 

ইলিশ

নকল নাকি?

বাজার থেকে বেশ দাম দিয়ে টাটকা, তাজা রুপোলি ইলিশ কিনে আনলেন। অথচ খাওয়ার সময় স্বাদ এবং গন্ধ মিলছে না কেন? তাহলে কী নকল ইলিশ? নাকি আদৌ ইলিশটি টাটকা ছিল না! এমন ভাবনাই মনে আসা স্বাভাবিক। টাটকা হোক কিংবা বাসি। ইলিশের নিজস্ব গন্ধ রয়েছে। কিন্তু পাতে তোলার সময় সবটাই যেন গায়েব হয়ে গিয়েছে। এর কারণ কী? মাথার চুল ছিঁড়েও তার সমাধান মেলে না।

সমস্যা কোথায়?

আসলে দোষ ইলিশ মাছের নয়। দোষ যিনি রান্না করছেন তাঁর। মাছ ধোয়া আর  রান্না করার সময় কয়েকটি ভুলেই ইলিশ তার নিজস্ব স্বাদ-গন্ধ হারিয়ে ফেলছে। তাই সতর্কতা বজায় না রাখলে পস্তাতে হবেই। ইলিশের নিজস্ব আসল গন্ধ এবং স্বাদ বজায় রাখতে চাইলে কয়েকটি জিনিস মেনে চলতে হবে। তাহলেই দেখবেন আর ইলিশের গন্ধ চলে যাচ্ছে না। পাতে তোলার সময়ও দিব্যি মম করছে সারা বাড়ি।

Advertisement

আরও পড়ুনঃ Hilsa Eating Threat: প্রচুর বাংলাদেশের ইলিশ ঢুকছে, খাওয়ার আগে যে সাবধানতা জরুরি

ইলিশ মাছ

ইলিশের গন্ধ ও স্বাদ বজায় রাখতে হলে কী কী করবেন না-

প্রথমত ইলিশ মাছ বেশি ধোয়া চলবে না। বেশি ধুলে মাছের গা থেকে নিজস্ব গন্ধ আর স্বাদ দুটোই নষ্ট হয়ে যায় অনেকটাই। সামান্য জলে ধুলেই যথেষ্ট।

দ্বিতীয়ত ইলিশ মাছ বেশি ভাজা বারণ। খিচুড়ির সঙ্গে ইলিশ মাছ ভাজা যদি খেতে চান, তাহলে ঠিক আছে। কিন্তু যদি সরষা বা ইলিশের ঝোল করেন, তাহলে ইলিশ বেশি ভাজা যাবে না। ইলিশ ভাপা বা পাতুরি রাঁধতে চাইলে হালকা ভেজেই কড়াই থেকে তুলে নিতে হবে। কাঁচা ইলিশ রান্না করলে আরও ভাল স্বাদ ও গন্ধ মেলে।

তৃতীয়ত ইলিশের ঝোলও বেশি ফোটানো যাবে না। আঁচের উপর যত বেশি সময় ইলিশ থাকবে, তত ইলিশের স্বাদ-গন্ধ ফিকে হতে শুরু করবে।

চতুর্থত বাজার থেকে ইলিশ এনে যত দ্রুত সম্ভব রান্না করার দিকে মনোযোগ দিন। ইলিশ বেশি দিন ফ্রিজে রেখে দিলে স্বাদ ও গন্ধ নষ্ট হয়। এমনিতেই ইলিশ মাছ বরফ দিয়েই বাজারে আনা হয়। তাই যত দ্রুত সম্ভব রান্না করলে আসল স্বাদ ও গন্ধ মেলে।


 

Advertisement