সমুদ্র আর ভাল লাগছে না ইলিশের 

ইলিশ সাগরের মাছ হলেও ডিম পাড়তে ঝাঁকে ঝাঁকে তারা নদীতে ঢোকে। ডিম পাড়া হলে আবার ফিরে যায়। যুগে যুগে এটাই আমরা জেনে আর শুনে আসছি। কিন্তু ইলিশের যে এখন আর সমুদ্র ভাল লাগছে না, সে কথা কী জানা আছে কারও ! অন্তত আমার তো জানা ছিল না।

গবেষণার রিপোর্টে অবাক বিশ্লেষণ

একটি গবেষণা রিপোর্ট এমনই তথ্য দিয়ে চমকে দিয়েছে। তাই গঙ্গা হোক কি পদ্মা, মেঘনা নদীর মোহনা থেকে দুশো কিলোমিটার ভিতরে দিব্য়ি সারা বছর মিলছে ইলিশ। আর বিজ্ঞানীরা তাদের তথ্যের সমর্থনে যা দাবি করেছেন, সে সব ইলিশ মিলছে তার মধ্যে অনেক ছোট ইলিশ, বা পোনাও মিলছে। স্থায়ী বাসস্থান না হলে এ ভাবে বিনা মরশুমে ইলিশ নদী মোহনা থেকে অত দূরে মিলত না। ফলে ইলিশের ঝাঁক যে সমুদ্র থেকে এসে আর ফিরছে না তা প্রমাণিত।

ইলিশ

ইলিশের অটোলিথ বিশ্লেষণে মিলেছে তথ্য

বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সেস-এর একটি গবেষণা রিপোর্ট প্রকাশ করা হয়েছিল, তাতে গবেষকরা জানিয়েছেন, যাচ্ছে, বহু ইলিশ ডিম পাড়তে গঙ্গায় ঢুকলেও আর কখনও বঙ্গোপসাগরে ফিরছে না।ওই গবেষক দলের অন্যতম প্রধান বিজ্ঞানী রিপোর্টে জানান, ইলিশের 'অটোলিথে' বিভিন্ন রাসায়নিকের তারতম্য দেখে তাঁরা এর প্রমাণ পেয়েছেন। অটোলিথ মাছের একটা অর্গ্যান। যা ইলিশের ক্ষেত্রে মাথায় থাকে। এই অটোলিথ বিশ্লেষণ করে একটা মাছের মাইগ্রেটরি রুট সম্বন্ধে ধারণা পাওয়া যায়।

অন্য় গবেষণাতেও একই তত্ত্বকে সমর্থন

ভারতের কেন্দ্রীয় মৎস্য গবেষণা কেন্দ্র সহ একাধিক প্রতিষ্ঠানের এক যৌথ গবেষণাতেও যে তথ্য মিলেছে, তা বেঙ্গালুরুর গবেষণাকেই সমর্থন করেছে। তাতেও বলা হয়েছে, সমুদ্র থেকে ডিম পাড়তে মিঠা পানির নদীতে ঢুকে বহু ইলিশই আর কখনও সাগরে ফিরে যাচ্ছে না।

Advertisement

কিন্তু কেন সাগরে ফিরছে না ইলিশ ?

চাইছে না, কারণ গঙ্গা-পদ্মা-মেঘনা সহ বিভিন্ন নদীর মোহনা লাগোয়া এলাকায় পাতা আছে কয়েক হাজার জাল। তাই প্রাণে বাঁচতেই তারা রয়ে যাচ্ছে মিষ্টি জলে। এটাকে বিবর্তনবাদ বা ন্যাচারাল সিলেকশন হিসেবেই দেখা যায় বলে দাবি গবেষকদের। বহু বছর আগে গুজরাতে দেখা গিয়েছিল, তাপ্তি নদী বেয়ে ইলিশের ঝাঁক উকাই জলাধারে ঢুকে সেখানেই থাকতে শুরু করে, ডিম পাড়ে ও তাদের বাচ্চাও হয়। এখানেও একই ভাবে ইলিশের বিবর্তন হচ্ছে বলেই তাঁদের দাবি। 

সারা বছর মিলছে, স্বাদও ভাল

গঙ্গায় কাকদ্বীপের নীচে নিশ্চিন্দপুরে যেখানে মিস্টি জল শুরু হচ্ছে, সেখান থেকে উপরে দুশো কিলোমিটার নদীর ভিতরে গেলে শীতকালেও মিলছে ইলিশ। মিস্টি জলের ইলিশের স্বাদ ও গন্ধও অনেক ভাল। গবেষণা এমনই বলছে। নদীতে ঢোকার পর ইলিশের শরীরে ফ্যাট বাড়ে, যা স্বাদ আরও বাড়িয়ে দেয়।