scorecardresearch
 

জল বাড়তেই পালিয়ে গেল কোটি টাকার ইলিশ, হাহাকার ফারাক্কায়

তিলে তিলে জমিয়ে বড় করা ইলিশের ঝাঁক সুযোগ পেয়ে পালিয়ে গেল। ফারাক্কায় মাছচাষিদের মধ্যে হাহাকার। পালিয়ে যাওয়া ইলিশের মূল্য কোটি টাকার কম নয়।

Advertisement
হাহাকার ফারাক্কায় হাহাকার ফারাক্কায়
হাইলাইটস
  • পালিয়ে গেল কোটি টাকার ইলিশ
  • গঙ্গায় জল বাড়তেই বিপত্তি
  • ফারাক্কায় আবার ইলিশ ছাড়ার প্রতিশ্রুতি

গঙ্গার বাড়তি জলে ভেসে গেল কোটি টাকার ইলিশ

জলে গেল কোটি টাকার ইলিশ। ছোট-বড় সব মিলিয়ে প্রচুর মাছ। ফলে হাহাকার ফরাক্কায়। গঙ্গায় জল বেড়ে ফারাক্কার ইলিশ রেঞ্চিং স্টেশন ডুবে যাওয়াতেই এই বিপত্তি। ফলে যারা ফরাক্কার ইলিশের সম্ভার দেখে গাছে কাঁঠাল, গোঁফে তেল দিচ্ছিলেন, তাঁদের প্রতীক্ষার মেয়াদ বেড়ে গেল। 

অন্য মাছের সঙ্গে চলে গেল সংরক্ষণ করে রাখা ইলিশও

জলস্তর বেড়ে গিয়েছে গত কয়েকদিনের টানা বৃষ্টিতে। ফলে সারা বছর ধরে সংরক্ষণ করে রাখা মাছ ভেসে গিয়েছে। সেই সঙ্গে এই মরশুমে সোনার চেয়েও দামী মাছ ইলিশ ভেসে গিয়েছে। যার মূল্য অন্তত কোটি টাকার বেশি। তড়িঘড়ি অন্যান্য সামগ্রী ও মেশিনারিজ সরিয়ে নেওয়া হয়েছে। মৎস্য চাষের যাবতীয় উপকরণও সরিয়ে নিয়েছে কেন্দ্রীয় মৎস্য় দফতর।

মাছ চাষ ও মান বাড়াতে তৈরি এই স্টেশন

মাছ চাষ ও সংরক্ষণ এবং বিল্ডিং এর জন্য এই ইলিশ রেঞ্চিং স্টেশন তৈরি করা হয়েছে। নদীর উপরিভাগে ইলিশ সহ অন্যান্য মাছের পরিমাণ বৃদ্ধি করাই এ প্রকল্পের মুখ্য উদ্দেশ্য। তবে  রেঞ্চিং স্টেশন না থাকলে এবং নির্দিষ্ট কোনও সাব-সেন্টার না থাকায় এবং ধারাবাহিকভাবে কাজ না হওয়াতে এ প্রকল্প সফল হচ্ছে না বলে ফারাক্কার মৎস্যচাষিদের বেশিরভাগেরই অভিযোগ।

জোড়াতালির কাজ, মনোযোগ নেই দফতরের

গঙ্গার পাড়ে অস্থায়ী স্টেশন তৈরি করে কাজ চলছে জোড়াতালি দিয়ে। প্রতি বছরই গঙ্গার জল বাড়লে মাছ ভেসে যাওয়ার আশঙ্কা থাকে। কোনও মতে আটকানোর চেষ্টা করা হয়। কিন্তু এবার জল বেশি বাড়ায় সমস্ত সংরক্ষিত মাছ ভেসে গিয়েছে।

সাব সেন্টার দরকার

স্থানীয় জনপ্রতিনিধিরা অভিযোগ জানিয়েছেন, যে গঙ্গায় মাছ এসে ছেড়ে দেওয়া হলেও সেই মাছগুলোকে রক্ষণাবেক্ষণের কোনও ব্যবস্থা কোনদিনও করা হয় না। কেন্দ্র থেকে এসে যাওয়া হয়। ফরাক্কায় প্রচুর মানুষ মৎস চাষের উপর নির্ভর করে জীবিকা নির্বাহ করেন। তাই মৎস্যচাষীদের প্রশিক্ষণ দিতে এখানে সাব সেন্টারের আশু প্রয়োজন বলে দাবি জানিয়েছেন চাষিরা।

Advertisement

আবার ছাড়া হবে ইলিশ, তবে সংরক্ষণে উদাসীন

তবে ফারাক্কার প্রকল্পের দায়িত্বে থাকা আধিকারিকরা জানিয়েছেন নমামি গঙ্গে প্রজেক্ট এর মধ্য দিয়ে কাজ চলছে। ইলিশ ছাড়া অন্যান্য গঙ্গায় ছাড়া হয়েছে তবে রেঞ্চিং স্টেশনটি জলমগ্ন হয়ে যাওয়ায় সমস্যা হয়েছে জল কম লে আবার ইলিশ ছাড়া হবে। কিন্তু এতদিনের সংরক্ষিত ও বড় করে তোলা ইলিশ যে ভেসে গেল, তা যদি প্রতি বছর হয় তাহলে নতুন করে ইলিশ ছেড়ে কি হবে ? স্বাভাবিকভাবেই এ প্রশ্নের উত্তর মেলেনি।

 

Advertisement