scorecardresearch
 

Home Made Hair Dye: ফিটকিরি-নারকেল তেল দিয়েও সাদা চুল কালো করা যায়, জানুন পদ্ধতি

Home Made Hair Dye: চুল কালো করতে বাজার থেকে কেনা ক্ষতিকর রাসায়নিক যুক্ত ডাই ক্যান্সারের মতো নানা মারণ ব্যাধির ঝুঁকি বাড়িয়ে দেয়। তবে দাম দিয়ে শরীরে মারণ ব্যাধির ঝুঁকি না বাড়িয়ে মাত্র ১০-১৫ টাকা খরচ করলেই ঘরোয়া উপায়ে সাদা চুল কালো করে নেওয়া যায়। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Advertisement
ফিটকিরি-নারকেল তেল দিয়েও সাদা চুল কালো করা যায়, জানুন পদ্ধতি। ফিটকিরি-নারকেল তেল দিয়েও সাদা চুল কালো করা যায়, জানুন পদ্ধতি।
হাইলাইটস
  • চুল কালো করতে বাজার থেকে কেনা ক্ষতিকর রাসায়নিক যুক্ত ডাই ক্যান্সারের মতো নানা মারণ ব্যাধির ঝুঁকি বাড়িয়ে দেয়।
  • দাম দিয়ে শরীরে মারণ ব্যাধির ঝুঁকি না বাড়িয়ে মাত্র ১০-১৫ টাকা খরচ করলেই ঘরোয়া উপায়ে সাদা চুল কালো করে নেওয়া যায়।

Home Made Hair Dye: চুল কালো করতে বাজার থেকে ক্ষতিকর রাসায়নিক যুক্ত ডাই ক্যান্সারের মতো নানা মারণ ব্যাধির ঝুঁকি বাড়িয়ে দেয়। বাজারে মেলা হেয়ার ডাইয়ের দামও কম নয়। তবে দাম দিয়ে শরীরে মারণ ব্যাধির ঝুঁকি না বাড়িয়ে মাত্র ১০-১৫ টাকা খরচ করলেই ঘরোয়া উপায়ে সাদা চুল কালো করে নেওয়া যায়। এতে পার্শ্ব প্রতিক্রিয়ার ঝুঁকিও নেই বললেই চলে। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

ফিটকিরিতে সক্রিয় যৌগ রয়েছে, যা ব্যাকটেরিয়া এবং ছত্রাকের সংক্রমণ কমায়। সুতরাং, নারকেল তেলের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, পাশাপাশি চুলের পুষ্টিকর। এ ছাড়া নারকেল তেল চুলকে ভেতর থেকে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে। কিন্তু, যখন আপনি চুলের জন্য ফিটকিরি এবং নারকেল তেল একত্রে ব্যবহার করেন, তখন তারা চুলের অনেক সমস্যা কমাতে সাহায্য করতে পারে।

সাদা চুল কালো করার জন্য আপনি ফিটকিরি এবং নারকেল তেল ব্যবহার করতে পারেন। এই দুটি জিনিস একসঙ্গে চুলে কোলাজেন বাড়ায় এবং চুল কালো করতে সাহায্য করে। এ ছাড়া নারকেল তেল দীর্ঘ সময় ধরে এই ছায়া বজায় রাখতে সাহায্য করে। তাই এই দুটি একসঙ্গে লাগালে চুল কালো থাকে। 

খুশকির সমস্যায় ফিটকিরি ও নারকেল তেলের ব্যবহার খুবই কার্যকরী কাজ করে। এই দুটিই অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল, যা মাথার ত্বক পরিষ্কার করার পাশাপাশি খুশকি কমাতে সাহায্য করে। এইভাবে, এই দুই উপাদান কার্যকরভাবে খুশকির সমস্যা কমায়।

সাদা চুল কালো করতে কীভাবে ফিটকিরি এবং নারকেল তেল ব্যবহার করবেন?
ফিটকিরি ও নারকেল তেল ব্যবহার করতে প্রথমে নারকেল তেল গরম করুন। এবার ফিটকিরি পিষে মিশিয়ে নিন। আপনি এটিকে এভাবে মিশিয়ে সামান্য গরম করতে পারেন। এখন গরম করার পর, যতক্ষণ না এই তেলের রং পরিবর্তন হয় ততক্ষণ থামুন। এবার চুলে লাগান।

Advertisement

Advertisement