scorecardresearch
 

Hot Milk Benefits : ওজন কমায়-ভাল ঘুম এনে দেয় দুধ, গরম না ঠান্ডা; কীভাবে খাবেন?

দুধের মাধ্যমে আমাদের শরীর ক্যালসিয়াম, প্রোটিন, ন্যাচরাল ফ্যাট, ক্যালরি, ভিটামিন ডি, ভিটামিন বি-২ এবং পটাশিয়াম-সহ আরও অনেক পুষ্টি উপাদান পায়। এর মধ্যে ঠান্ডার পরিবর্তে কিছুটা উষ্ণ বা গরম দুধ পান করা বেশি উপকারী বলে জানাচ্ছেন পুষ্টিবিদরা। চলুন গরম দুধ পান করা উপকারিতাগুলি জেনে নেওয়া যাক।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • দুধ সুষম খাবার
  • শরীরের অনেক উপকার করে
  • জেনে নিন খাওয়ার নিয়ম

দুধ একটি সুষম খাদ্য। তাই বেশিরভাগ স্বাস্থ্য বিশেষজ্ঞ প্রতিদিন এক থেকে দুই গ্লাস দুধ পান করার পরামর্শ দেন। কারণ এই সুপারফুডে সব ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায় যা আমাদের শরীরের জন্য উপকারী। দুধের মাধ্যমে আমাদের শরীর ক্যালসিয়াম, প্রোটিন, ন্যাচরাল ফ্যাট, ক্যালরি, ভিটামিন ডি, ভিটামিন বি-২ এবং পটাশিয়াম-সহ আরও অনেক পুষ্টি উপাদান পায়। এর মধ্যে ঠান্ডার পরিবর্তে কিছুটা উষ্ণ বা গরম দুধ পান করা বেশি উপকারী বলে জানাচ্ছেন পুষ্টিবিদরা। চলুন গরম দুধ পান করা উপকারিতাগুলি জেনে নেওয়া যাক।

জীবাণু মারা যায়
দুধ গরম করার পর পান করলে সবচেয়ে বড় সুবিধা হল এটি দুধে উপস্থিত ক্ষতিকারক জীবাণুকে মেরে ফেলে। এই প্রক্রিয়াটিকে পাস্তুরাইজেশন বলা হয়। এ ছাড়া গরম দুধ পান করলে শরীরে শক্তিও বেশি পাওয়া যায়।

ওজন কমাতে কার্যকর
এক গ্লাস গরম দুধ পান করলে আপনার পেট অনেকক্ষণ ভরা থাকে, ফলে আপনি বেশি খাওয়া এড়িয়ে যেতে পারেন। আর কম ডায়েটে খুব স্বাভাবিকভাবেই ওজন নিয়ন্ত্রণে থাকে।

ঘুমের অভাব হবে না
প্রত্যেক মানুষকে রাতে এক গ্লাস গরম দুধ পান করার পরামর্শ দেওয়া হয়। এটি শরীর ও মনকে দারুণ স্বস্তি দেয়। এটি করার মাধ্যমে, ঘুমের মান উন্নত হয়। আর শুধু তাই নয়, পরের দিন শরীরে ক্লান্তি বোধও থাকে না। তাই ভাল ঘুমের জন্য রাতে দুধ খাওয়া অভ্যাস করতে পারেন। 

হাড় মজবুত হবে
দুধে ক্যালসিয়াম পাওয়া যায় যা হাড় মজবুত করতে সাহায্য করে। গরম দুধ পান করলে হাড়ের ঘনত্ব বাড়ে এবং আপনার শরীর আগের থেকে অনেক বেশি মজবুত হয়ে ওঠে।

ডায়াবেটিসে উপকারী
প্রতিদিন রাতে ঘুমানোর আগে গরম দুধ খেলে আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। তাই এটি করা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী এবং তাদের সুস্বাস্থ্য অটুট থাকে। 

Advertisement

আরও পড়ুন - 'স্বপ্নের নৌকা টালমাটাল,আজকের ফলাফল ৫/০', মমতাকে কেন বললেন শুভেন্দু?

 

Advertisement