scorecardresearch
 

Benefits Of Drinking Warm Water in Summer: ঠান্ডা নয়- গ্রীষ্মেও খান গরম জল, এই সময়ে এভাবে খেলে মেলে সবচেয়ে সুফল

Why You Must Drink Warm Water: গরমেও গরম জল পান করার পরামর্শ দেওয়া হয়। আপনার কাছে অদ্ভুত শোনালেও এটাই সত্যি! সারা বছর গরম জল পান করা আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপায়ে ভাল হতে পারে, তাই বলে যে আপনাকে খুব গরম জল পাল করতে বলছি তেমনটাও নয়। হালকা গরম জল হতে পারে স্বাস্থ্যের সেরা ডোজ।

Advertisement
Benefits Of Drinking Warm Water: ইষদুষ্ণ জল হতে পারে স্বাস্থ্যের সেরা ডোজ Benefits Of Drinking Warm Water: ইষদুষ্ণ জল হতে পারে স্বাস্থ্যের সেরা ডোজ

Best Way To Drink Lukewarm Water: গরমেও গরম জল পান করার পরামর্শ দেওয়া হয়। আপনার কাছে অদ্ভুত শোনালেও এটাই সত্যি! সারা বছর গরম জল পান করা আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপায়ে ভাল হতে পারে, তাই বলে যে আপনাকে  খুব গরম জল পাল করতে বলছি তেমনটাও নয়। হালকা গরম জল হতে পারে স্বাস্থ্যের সেরা ডোজ। আমাদের শরীরে হজম এবং শরীরের ভাল কার্যকারিতার জন্য ইলেক্ট্রোলাইটের সঠিক ভারসাম্য থাকা দরকার। এখানে আপনার গরম জল পান করার কিছু কারণ এবং এটি আপনার শরীরের জন্য কী করে সেই সম্পর্কে আলোচনা করা হল।

 

 

ইষদুষ্ণ  গরম জল কেন প্রয়োজন?
কোভিড, ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বিপদ এবং উপসর্গগুলি দূরে রাখতে শক্তিশালী মেটাবলিজম এবং প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন। সকালে উষ্ণ জল পান করা শরীরের সঠিক ইলেক্ট্রোলাইট ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং শরীরে উপস্থিত টক্সিনগুলিকে বের করে দিতে সাহায্য করে। এ ছাড়া আপনি যদি মৌরশুমি ফ্লু, সর্দি-কাশিতে ভুগে থাকেন, তাহলে সারাদিনে হালকা গরম জলে চুমুক দিলে বুক ও নাকে কফ জমে থাকার  ভিড় থেকে মুক্তি পাবেন।

শরীরকে ডিটক্স করে
আপনার বুকে  শ্লেষ্মা জমে যা আপনার ফুসফুসের বায়ুপথে বাধা দেয়। তাই স্বাভাবিকভাবে শ্লেষ্মাকে পাতলা করে শরীর থেকে বের করে দেওয়ার সর্বোত্তম উপায় হল সারাদিন হালকা গরম জল পান করা। এছাড়াও, হালকা গরম জল গলা ব্যথা এবং সাইনাসের সমস্যা থেকে মুক্তি দিতে সহায়তা করে। এখানে আপনি কীভাবে আপনার প্রতিদিনের হালকা গরম জলের চুমুক দেবেন তার একটা  দুর্দান্ত উপায় দেওয়া হল।

Advertisement

১ লিটার হালকা গরম জল নিন
১টা লেবু যোগ করুন
২ চা চামচ মধু
ভালো করে মিশিয়ে সারাদিন পান করুন।
মধু এবং লেবু উভয়ই ভিটামিন সি, ডি, ই, কে এবং বি কমপ্লেক্স এবং বিটা-ক্যারোটিনের মতো পুষ্টিতে ভরপুর, যা সর্দি, কাশি এবং ফ্লুর চিকিত্সার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

দ্বিতীয় পদ্ধতি
প্রতিদিন সকালে উষ্ণ জল পান করলে পাচনতন্ত্র থেকে টক্সিন বের হয়ে যায়। হালকা গরম জল  শরীরের তাপমাত্রা বাড়ায়, যা বিপাকীয় হার বাড়ায় এবং শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে।

১ লিটার জল নিন
আধা চা চামচ লেবুর রস
৩-৪টি তুলসী পাতা
৩-৪টি আদার টুকরো

এই মিশ্রণটি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করবে এবং হজমের উন্নতির সাথে সাথে বিপাকের হারকেও উন্নত করবে। যদিও আদার প্রভাব গরম।

ওজন কমাতে সাহায্য করে
আপনি যদি ফিটনেস সম্পর্কে সচেকন হন তবে জল আপনার সেরা সঙ্গী হওয়া উচিত। সকালে ইষদুষ্ণ জল পান করলে টক্সিন বের হয়ে যায়। গরম জল  পান করলে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়, যা মেটাবলিজমের গতির উন্নতি ঘটায়। এটি আপনার অন্ত্রের খাদ্যের অণুগুলিকে ভেঙে ফেলতে সাহায্য করে এবং ভাল হজমের পাশাপাশি পুষ্টির শোষণে সহায়তা করে।

১ লিটার জল নিন
১ চা চামচ জিরা
ধনে বীজ ১ চা চামচ
১ চা চামচ মেথি বীজ
এই মিশ্রণটি ভালোভাবে ফুটিয়ে সারা দিন পান করুন। এই পানীয়টি শুধুমাত্র ওজন কমাতেই সাহায্য করবে না, একই সাথে শরীর থেকে টক্সিন বের করে দেবে।

ডিপ্রেশন এবং উদ্বেগ
বেশ কিছু গবেষণা ইঙ্গিত দেয় যে শরীরে জলের  অভাব মানসিক চাপ এবং বিষণ্নতার জন্ম দেয়। এটি ঘুমকে প্রভাবিত করে। দিনের শুরুতে এবং দিনের শেষে হালকা গরম জল পান করা শরীরের জলের স্তর বজায় রাখবে এবং আপনার মেজাজকে সতেজ রাখবে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাবেন
গরমে গরম জল পান করলে কোষ্ঠকাঠিন্য হয় না। সকালে খালি পেটে হালকা গরম জল খেলে অন্ত্রে উপস্থিত খাবার ভেঙে যায় এবং তা সহজেই মল আকারে বেরিয়ে আসে।

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা  এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement