scorecardresearch
 

Skincare For Pimple: ১ রাতেই মুক্তি পাবেন ব্রণ থেকে, রইল ৬ ঘরোয়া টোটকা

Skincare Tips: অনেকেই ব্রণর সমস্যায় জেরাবার। এমন কিছু সহজ উপায় আছে, যার মাধ্যমে আপনি রাতারাতি ব্রণ থেকে মুক্তি পেতে পারেন।

প্রতীকী ছবি প্রতীকী ছবি

কোথাও বেড়াতে যাবেন, কিংবা কোনও অনুষ্ঠান আছে, হঠাৎ দেখলেন মুখে ব্রণ (Acne)। সেক্ষেত্রে পুরো মেজাজটাই বিগড়ে যায়। যদিও সুষম খাবার খেলে এবং পর্যাপ্ত পরিমাণে জল পান করলে বাড়ালে ব্রণ থেকে মুক্তি পাওয়া যায়। তবে এটি অনেক সময় সাপেক্ষ। আসুন এমন কিছু সহজ উপায় জানা যাক, যার মাধ্যমে আপনি রাতারাতি ব্রণ (Pimple) থেকে মুক্তি পেতে পারেন।

* অ্যালোভেরা জেল (Aloe Vera Gel)

ত্বকের যত্নে সবচেয়ে বেশি ব্যবহৃত জিনিস হল অ্যালোভেরা। এটি শুধু ত্বককে কোমল করে না, ব্রণতেও কাজ করে। ব্রণের উপর তাজা অ্যালোভেরা জেল লাগালে তা রাতারাতি দূর হয়ে যাবে।

* টি ট্রি ওয়েল (Tea Tree Oil)

টি ট্রি ওয়েলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য পাওয়া যায়। সামান্য নারকেল তেলের সঙ্গে দু'ফোঁটা টি ট্রি অয়েল যোগ করুন এবং ভাল করে মিশিয়ে নিন। এবার ব্রণের ওপর লাগিয়ে কিছুক্ষণ রেখে, তারপর হালকা গরম জলে মুখ ধুয়ে নিন।

* গ্রিন টি (Green Tea)

গ্রিন টি ত্বকের জন্য খুবই উপকারী। গরম জলে একটি গ্রিন টি ব্যাগ জলে রেখে, এবার ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে গেলে ব্রণের ওপর লাগান। এটি রাতারাতি ব্রণ দূর করে। গ্রিন টি-এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ব্রণের প্রদাহ কমায়।

* মধু (Honey)

ত্বকের যত্নে বিশেষ করে ব্রণের জন্য মধু খুবই উপকারী। মধু অ্যান্টি- ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি যা ব্রণ কমিয়ে করে। ব্রণের ওপর এক বা দুই ফোঁটা মধু লাগিয়ে সারা রাত রেখে সকালে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

* বরফ (Ice)

বরফ ব্রণ কমায়। এক টুকরো বরফ একটি পরিষ্কার কাপড়ে মুড়িয়ে ব্রণের ওপর ঘোরাফেরা করে লাগান। এটি ব্রণের ব্যথা এবং ফোলাভাব দূর করবে।

* চন্দন (Sandalwood)

চন্দন ব্রণর জন্য দারুণ উপকারী। ব্রণর স্থানে চন্দন লাগিয়ে রেখে দিন সারা রাত। সকালে উঠে নিশ্চিত ফল পাবেন।