scorecardresearch
 

Vitamin Supplements Side Effects: কতটা ভিটামিন সাপ্লিমেন্ট খেলে শরীরে লাগবে? জানুন খাওয়ার নিয়ম

Vitamins Tablet Side Effects: অনেকে ভিটামিন B, K, D, B12, আয়রন সাপ্লিমেন্ট গ্রহণ করে। তারা মনে করেন যে এটি তাদের শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করবে। চলুন জেনে নেওয়া যাক এই বিষয়টির কতটা সত্যতা রয়েছে।

Advertisement
ভিটামিন ওষুধের  উপকারিতা এবং অসুবিধা ভিটামিন ওষুধের উপকারিতা এবং অসুবিধা


Vitamins Tablet Side Effects:  সারা বিশ্বে লাখ লাখ মানুষ দুর্বলতার কারণে বা শক্তিশালী হওয়ার জন্য ভিটামিন বড়ি খান। আপনিও যদি তাদের একজন হয়ে থাকেন তবে এই খবরটি  আপনার কাজে লাগবে। পুষ্টিকর সাপ্লিমেন্টের  যথেচ্ছ ব্যবহারও কিন্তু  স্বাস্থ্যের জন্য ভাল নয়। অনেকে মাল্টিভিটামিন, ভিটামিন বি, কে, ডি, বি 12, বায়োটিন, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, আয়রন সাপ্লিমেন্ট গ্রহণ করেন, তারা মনে করেন যে এটি তাদের শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করবে এবং তাদের স্বাস্থ্য সমস্যাও সমাধান করবে। কিন্তু অতিরিক্ত সাপ্লিমেন্ট  গ্রহণ করা কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়? আসুন এই নিবন্ধে জেনে নেওয়া যাক যে ভিটামিন সাপ্লিমেন্ট গ্রহণ করা আপনার জন্য কতটা উপকারী এবং ক্ষতিকারক।

 

 

কত ভিটামিন সাপ্লিমেন্ট  আপনার জন্য সঠিক?
মাল্টিভিটামিনের পুষ্টি উপাদান নিরীক্ষণ না করা হলে ওভারডোজের প্রতিক্রিয়া  ঘটতে পারে। ক্যালসিয়ামের আধিক্যের কারণে অতিরিক্ত ভিটামিন ডি কিডনির জন্য ক্ষতিকর। নির্বিচারে নেওয়া যে কোনও সাপ্লিমেন্ট  কেবল ক্ষতি করবে। ডায়েটিশিয়ান বা ডাক্তারের পরামর্শের পরই সাপ্লিমেন্ট গ্রহণ করা উচিত। উদাহরণস্বরূপ ক্ষুধা হ্রাস  ভাল এইচডিএল কোলেস্টেরলের কারণে  হতে পারে। অত্যধিক ম্যাগনেসিয়াম ডায়রিয়া বা অনিয়মিত হৃদস্পন্দনের কারণ হতে পারে। অত্যধিক আয়রন শরীরের ক্ষতি করতে পারে। মনে রাখবেন তাজা ফল এবং সবজি সহ  সুষম ডায়েট দৈনন্দিন পুষ্টির চাহিদা সহজেই পূরণ করতে পারে। 

জেনে নিন এর সুবিধা-অসুবিধা
ডাক্তারের সাথে পরামর্শ করার পরেই এই জাতীয় সাপ্লিমেন্ট  গ্রহণ করা ভাল। পুষ্টিকর সাপ্লিমেন্টগুলি কিডনি, চোখ, মস্তিষ্ক এবং ত্বকের মতো প্রয়োজনীয় অঙ্গগুলির ক্ষতি করতে পারে। ভিটামিন সি অতিরিক্ত গ্রহণে অ্যাসিডিটি এবং গ্যাস্ট্রাইটিস হতে পারে। জিঙ্ক, সেলেনিয়াম এবং ম্যাগনেসিয়ামের অতিরিক্ত গ্রহণও কিডনির উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। এ ছাড়া অতিরিক্ত ক্যালসিয়াম গ্রহণের কারণে কিডনিতে পাথর তৈরি হতে পারে। সেজন্য এটা লক্ষ করা গুরুত্বপূর্ণ যে আপনার স্বাস্থ্যের জন্য উপকারী হওয়ার পরিবর্তে ভিটামিন ওষুধ ক্ষতিকরও হতে পারে।

Advertisement

ভিটামিন সাপ্লিমেন্ট গ্রহণের সঠিক উপায়
ভিটামিন ডি ডোজ একজন ব্যক্তির ঘাটতি এবং প্রয়োজনীয়তার ভিত্তিতে দেওয়া  হয় এবং ডাক্তারের সাথে পরামর্শ করার পরেই সঠিক ডোজ এবং চিকিৎসা শুরু করা উচিত। আয়রন সাপ্লিমেন্ট  শুধুমাত্র তখনই প্রয়োজন যখন একজন ব্যক্তির শরীরে আয়রনের ঘাটতি থাকে বা গর্ভাবস্থায়। খালি পেটে আয়রন সাপ্লিমেন্ট গ্রহণ করা উচিত তবে খালি পেটে সহ্য না হলে খাবারের সাথে গ্রহণ করা যেতে পারে।

Disclaimer: এই নিবন্ধে উল্লিখিত পদ্ধতি, বিধি এবং পরামর্শগুলি অনুসরণ করার আগে, একজন ডাক্তার বা সংশ্লিষ্ট বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Advertisement