scorecardresearch
 

How To Save Cooking Gas At Home : সিলিন্ডারের দাম আগুন, এই ১২ উপায়ে অনায়াসেই বাঁচবে গ্যাস, রইল

হেঁশেলে সিলিন্ডারের যোগান দিতে রীতিমতো পকেটে টান মধ্যবিত্তের। পরিবার একটু বড় হলে তো আর কথাই নেই। বাড়ে সিলিন্ডারের খরচও। তবে কিছু উপায় আছে, যা অবলম্বন করলে গ্যাস খরচ কমে। ফলে একটা সিলিন্ডার (LPG Cylinder) বেশিদিন পর্যন্ত চলে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • রান্নার গ্যাসের আকাশছোঁয়া দাম
  • সিলিন্ডার কিনতে নাভিশ্বাস আমজনতার
  • জেনে নিন গ্যাস বাঁচানোর উপায়

রান্নার গ্যাসের দাম (Cooking Gas) 'আগুন'। হেঁশেলে সিলিন্ডারের যোগান দিতে রীতিমতো পকেটে টান মধ্যবিত্তের। পরিবার একটু বড় হলে তো আর কথাই নেই। বাড়ে সিলিন্ডারের খরচও। তবে কিছু উপায় আছে, যা অবলম্বন করলে গ্যাস খরচ কমে। ফলে একটা সিলিন্ডার (LPG Cylinder) বেশিদিন পর্যন্ত চলে। 

ঢাকা দিয়ে রান্না করুন - গ্যাস বাঁচানোর সবচেয়ে সহজ উপায় হল ঢাকা দিয়ে রান্না করা। যে পাত্রে রান্না করছেন সেটি ঢাকা দিয়ে কম আঁচে রাখলে খাবার পুড়বে না, বরং ভাপে সেদ্ধ হবে। 

প্রেসার কুকার ব্যবহার - গ্যাস বাঁচানোর আরও একটি সহজ উপায় হল প্রেসার কুকার ব্যবহার করা। তারমধ্যেও যে রান্নাগুলি সময় সাপেক্ষ, সেগুলি প্রেসার কুকারে করলে অনেকটাই গ্যাস বাঁচানো সম্ভব হয়।

চাই সঠিক পাত্র - রান্নার জন্য বেছে নিতে হবে সটিক পাত্র। অর্থাৎ পাত্র যেন বার্নারের মুখের চেয়ে ছোট না হয়। তাহলে পাশ দিয়ে ফ্লেম বেরিয়ে যাবে। ফলে রান্না হতে সময় বেশি লাগবে এবং গ্যাসের খরচ বাড়বে।

যে সমস্ত পাত্রে রান্না করা উচিত - স্টেনলেস স্টিল বা সেরামিকের পাত্র ব্যবহার করলে তাতে গ্যাস বাঁচানো সম্ভব হয়। এছাড়া লোহা বা কাস্ট আয়রন কিংবা নন-স্টিক প্যানে রান্না করলেও সেগুলি ভালভাবে গরম হয়। ফলে গ্যাস খরচ কম হয়। 

রান্নার গ্যাসের সিলিন্ডার
রান্নার গ্যাসের সিলিন্ডার

পরিষ্কার রাখতে হবে বার্নার ও পাত্র - গ্যাসের পাইপ ও বার্নার নির্দিষ্ট সময় অন্তর পরিষ্কার করিয়ে নিন। তাহলে গ্যাসের খরচ কমবে। তাছাড়া যে পাত্রে রান্না করছেন, সেটির তলায় কালি জমে আছে কিনা দেখুন। যদি থাকে তাহলে সেটিও ঘষে মেজে পরিষ্কার করে নিন। কারণ রান্নার পাত্রের তলায় তেল-কালির আস্তরণ থাকলে গ্যাস বেশি খরচ হয়। 

Advertisement

ছোট বার্নার ব্যবহার - রান্নার সময় বিশেষত চা-কফি বা হালকা স্ন্যাক্স তৈরির সময় চেষ্টা করা উচিত ওভেনের ছোট বার্নারটি ব্যবহারের। এতে অনেকটাই জ্বালানি সাশ্রয় করা সম্ভব। 

সবসময় হাই ফ্লেম নয় - গ্যাসে রান্নার ক্ষেত্রে একটা বিষয় অবশ্যই মনে রাখবেন, সবসময় হাই ফ্লেমে কখনওই রান্না করবেন না। প্রথমে হাই ফ্লেম রাখবেন। তারপর যখন পাত্র গরম হয়ে যাবে বা রান্না ফুটতে শুরু করবে, তখন ফ্লেম কমিয়ে দিন। কারণ তখন পাত্র গরম হয়ে গিয়েছে। তাই সেই তাপেই রান্না হয়ে যাবে। ফলে গ্যাস বাঁচবে। 

ফ্রিজ থেকে বের করেই ওভেনে নয় - ফ্রিজে রাখা ঠান্ডা খাবার কখনওই ওভেনে চাপাবেন না। কারণ সেই খাবার গরম হতে অনেক বেশি সময় লাগে, ফলে গ্যাসের খরচ বেশি হয়। বরং সেটিকে কিছুক্ষণ সাধারণ তাপমাত্রায় রেখে তারপর গরম করতে দিন।  

ভিজে পাত্র ব্যবহার  নয় - একইভাবে ভিজে পাত্রও কখনও রান্নার জন্য ব্যবহার করবেন না। কারণ আগুনে জল শোকালে গ্যাস বেশি খরচ হয়। তারচেয়ে পাত্রটি শুকনো কাপড় দিয়ে মুছে নিয়ে ব্যবহার করুন। 

রান্নার গ্যাসের সিলিন্ডার
রান্নার গ্যাসের সিলিন্ডার

সমস্ত রেডি করে রান্না করুন - সমস্ত যোগাড় সেরে তারপর রান্না শুরু করুন। কারণ রান্না শুরুর পর মশলা খুঁজলে বা আনাজ কাটলে সময় বেশি লাগবে ও গ্যাসও বেশি খরচ হবে। তাছাড়া আনাজ ছোট করে কাটলে তাড়াতাড়ি সেদ্ধ হবে, ফলে জ্বালানিও বাঁচবে। 

একেবারে রান্না সারুন - যদিও কারও বারংবার চা-কফি খাওয়ার অভ্যাস থাকে, তাহলে একসঙ্গে বানিয়ে ফ্লাক্সে রেখে দিতে পারেন। তাতে গ্যাস বাঁচানো সম্ভব হবে। 

বেশি করে রান্না করতে পারেন - এখন অনেকেই দিনের ও রাতের রান্না কিংবা দুদিনের রান্না একসঙ্গে করে রেখে দেন। এর ফলে সময় ও জ্বালানি দুই-ই বাঁচানো সম্ভব হয়। 

আরও পড়ুনবরের গলার টাকার মালা থেকে নোট চুরি, Video দেখলে হাসি চাপতে পারবেন না

 

Advertisement