scorecardresearch
 

How to Get Rid of Mosquitoes: ১ চামচ কফি দিয়েই বেয়াড়া মশা তাড়ান, চ্যালেঞ্জ রইল; কাজ হবেই

দিনের বেলায় সবকিছু ঠিকঠাক থাকলেও সন্ধ্যা নামলেই সারা ঘরে মশার উপদ্রব শুরু হয়। এক জায়গায় ৫ মিনিটও বসে থাকা কঠিন হয়ে পড়ে। কখনও কখনও এটি আপনার ঘুমের শত্রু হয়ে ওঠে।

Advertisement
ঘরোয়া উপায়ে মশা তাড়ান ঘরোয়া উপায়ে মশা তাড়ান
হাইলাইটস
  • সন্ধ্যা নামলেই সারা ঘরে মশার উপদ্রব শুরু হয়
  • ৫ মিনিটও বসে থাকা কঠিন হয়ে পড়ে

গ্রীষ্মকালে গরমের পাশাপাশি মশার (Mosquito) আতঙ্কও গ্রাস করে আমাদের। দিনের বেলায় সবকিছু ঠিকঠাক থাকলেও সন্ধ্যা নামলেই সারা ঘরে মশার উপদ্রব শুরু হয়। এক জায়গায় ৫ মিনিটও বসে থাকা কঠিন হয়ে পড়ে। কখনও কখনও এটি আপনার ঘুমের শত্রু হয়ে ওঠে। ঘুমোনোর সময় মশারি লাগিয়ে মানুষ এর থেকে আরাম পায়, কিন্তু সব সময় এটা করা সম্ভব নয়। অল আউট, গুড নাইট কয়েল ইত্যাদি ব্যবহারও মশা তাড়াতে পারা যায় না অনেক সময়। আমরা এখানে কয়েকটি ঘরোয়া প্রতিকার (Home Remedies For Mosquitoes) সম্পর্কে বলব। যেগুলি করলে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

রসুন- রসুন মশা তাড়াতেও বিস্ময়কর কাজ করতে পারে। এ জন্য রসুনের দুই থেকে চারটি কোয়া হালকাভাবে ভেঙে জলে ফুটিয়ে নিন। এই জল ঠান্ডা করে একটি স্প্রে বোতলে সংরক্ষণ করুন। এই জল সন্ধ্যায় সারা ঘরে ছিটিয়ে দিন। মনে রাখবেন যে আপনাকে প্রতিটি কোণে এই জল স্প্রে করতে হবে। এটি মশা তাড়াতে সাহায্য করতে পারে।

আরও পড়ুন: Weight Loss Tips: ওজন কমাতে ভাত খাবেন না রুটি? বিশেষজ্ঞরা যা জানালেন

কফি- মশার সমস্যাও কফি দিয়ে নিরাময় করা যায়। মশারা কফি পছন্দ করে না যতটা আপনি কফি পছন্দ করেন। এমন পরিস্থিতিতে কফি ব্যবহার করে মশা তাড়াতে পারেন। এ জন্য একটি বোতলে জল নিয়ে তাতে এক চামচ কফি মিশিয়ে স্প্রে করুন। কফির স্প্রে দিয়ে অল্প সময়ের মধ্যেই মশা থেকে রেহাই পাবেন।

লেবু- মশা তাড়াতেও লেবু ব্যবহার করতে পারেন। এক টুকরো লেবু নিয়ে তাতে লবঙ্গ গুঁজে। এই লেবু ঘরের কোণে রাখুন বা বাড়ির দরজার আশপাশে রাখুন। মশার উপদ্রব কমে যাবে।

Advertisement

নিম পাতা- নিম পাতা দিয়েও মশা তাড়ানো যায়। যদিও লাগবে আরও অনেক উপাদান। এর জন্য আপনি একটি মাটির পাত্র নিন। এতে এক মুঠো শুকনো নিম পাতা দিন। দুই থেকে তিনটি তেজপাতা এবং কিছু কর্পূরের বীজ যোগ করুন, লবঙ্গ যোগ করুন এবং প্রায় দুই চামচ সর্ষের তেল যোগ করুন এবং আগুনে জ্বাল দিন। এই আগুন জ্বলুক খানিকক্ষণ। দেখবেন এর ধোঁয়া সব মশাকে মেরে ফেলবে।

Advertisement