scorecardresearch
 

Blood Loss Remedies: কেটে গিয়ে অনবরত রক্তপাতে দুশ্চিন্তায়? বন্ধ করার সহজ টোটকা

Blood Loss Remedies: ছোটখাটো আঘাতের পর রক্তক্ষরণ হলে তা সহজেই বন্ধ করতে পারেন। এমন কিছু উপায় আছে যা অবলম্বন করলে, এক মিনিটের মধ্যে রক্তপাত বন্ধ হয়ে যাবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

হঠাৎ আঘাত পেয়ে রক্তপাত হতে শুরু করলে, সে মুহূর্তে অনেকেই আতঙ্কিত হয়ে পড়ে। ছোটখাটো আঘাতের পর রক্তক্ষরণ হলে তা সহজেই বন্ধ করতে পারেন। এমন কিছু উপায় আছে যা অবলম্বন করলে, এক মিনিটের মধ্যে রক্তপাত বন্ধ হয়ে যাবে।

* আঘাত থেকে রক্তপাত বন্ধ করতে চাইলে কফি পাউডার ব্যবহার করা খুবই উপকারী। এতে রয়েছে অ্যাস্ট্রিনজেন্ট বৈশিষ্ট্য যা দ্রুত ক্ষত নিরাময়ে সাহায্য করে।

* রক্তপাত বন্ধ করতে চিনি দারুণ উপকারী। ক্ষতস্থানে কিছুটা চিনি চেপে ধরে রাখুন, রক্ত বন্ধ হয়ে যাবে। 

* হলুদের গুঁড়ো ক্ষত সারাতেও ব্যবহার করা হয়। কেটে যাওয়ার পর ক্ষতস্থানে হলুদের গুঁড়ো লাগান। হলুদ গুঁড়ো হল প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক। এর ফলে সংক্রমণের ঝুঁকি কমে যায়।

* টি ব্যাগ ঠান্ডা জলে ডুবিয়ে, এরপর ক্ষতস্থানে হালকাভাবে চেপে রাখুন। এতে রক্তপাত অবিলম্বে বন্ধ হবে।

* ক্ষতস্থানে টুথপেস্ট লাগালে রক্তপাতও বন্ধ হয়। টুথপেস্ট লাগালে ক্ষত দ্রুত সেরে যায়।

* রক্তপাত বন্ধের সহজলভ্য একটি উপায় হল বরফ। কেটে যাওয়া স্থানে কয়েকটি বা একটি বরফের টুকরো চেপে ধরে রাখুন। কিছুক্ষণ পরেই দেখতে পাবেন রক্ত পড়া বন্ধ হয়ে গেছে।

* কেটে যাওয়া স্থান কোনও পরিষ্কার- নরম কাপড় নিয়ে শক্ত করে বেঁধে রাখুন। এতেও রক্তপাত বন্ধ হবে।  

* শুনতে অবাক লাগলেও নুন, রক্তপাত বন্ধ করতে পারে। একটি পাত্রে জল নিয়ে তার মধ্যে এক চিমটি নুন ফেলুন। সে পাত্রে কাঁটা আঙুলটি ডুবিয়ে রাখুন। প্রথমে জ্বালা করলেও, রক্ত বন্ধ হয়ে যাবে তাড়াতাড়ি। 

* যদি আপনার আঘাত লাগা স্থান থেকে রক্তপাত বন্ধ না হয়, তাহলে অ্যালোভেরা পাতা কেটে এর জেলটি বের করুন। এবার এটি আপনার আঘাতের স্থানে লাগান। রক্তক্ষরণ অবিলম্বে বন্ধ হবে। 

Advertisement

* কাটা স্থানটি একটু উঁচু করে রাখতে হবে, যাতে রক্তপ্রবাহ ধীরে হয়।  

শরীরের কোথাও কেটে যাওয়ার পর প্রাথমিকভাবে করণীয় হল রক্তপাত বন্ধ করা এবং সংক্রমণ যাতে না হয়, সেদিকে লক্ষ রাখা। তবে একটা কথা মনে রাখবেন, চোট খুব গভীর হলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে গাফিলতি না করে। এক্ষেত্রে একটু অসাবধানতাও বিপদজনক হতে পারে।


 

Advertisement