scorecardresearch
 

Food Storage Tips Refrigerator: কীভাবে ফ্রিজে খাবার রাখলে ভাল থাকবে? জানুন সংরক্ষণের সঠিক নিয়ম

How to Store Food in the Refrigerator: অনেক ক্ষেত্রে ফ্রিজে রাখা খাবার দ্রুত নষ্ট হয়ে যায়। এমনকী সংরক্ষণ করা খাবারের স্বাদ ও গন্ধ বদলে যায়। কিছু নিয়ম ও টোটকা আছে, যা মেনে চললে এই সমস্যা দূর হবে।

Advertisement
প্রতীকী ছবি (সৌজন্যে: গেটি ইমেজেস) প্রতীকী ছবি (সৌজন্যে: গেটি ইমেজেস)

বর্তমান সময়ে ফ্রিজ (Fridge) অত্যন্ত প্রয়োজনীয় একটি জিনিস। নানা খাবার (Food) সংরক্ষণে ফ্রিজের ব্যবহার এখন শহর থেকে গ্রাম, প্রায় সর্বত্রই হয়। তবে ফ্রিজ (Refrigerator) ঠিকঠাক ব্যবহার না করতে জানলে, সঠিক উপকারিতাও মিলবে না। অনেক ক্ষেত্রে ফ্রিজে রাখা খাবার দ্রুত নষ্ট হয়ে যায়। এমনকী সংরক্ষণ (Food Storage) করা খাবারের স্বাদ ও গন্ধ বদলে যায়। 

কিছু নিয়ম ও টোটকা আছে, যা মেনে চললে এই সমস্যা দূর হবে। শরীর ঠিক রাখতে এই গাইড লাইন মেনে চলা একান্ত প্রয়োজন। জানুন ফ্রিজে খাবার রাখার সঠিক নিয়ম। 

* কাঁচা এবং রান্না করা খাবার সংরক্ষণের পদ্ধতি একেবারেই এক নয়। দুই ধরণের খাবার ফ্রিজে আলাদা আলাদা নিয়মে সংরক্ষণ করতে হয়। ফ্রিজে খাবার সংরক্ষণের সময় এটি খেয়াল রাখুন। 

* ফ্রিজে খাবার রাখতে অবশ্যই ঢাকনা ব্যবহার করতে হবে। এমনকী বাটিতে খাবার রাখলেও, একটি ঢাকনা ব্যবহার করুন। এর ফলে একাধিক খাবার ফ্রিজে থাকলেও,  স্বাদে কোনও পরিবর্তন হবে না।

 

best way to store food in fridge

আরও পড়ুন: শুধু মাছের নয়, এর ডিমের রয়েছে দারুণ উপকারিতা! জানুন কী কী...

* মাখন, চিজ ইত্যাদি ফ্রিজে রাখার সময়ও কোনও বায়ু নিরোধক বাক্সে সংরক্ষণ করুন। এর ফলে দীর্ঘদিন ভাল থাকবে।  

* অনেকে ফ্রিজে ডিম রাখার জন্য ট্রে ব্যবহার করুন। এর পরিবর্তে বাক্স ব্যবহার করুন, এতে ডিম ভাল থাকবে দীর্ঘদিন। 

*  মাছ-মাংসের রাখার ক্ষেত্রে, ভাল ভাবে ধুয়ে নুন, গোলমরিচ গুঁড়ো ও লেবুর রস মাখিয়ে বায়ু নিরোধক বাক্সে রাখুন। এর ফলে রান্না করার সময় স্বাদ বদলাবে না। 

Advertisement

আরও পড়ুন: শরীরের জন্য দারুণ কার্যকরী লইট্টা মাছ, শুঁটকি আকারে খেলে উপকার দ্বিগুণ

* রান্না করা খাবার ছোট ছোট অংশে ভাগ করে রাখলে, বেশি দিন ভাল থাকবে। সেই সঙ্গে খাবার তুলতে অপরিষ্কার চামচ ব্যবহার করলে চলবে না।

* ফ্রিজে খাবার রাখার ক্ষেত্রে বাক্সের কিছুটা অংশ ফাঁকা রাখুন। এর ফলে বাক্সের ভেতরে বাতাস চলাচল সহজ হবে এবং দীর্ঘ সময় খাবার ভাল থাকবে। 

best way to store food in fridge

আরও পড়ুন: ছুঁচোর উৎপাতে জেরবার? জানুন কীভাবে না মেরে সহজে তাড়াবেন, ঘরোয়া টোটকা

* খাবার সংরক্ষণের ক্ষেত্রে ফ্রিজের তাপমাত্রার দিকে নজর রাখা অত্যন্ত জরুরি। গ্রীষ্ম বা শীতের সময়ে যে তাপমাত্রার দরকার হয়, বর্ষায় তা একেবারেই এক নয়। এজন্যে আবহাওয়া বুঝে প্রয়োজন অনুযায়ী ফ্রিজের তাপমাত্রা বাড়িয়ে কিংবা কমিয়ে দিতে হবে। এছাড়া খাবারের পরিমাণ অনুযায়ী ফ্রিজের তাপমাত্রা কমাতে বা বাড়াতে হবে। 
 

Advertisement