scorecardresearch
 

Summer Skincare: দামি কসমেটিক্স ব্যবহার না করেও এই গরমে ত্বক থাকবে ঝকঝকে, কীভাবে ?

Summer Skincare: গরমকাল হোক বা শীতকাল সব মরশুমেই ত্বকের যত্ন নেওয়া খুব জরুরি। তবে সেটা শুধুমাত্র মহিলাতেই এখন সীমাবদ্ধ নয়। পুরুষেরাও এখন ত্বক নিয়ে যথেষ্ট সচেতন। তাই নারীপুরুষ নির্বিশেষে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরি। আর এখন গ্রীষ্ণের তীব্র রোদের হাত থেকে বাঁচতে নিজের ত্বকের নিন বিশেষ যত্ন। ত্বকের যত্ন রোজই নেওয়া উচিত যার মধ্য়ে ফেসওয়াশ ও নিয়মিত সানস্ক্রিন ব্য়বহার অন্য়তম।

Advertisement
ঘরোয়া উপায়ে নিন ত্বকের যত্ন ঘরোয়া উপায়ে নিন ত্বকের যত্ন
হাইলাইটস
  • গরমকাল হোক বা শীতকাল সব মরশুমেই ত্বকের যত্ন নেওয়া খুব জরুরি। তবে সেটা শুধুমাত্র মহিলাতেই এখন সীমাবদ্ধ নয়। পুরুষেরাও এখন ত্বক নিয়ে যথেষ্ট সচেতন। তাই নারীপুরুষ নির্বিশেষে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরি।

গরমকাল হোক বা শীতকাল সব মরশুমেই ত্বকের যত্ন নেওয়া খুব জরুরি। তবে সেটা শুধুমাত্র মহিলাতেই এখন সীমাবদ্ধ নয়। পুরুষেরাও এখন ত্বক নিয়ে যথেষ্ট সচেতন। তাই নারীপুরুষ নির্বিশেষে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরি। আর এখন গ্রীষ্ণের তীব্র রোদের হাত থেকে বাঁচতে নিজের ত্বকের নিন বিশেষ যত্ন। ত্বকের যত্ন রোজই নেওয়া উচিত যার মধ্য়ে ফেসওয়াশ ও নিয়মিত সানস্ক্রিন ব্য়বহার অন্য়তম। তবে ত্বকের জেল্লা বাড়াতে ঘরোয়া কয়েকটি উপকরণ ব্য়বহার করলেই ফল মিলবে হাতে-হাতে। 

ফেসপ্যাক
ত্বকের জেল্লা বাড়াতে মুলতানি মাটির বিকল্প কিছুই নেই। গরমে ত্বকের তেল ভাব ও নোংরা দূর করতে মুলতানি মাটি ও গোলাপ জল মিশিয়ে ব্যবহার করা যায়। এটি ত্বকের মলিন ভাবও দূর করে উজ্জ্বল করে ত্বক। 

আরও পড়ুন: Hair Care Tips: গরমে দেদার চুল পড়ছে, ৪ উপায়েই চটজলদি মুক্তি

    ট্যান রিমুভাল
    গরমে ট্য়ান পড়ে যাওয়া সাধারণ ব্যাপার, কিন্তু ট্য়ান তোলা মোটেই সহজ নয়। তবে হাতের কাছে টম্যাটো থাকলে চিন্তার কোনও কারণ নেই। টম্যাটোর মধ্য়ে থাকা লাইকোপিন প্রাকৃতিক সানস্ক্রিনের কাজ করে। একটি টম্যাটো বেটে নিয়ে তাতে এক চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে ট্য়ান পড়ে যাওয়া অংশে লাগিয়ে আধঘণ্টা পরে ধুয়ে নিতে হবে। 

    চোখের যত্ন
    গরমকালে ত্বকের পাশাপাশি চোখের যত্নও নিতে হবে। সেক্ষেত্রে পুদিনা পাতার রস, শসার রস ও গোলাপ জল মিশিয়ে তুলোয় ভিজিয়ে ১৫ মিনিট চোখে রাখুন। তারপর ঠান্ডা জলে চোখ ধুয়ে ফেলুন। এছাড়াও গ্রিন টি ডিপ ফ্রিজে রেখে ঠান্ডা করে চোখের ওপর লাগাতে পারেন। এতেও চোখ ভালো থাকবে। 

    আরও পড়ুন: Honey Benefits: গরমে মধু খেলেই হু হু করে কমবে ওজন, কীভাবে খাবেন ?

    Advertisement

    অ্যালোভেরা জেল
    যারা ব্রণ বা ফুসকুড়ির সমস্যায় ভোগেন তাদের জন্য অ্যালোভেরা জেল খুব উপকারি। এছাড়াও প্রতিদিন ঘুমোতে যাওয়ার আগে অ্যালোভেরা জেল মাখলে ত্বক টানটান থাকে।

     

    Advertisement