scorecardresearch
 

Parenting Tips: সন্তানের অস্বস্তিকর প্রশ্ন? জবাব দেওয়ার আগে জানুন ৬ উপায়

Parenting Tips: সন্তান যত বড় হয় তত তাঁর সবকিছু নিয়ে জানার ইচ্ছা ও কৌতুহল দুটোই বেড়ে যায়। মাঝে মাঝে সন্তান এমন কিছু অস্বস্তিকর প্রশ্ন করে বসে যার কি উত্তর দেবে মা-বাবা তা বুঝতে পারা যায় না। সেরকমই এক বিষয় হল যৌনতা। যেটা নিয়ে সবচেয়ে বেশি লুকোতে চান অভিভাবকেরা আর ততটাই আগ্রহ জন্মায় সন্তানের মধ্যে।

Advertisement
মা-বাবা ও সন্তানের সম্পর্ক মা-বাবা ও সন্তানের সম্পর্ক
হাইলাইটস
  • সন্তান যত বড় হয় তত তাঁর সবকিছু নিয়ে জানার ইচ্ছা ও কৌতুহল দুটোই বেড়ে যায়। মাঝে মাঝে সন্তান এমন কিছু অস্বস্তিকর প্রশ্ন করে বসে যার কি উত্তর দেবে মা-বাবা তা বুঝতে পারা যায় না।

সন্তান যত বড় হয় তত তাঁর সবকিছু নিয়ে জানার ইচ্ছা ও কৌতুহল দুটোই বেড়ে যায়। মাঝে মাঝে সন্তান এমন কিছু অস্বস্তিকর প্রশ্ন করে বসে যার কি উত্তর দেবে মা-বাবা তা বুঝতে পারা যায় না। সেরকমই এক বিষয় হল যৌনতা। যেটা নিয়ে সবচেয়ে বেশি লুকোতে চান অভিভাবকেরা আর ততটাই আগ্রহ জন্মায় সন্তানের মধ্যে। এই প্রশ্নগুলির মুখোমুখি হতে বিব্রত বোধ করলে অবশ্যই জেনে নিন ৬টি টিপস। 

শান্ত থাকুন
আচমকা শিশুর কাছ থেকে যৌনতা-বিষয়ক প্রশ্ন এলে আপনি চঞ্চল হয়ে উঠতেই পারেন। তবে, শিশুর সামনে কখনও বিব্রত বোধ করবেন না। সন্তান যৌনতা নিয়ে প্রশ্ন করলে কখনও গম্ভীর হয়ে যাবেন না। এর দরুন সে আপনার কাছে নিজের সমস্ত আগ্রহের কথাই লুকোতে শুরু করে দেবে।

সন্তানের প্রশ্ন শুনে হেসে ফেলবেন না
প্রশ্ন করার পর আপনার সন্তান যেন কোনওভাবেই লজ্জিত বোধ না করে। মনে রাখবেন, যৌনতা নিয়ে সহজ আলোচনা করাই আপনার সন্তানের সঙ্গে আপনার বন্ধুত্ব দৃঢ় করবে। তাই, তার প্রশ্ন যতই সরল বা অদ্ভুত হয়ে থাকুক, আপনি কোনওভাবেই তার জানার আগ্রহকে হেয় করবেন না।

আরও পড়ুন

যৌনতা নিয়ে আগ্রহ জন্মায়
মনে রাখবেন, সব বয়সি শিশুরা যৌনতা বোঝে না। তাদের এমনিই নবজাতকের জন্ম নিয়ে আগ্রহ থাকতে পারে। তাদেরকে শিশুদের মতো করে বিষয়টা বোঝানোর চেষ্টা করুন। বিশদে খুঁটিয়ে যৌনশিক্ষা দেওয়ার প্রয়োজন নেই। সহজ করে ছোট ছোট বিষয় দিয়ে বোঝান।

বিজ্ঞানের পরিভাষা দিয়ে বোঝান
বিজ্ঞানের ভাষায় শরীরের অঙ্গপ্রত্যঙ্গের সঠিক নাম বলুন। প্রয়োজনে শরীরবিদ্যা সম্পর্কে জেনে নিন। শিশুকে মিথ্যে বলবেন না। শিশু যদি কিছু জানতে চায়, তার উত্তর লুকোবেন না। সবসময় সঠিক তথ্য দিন। না জানা থাকলে, তার কাছে স্বীকার করুন। তারপর বিশদে জেনে তাকে ব্যাখ্যা দিন। উল্টোপাল্টা কোনও ব্যাখা দেওয়ার চেষ্টা না করাই ভালো। 

Advertisement

শিশুর প্রতিক্রিয়া
আপনার উত্তরে সন্তান সন্তুষ্ট হয়েছে কিনা, তার আরও কিছু জানতে ইচ্ছে করছে কিনা, সেই সম্পর্কে তাকে জিজ্ঞেস করুন। প্রশ্নের উত্তর না জেনে চুপ করে গেলে সেটা শিশুর জন্য খারাপ ভবিষ্যৎ তৈরি করতে পারে। তাকে জিজ্ঞাসা করে তার প্রতিক্রিয়া জানার চেষ্টা করুন। 

ধৈর্য রাখুন
আপনার উত্তর যথাযথ না-ও হতে পারে। আপনার সন্তান যদি যৌনতা সম্বন্ধীয় প্রশ্নে আপনার কাছ থেকে পাওয়া উত্তরে সন্তুষ্ট না হয়ে থাকে, তাহলে হাল ছেড়ে দেবেন না। তার প্রশ্ন অবহেলা করবেন না। আবার অন্য কোনও উপায়ে উত্তর দেওয়ার চেষ্টা করুন। প্রয়োজন হলে পুনর্বার একই উত্তর বোঝানোর চেষ্টা করুন।

Advertisement