scorecardresearch
 

Spot On Fingernails Can Be Dangerous: নখে এমন লক্ষণ হতে পারে ভয়াবহ রোগের ইঙ্গিত, এড়িয়ে গেলে ঘোর বিপদ

Spot On Fingernails Can Be Dangerous: নখে এমন লক্ষণ হতে পারে ভয়াবহ রোগের ইঙ্গিত, এড়িয়ে গেলে ঘোর বিপদ। এমন দেখলে তক্ষুণি চিকিৎসকের পরামর্শ নিন। নইলে প্রাণঘাতী হতে পারে।

Advertisement
নখ দেখেই বোঝা যায় গভীর রোগের সঙ্কেত নখ দেখেই বোঝা যায় গভীর রোগের সঙ্কেত
হাইলাইটস
  • নখে এমন লক্ষণ দেখতে পাচ্ছেন
  • হতে পারে ভয়াবহ রোগের ইঙ্গিত
  • এড়িয়ে গেলে ঘোর বিপদ

Spot On Fingernails Can Be Dangerous: যখন কারও শরীর খারাপ হয়, অসুস্থ হন, তখন তারা ডাক্তারের কাছে যান। ডাক্তার তখন নখ পরীক্ষা করে দেখেন। এর কারণ হল, মানুষের স্বাস্থ্যের ইঙ্গিত দেয় নখ। চিকিৎসক ছাড়াও আপনি নিজেও নখ দেখে নিজের স্বাস্থ্যের বিষয়ে জানতে পারেন। আসলে নখ শরীরের খুব গুরুত্বপূর্ণ একটা অংশ যা স্বাস্থ্যের হাল হকিকত জানান দেয়। যার স্বাস্থ্য ঠিক থাকে না, তার নখের উপর কিছু লক্ষণ দেখা যায়। এর অর্থ হলো নখ আপনাকে সংকেত দেয় যে আপনার শরীরের কিছু সমস্যা তৈরি হয়েছে। ডাক্তারের কাছে যাওয়ার আগে আপনি নিজেই সে বিষয়টি জেনে নিতে পারেন এবং সঙ্গে সঙ্গে ডাক্তারের কাছে যেতে হবে। নখ ভিটামিনের ঘাটতি থেকে নিয়ে ক্যান্সার পর্যন্ত তথ্য দেয়। যদি আপনার নখে নীচে বলে দেওয়া এই জিনিসগুলি নজরে আসে তাহলে ডক্টর এর কাছে চলে যান।

১. হলুদ নখ

হলুদ নখ অনে ক সময় দীর্ঘ সময় ধরে যাঁরা নেলপালিশ লাগান, তাঁদের হতে পারে। নখের আশপাশের ত্বকও যদি হলুদ হয়ে যায় তা থাইরয়েডের কারণে হতে পারে। থাইরয়েড হলে নখ শুকনো, ভঙ্গুর ও মোটা হয়ে যায়।

২. নখে দাগ

নখের দাগ দেখতে পাওয়া গেলে গম্ভীর লক্ষণের মধ্যে একটি। নখের উপর দেখতে পাওয়া, মেলেনামার সংকেত হতে পারে যা নখের নীচে হতে চলা এক প্রকারের স্কিন ক্যান্সার। এক বা একাধিক আঙুলের নখে দেখা যেতে পারে। লোকেরা প্রায়ই নখের উপর এই সমস্ত দাগ দেখতে পেরেও তা এড়িয়ে যান বা গুরুত্ব দেন না। কিন্তু এটি গুরুতর হতে পারে। নখের উপর যদি কালো অথবা বাদামি রঙের দাগ দেখা যায়, তাহলে দ্রুত ডাক্তারের কাছে চলে যান। দাগের পাশাপাশি নখ থেকে রক্ত বেরোতে পারে, নখে চিড় দেখা দিতে পারে। পাশের ত্বক কালো হয়ে যেতে পারে। মেলেনামা স্কিন ক্যান্সারের সবচেয়ে মারাত্মক রোগ।

Advertisement

৩. ফিঙ্গার ক্লাবিং

ক্যান্সার রিসার্চ ইউকের দাবি অনুসারে যে কোনও প্রাণঘাতী রোগের প্রায় ৩৫ শতাংশ লোকের নখ নরম হয়ে যায় এবং নখের পাশে ত্বক সামান্য থেকে বেশি দবদবে হয়ে পড়ে। সঙ্গে তার আঙ্গুলের মাথা সামান্য বড় হয়ে যায়। এই পরিস্থিতিকে ফিঙ্গার ক্লাবিং বলে। ফিঙ্গার ক্লাবিং পরিস্থিতি যেমন ডিসটিক ফাইভব্রোসিস, হার্ট ডিজিজ, ক্যান্সার বা অন্যান্য বংশানুক্রমিক রোগের কারণে হতে পারে। এক্সপার্টরা জানাচ্ছেন যে ফুসফুসের ক্যান্সারে থেকে ৯০ শতাংশ বিষয়ে ঘটনায় ফিঙ্গার ক্লাবিং দায়ী থাকে।

৪. পিটিংনেল

ক্লিবল্যান্ড ক্লিনিক অনুসারে যদি কোন ব্যক্তি সোরিয়াসিস এর শিকার হন, তাহলে নখ ভেঙে যেতে পারে। এই পরিস্থিতিতে অন্য লক্ষণ, যেমন ফুসফুস হাঁটু উপরে প্রভাব পড়তে পারে। সোরিয়াসিসে আক্রান্তের মধ্যে অর্ধেকের বেশি লোকেরা হাত এবং পায়ের আঙ্গুলের মধ্যে এই লক্ষণ দেখতে পায়। পিটিং এর স্থিতিতে আপনার নখ কে গভীর ছিদ্র হতে পারে পা ছত্রাকে আক্রান্ত হতে পারে।

৫. হরাইজন্টাল দাগ

কিডনির সমস্যা বা থাইরয়েডের সমস্যা হলে হরাইজন্টাল দাগ দেখা যায়। নখের উপরে দাগের সঙ্গে জ্বর, কোভিড অথবা মাম্বল অথবা নিউমোনিয়ার কারণে হতে পারে। যে সমস্ত লোকেরা ডায়েটে পর্যাপ্ত প্রোটিন এবং জিংক খান না, তাদের নখের উপর এই ধরনের দাগ দেখা যায়। এই পরিস্থিতিতে একজিমা বা সোরিয়াসিসের সাইড এফেক্ট হতে পারে।

৬. হলুদ এবং মোটা নখ

হলুদ এবং মোটা নখ ডায়াবেটিসের সংকেত। ডায়াবেটিস এর রোগীদের নখ হলুদ এবং মোটা হয়ে যায়। ডায়াবেটিস আক্রান্ত লোকেরা অনেক আগে থেকেই এই লক্ষণ নখের উপর দেখতে পান। পাশাপাশি জন্ডিসের আক্রান্ত হলেও নখ হলুদ হয়ে যায়। নখের পাশাপাশি হাতের তালু শরীর জন্ডিসের ক্ষেত্রে হলুদ হয়ে যায়।

 

Advertisement