scorecardresearch
 

Dooars Jungle Tour: গণ্ডার, বাইসন, হরিণের মেলা, পুজোয় ডাকছে ডুয়ার্সের মেদলা

Dooars Jungle Tour: ইতিমধ্যেই, দেশ বিদেশের পর্যটকদের ঢল নেমেছে ডুয়ার্সের বিভিন্ন জঙ্গল গুলিতে। আর এই পর্যটনের মরশুমকে পুরোপুরি কাজে লাগিয়ে জঙ্গল সংলগ্ন বন-বস্তিবাসীদের আর্থ সামাজিক চিত্র কিছুটা হলেও পরিবর্তনের সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছে বন বিভাগ-সহ মহিলা সেলফ হেল্প গ্রুপের সদস্যরা। জঙ্গল ভ্রমণে পর্যটকদের আকর্ষণ বাড়াতে গ্রহণ করা হয়েছে অভিনব পদ্ধতি।

Advertisement
গণ্ডার, বাইসন, হরিণের মেলা, পুজোয় ডাকছে ডুয়ার্সের মেদলা গণ্ডার, বাইসন, হরিণের মেলা, পুজোয় ডাকছে ডুয়ার্সের মেদলা
হাইলাইটস
  • এবার জঙ্গল ঘোরা আরও আকর্ষণীয়
  • 'সরকারি প্যাকেজ' চালু করতে চলেছে রাজ্য

Dooars Jungle Tour: পুজোর আগে ছন্দে ফিরছে ডুয়ার্সের জঙ্গল। তিন মাস বন্ধ থাকার পর গত ১৬ সেপ্টেম্বর খুলে গিয়েছে জঙ্গলগুলি। এদিকে পাহাড়ে ক্রমশ সংকট ঘনিয়ে আসছে। ফলে ডুয়ার্সের দিকে কিছুটা বাড়তি ঝোঁক তৈরি হয়েছে। তাতে বাড়তি বুকিং ও নজর পড়েছে জঙ্গলের দিকে।

ডুয়ার্সের অন্যতম গরুমারা জঙ্গল। এখানকার বিখ্যাত মেদলা নজরমিনারে দীর্ঘদিন বন্ধ ছিল পর্যটকদের প্রবেশ। জঙ্গল খোলার পর পুজোর আগে স্বাভাবিকভাবেই পর্যটক আনাগোনা বাড়ছে। অন্যান্য জায়গার পাশাপাশি ইতিমধ্যে গরুমারার রামশাই মেদলা নজরমিনারেও পর্যটকদের আনাগোনা শুরু হয়েছে। এখানকার অন্যতম আকর্ষণ মোষের গাড়িতে ভ্রমণ। ডুয়ার্সের একমাত্র মেদলাতেই এই সুযোগ মেলে। এক আলাদা অনুভূতির শরিক হতে দূরদূরান্ত থেকে প্রচুর মানুষ এখানে আসছেন।

গরুমারা সাউথের রেঞ্জ অফিসার সুদীপ দে সংবাদমাধ্য়মকে বলেন, ‘পর্যটকদের সুবিধায় এবার ইকো গাইড নিযুক্ত করা হয়েছে। তাঁরা পর্যটকদের জঙ্গল ঘুরিয়ে দেখাতে সাহায্য করবেন।’ তিন মাস বন্ধ থাকার পর গত ১৬ সেপ্টেম্বর রামশাই মেদলা নজরমিনারও পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে বলে তিনি জানান। এই নজরমিনার থেকে সল্টপটে গন্ডার, বাইসন, হরিণ, ঘাসবনে হাতি সহ রংবেরঙের পাখির দেখা মিলছে।জঙ্গল সাফারিকে আকর্ষণীয় করার জন্য একাধিক পরিকল্পনা নিয়েছে বিভিন্ন জঙ্গল কর্তৃপক্ষ। যা জঙ্গল ভ্রমণ ও সাফারিকে আরও আকর্ষণীয় করবে।

আরও পড়ুন

ইতিমধ্যেই, দেশ বিদেশের পর্যটকদের ঢল নেমেছে ডুয়ার্সের বিভিন্ন জঙ্গল গুলিতে। আর এই পর্যটনের মরশুমকে পুরোপুরি কাজে লাগিয়ে জঙ্গল সংলগ্ন বন-বস্তিবাসীদের আর্থ সামাজিক চিত্র কিছুটা হলেও পরিবর্তনের সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছে বন বিভাগ-সহ মহিলা সেলফ হেল্প গ্রুপের সদস্যরা। জঙ্গল ভ্রমণে পর্যটকদের আকর্ষণ বাড়াতে গ্রহণ করা হয়েছে অভিনব পদ্ধতি। গরুমারা জাতীয় উদ্যানের একটি অংশ বুধুরাম বিট আর এখানেই রয়েছে এক শৃঙ্গ গন্ডারের অবাধ বিচরনভূমি। যে কারণে জঙ্গলের মাঝে মোটরচালিত নিষিদ্ধ। সেই জায়গাটিকেই আকর্ষণীয় করে তুলতে উদ্যোগ নিয়েছে স্থানীয় বনবিভাগ।

Advertisement

ইতিমধ্যে গরুমারা সহ রাজ্যের অন্যান্য জঙ্গলের সরকারি লজ বেশিরভাগই বুক হয়ে গিয়েছে বলে খবর। গরুমারাতে হাতি সাফারির জন্য আরও দুটি দুটি কুনকি হাতি নিয়ে এসেছে বন দফতর। হাতি পিঠে চেপে জঙ্গল সাফারির পাশাপাশি জিপ গাড়িতে গভীর জঙ্গলে ঘুরে হাতি, গণ্ডার, বাইসন দেখার সুযোগও রয়েছে। এবার আর বেসরকারি নয়, এবার উত্তরবঙ্গের জঙ্গলে প্যাকেজ টুর চালু করতে চলেছে খোদ রাজ্য সরকার।

 

Advertisement