scorecardresearch
 

Avoid Coffee In Cold: সর্দির ধাত থাকলে কফিতে বিপদ, আরও যা বাদ দেওয়াই মঙ্গল

Avoid Coffee In Cold: ঠান্ডার ধাত থাকলে কফি নয়, বাদ দিতে হবে এই জিনিসগুলিও। বহু জিনিস রয়েছে, যেগুলি খেলে শীতে বিপদে পড়তে হতে পারে। তাই সেগুলি খাবেন না। শীতে সাবধানে থাকতে হবে।

Advertisement
ঠান্ডার ধাত থাকলে কফি নয়, বাদ দিতে হবে এই জিনিসগুলিও ঠান্ডার ধাত থাকলে কফি নয়, বাদ দিতে হবে এই জিনিসগুলিও
হাইলাইটস
  • ঠান্ডার ধাত থাকলে কফি নয়
  • বাদ দিতে হবে এই জিনিসগুলিও
  • শীতে বাঁচতে হলে কয়েকটি জিনিস নয়

Avoid Coffee In Cold: শীতে সর্দি, কাশি, জ্বর এই ত্রিশূল আক্রমণের মরশুম। সামান্য বেগড়বাঁই হলেই ঠান্ডার প্রকোপ জাঁকিয়ে বসে। এমন পরিস্থিতিতে আমাদের শরীরের সিস্টেম শক্তিশালী হওয়া উচিত। ওষুধগুলি ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে কম কার্যকর, তাই এই সমস্যাগুলি মোকাবিলায় ঘরোয়া প্রতিকার সবচেয়ে ভাল। সর্দি-কাশি-জ্বর এড়াতে চাইলে শীতেই এমন কিছু ফল রয়েছে, যা খাওয়া উচিত নয়। এই ফলগুলি খেলে ঠান্ডা লাগার উপসর্গগুলি আরও বেড়ে যেতে পারে। আসুন জেনে নিই, কোন ফলগুলি খাবেন না।

আরও পড়ুনঃ আয়ু কয়েক বছর বাড়াতে চান? তালিকা থেকে বাদ দিন এই খাবারগুলি

কফি

আমরা কফি গরম বলে জ্বর হলে বা সর্দি-কাশিতে পছন্দ করেন। কিন্তু ঠাণ্ডা-ফ্লুতে এসব জিনিস খুবই ক্ষতিকর হতে পারে। কফির ক্যাফেইন আমাদের শরীরকে ডিহাইড্রেট হয়। শরীরে জলের অভাবে শরীর জলশূন্য হয়ে পড়ে। এতে পেশিতে ব্যথা বাড়বে এবং বমি ও ডায়রিয়ার সমস্যাও হতে পারে।

পেঁপে

পেঁপে খুবই উপকারী ফল। কিন্তু ঠান্ডা লাগার ধাত থাকলে পেঁপে বাদ দিন। পেঁপে থেকে নিঃসৃত হিস্টামিন আমাদের প্রদাহের সমস্যা বাড়ায়। এর ফলে শ্বাসকষ্ট অনুভূত হতে পারে। তাই আপনার সাইনাসের সমস্য়া থাকলে পেঁপে খাবেন না।

স্ট্রবেরি

স্ট্রবেরির অনেক গুণ রয়েছে। কিন্তু ঠান্ডার ধাত থাকলে স্ট্রবেরি শরীরে হিস্টামিন নিঃসরণ করে যা অস্বাভাবিক রক্ত জমাট বাঁধতে পারে। যা বুকে জমে থাকা শ্লেষ্মা, নাক ও সাইনাস এলাকায় সমস্যা বাড়িয়ে দিতে পারে। তাই স্ট্রবেরি একদম বাদ।

কলা

কলা ঠাণ্ডা-ফ্লুতে সমস্যা বাড়ায়। কলাতে চিনির পরিমাণ বেশি থাকে। যা প্রদাহের সমস্যাকে বাড়ায়। এটি ছাড়াও এটি রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। বিশেষজ্ঞদের মতে, কলা ঠাণ্ডা-ফ্লুতে এটি খাওয়া উচিত নয়।

আরও পড়ুনঃ  কলকাতা-শিলিগুড়ি বাসভাড়া আকাশছোঁয়া, অনলাইনকে দুষছেন বাসমালিকরা

সাইট্রাস ফল

Advertisement

ঠাণ্ডা ও কাশিতে সাইট্রিক ফল খাবেন না। যদিও শীতকালেই কমলালেবু পাওয়া যায়, কিন্তু খাওয়া উচিত নয়। সাইট্রিক অ্যাসিড যুক্ত ফল গলার সমস্যা বাড়িয়ে দেয় এবং কাশি শুরু করে। এমন পরিস্থিতিতে এটি গলা ব্যথা, ব্যথা এবং কাশি বাড়ায়। সাধারণ লেবু, মুসম্বিও একই সমস্যা আনে। এগুলোর তাই আপাতত বাদ দিতে হবে।

পেয়ারা

সর্দি-কাশি-জ্বর হলে পেয়ারা একেবারেই খাবেন না। এর প্রভাব ঠাণ্ডা, এমন পরিস্থিতিতে আপনার ব্যথা আরও বাড়তে পারে। রাতে পেয়ারা খাওয়া এড়িয়ে চলুন। কারণ এটি ঠান্ডার প্রভাব বাড়ায় এবং স্বাস্থ্য খারাপ করতে পারে।


 

Advertisement