scorecardresearch
 

Summer Drinks For Diabetes Patients: ডায়াবেটিস থাকলে বারবার তেষ্টা পায়, গরমে এই ৬ উপায়ে নিজেকে হাইড্রেটেড রাখুন

আমাদের শরীরকে হাইড্রেটেড রাখতে জল বিশেষ ভূমিকা পালন করে। তবে, আপনি যদি চান তবে জলে লেবুর রস এবং এক চিমটি নুন যোগ করে খেতে পারেন। এছাড়াও আপনি এটিতে ভেষজ, মরসুমি শাকসবজি এবং ফল যোগ করতে পারেন।

Advertisement
ডায়াবেটিস থাকলে বারবার তেষ্টা পায়, গরমে এই ৬ উপায়ে নিজেকে হাইড্রেটেড রাখুন ডায়াবেটিস থাকলে বারবার তেষ্টা পায়, গরমে এই ৬ উপায়ে নিজেকে হাইড্রেটেড রাখুন
হাইলাইটস
  • ডায়াবেটিস (Diabetes) থাকলে বারেবারে তেষ্টা পায়
  • এমন পরিস্থিতিতে নিজেকে হাইড্রেটেড রাখতে স্বাস্থ্যকর পানীয় বেছে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ

ডায়াবেটিস (Diabetes) থাকলে বারেবারে তেষ্টা পায়। এমন পরিস্থিতিতে নিজেকে হাইড্রেটেড রাখতে স্বাস্থ্যকর পানীয় বেছে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। সাধারণ জল খাওয়া সবচেয়ে ভাল। আমাদের শরীরকে হাইড্রেটেড রাখতে জল বিশেষ ভূমিকা পালন করে। তবে, আপনি যদি চান তবে জলে লেবুর রস এবং এক চিমটি নুন যোগ করে খেতে পারেন। এছাড়াও আপনি এটিতে ভেষজ, মরসুমি শাকসবজি এবং ফল যোগ করতে পারেন। চিনির সিরাপ বা মিষ্টির পরিবর্তে, আপনি পুদিনা, তুলসী, শসা বা স্ট্রবেরি ব্যবহার করে দেখতে পারেন।

ডাবের জল পান করতে পারেন

ডাবের জল ডায়াবেটিস রোগীদের হাইড্রেট করতে সাহায্য করে। ইউএসডিএ অনুসারে এক কাপ নারকেল জল ক্যালোরি, প্রোটিন, ফাইবার এবং চিনি সরবরাহ করে৷ ডাবের জলে থাকা ফাইবার হজম প্রক্রিয়াকে ধীর করে এবং গ্লুকোজ তৈরি হতে বাধা দেয়। ডাবের জলে প্রাকৃতিকভাবে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, সোডিয়াম এবং ক্যালসিয়ামের মতো ইলেক্ট্রোলাইট থাকে, যা শরীরকে হাইড্রেটেড রাখে।

আরও পড়ুন: Heat Stroke Signs And Symptoms: হিট-স্ট্রোক হতে চলেছে, কোন কোন লক্ষণ আগেই জানান দেয়

কমলালেবুর রস - আপনি যদি এমন কোনও পানীয় খোঁজেন যাতে চিনি নেই এবং ক্যালোরি নেই, তাহলে আপনি কমলালেবুর রস খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম ও ভিটামিন সি পাওয়া যায়।

গ্রিন স্মুদি-শুধু শসা, পুদিনা, দই এবং কাঁচা আম দিয়ে এই স্মুদি তৈরি করুন। এটা সত্যিই সুস্বাদু। আপনি চাইলে এতে মধুও যোগ করতে পারেন। এতে এর স্বাদ আরও বেড়ে যাবে। তাই আপনার সকাল শুরু করুন এই সুস্বাদু স্মুদি দিয়ে।

দুধ -দুধে অনেক ভিটামিন ও খনিজ পাওয়া যায়। এটি আপনার খাদ্যতালিকায় কার্বোহাইড্রেটও অন্তর্ভুক্ত করে। ফুল ক্রিম দুধের পরিবর্তে লো ফ্যাট বা স্কিম মিল্ক বেছে নিন। মনে রাখবেন দিনে মাত্র দুই বা তিন গ্লাস দুধ খাওয়া উচিত।

Advertisement

ভেষজ চা- হার্বাল চা সুগারের রোগীদের জন্যও ভাল। এর মধ্যে ক্যামোমাইল, তুলসী, আদা এবং পেপারমিন্ট চা ডায়াবেটিস রোগীদের জন্য সব জ্বলন্ত বিকল্প। এটি শুধুমাত্র চিনিমুক্ত নয়, এতে অ্যান্টি-অক্সিডেন্ট যৌগও রয়েছে।

Advertisement